kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

বিশ্বকাপের আগে রুদ্রমূর্তির সৌম্য

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৯ ১৭:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বকাপের আগে রুদ্রমূর্তির সৌম্য

ছবি : এএফপি

নাম সৌম্য হলেও ব্যাট হাতে তিনি রুদ্ররূপ ধারণ করেন। ২০১৫ সালের কথা ক্রিকেটপ্রেমীদের ভুলে যাওয়ার কারণ নেই। বাঁধিয়ে রাখার মতো একটা বছর কেটেছিল সৌম্য সরকারের। এরপর ছন্দপতন। ফর্ম হারিয়ে জাতীয় দলে আসা-যাওয়ার মাঝেই ছিলেন। সইতে হয়েছে প্রচুর সমালোচনা, গঞ্জনা। তারপরেও তার ওপর আস্থা হায়ারয়নি টিম ম্যানেজম্যান্ট। দীর্ঘ ফর্মহীনতার পর দুর্দান্তভাবে ফিরে এসেই তিনি জবাব দিয়েছেন সমালোচকদের। তবে সেটা মুখের কথায় নয়; ব্যাটিং দিয়ে।

এবার আরেকটি বিশ্বকাপ আসছে; আর তার আগেই সেই পুরনো রুদ্রমূর্তি ধারণ করেছেন সৌম্য সরকার। ঘরোয়া এবং আন্তর্জাতিক মিলিয়ে ৫০ ওভার ফরম্যাটে তার সর্বশেষ পাঁচ ম্যাচের রানসংখ্যা যথাক্রমে ১০৬, ২০৮*, ৭৩, ৫৪ ও ৬৬। সৌম্যর মতো একজন ব্যাটসম্যান দুর্দান্ত ছন্দে থাকলে কী হতে পারে এই পরিসংখ্যান তার প্রমাণ। গতকাল ৪১ বলে ৬৬ রানের টর্নেডো ইনিংস খেলে বাংলাদেশের প্রথম শিরোপা জয়ের ভিত গড়ে দিয়েছেন। তার এই রুদ্রমূর্তি দেখে বাংলাদেশ শিবিরে এসেছে স্বস্তির সুবাতাস।

দেশসেরা ওপেনার তামিম ইকবালের সঙ্গে এমন ইনফর্ম সৌম্য থাকলে টাইগারদের শুরুটা যে কী দুর্দান্ত হবে- তা বলে দিতে হয় না। অনেকে তাকে তামিমের যোগ্য উত্তরসূরিও বলছেন। গতকাল মাশরাফি বারবার বলেছেন সৌম্যর ইনিংসের কথা। জয়ের পর সৌম্যকে জড়িয়ে ধরে প্রশংসাবাণীও শুনিয়েছেন। তবে সৌম্য নিজে পুরোপুরি খুশি নন। ৬৬ রানই যখন করেছেন, তখন সেটা তিন অংকে নিতে না পারার আক্ষেপে ভূগছেন তিনি। তবে আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে এভাবে সেঞ্চুরি মিস করতে চান না। তার ভাষায়, 'একটু ভুল হচ্ছে। আরও বেশি মনোযোগী হলে, আরও সতর্ক থাকলে সেঞ্চুরি হতে পারত। বিশ্বকাপ সামনে, চেষ্টা করব সুযোগ কাজে লাগানোর।'

মন্তব্য



সাতদিনের সেরা