kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

জাহালমকে নিয়ে নাটক-সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৯ ১৩:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



জাহালমকে নিয়ে নাটক-সিনেমা তৈরিতে নিষেধাজ্ঞা

ফাইল ফটো

দুর্নীতি দমন কমিশন (দুদক) ও বিভিন্ন ব্যাংক কর্মকর্তার ভুলের কারণে বিনা অপরাধে তিন বছর কারাভোগ করেছেন পাটকল শ্রমিক জাহালম ওরফে জানে আলম (২৮)। তবে দুদকের আবেদনের প্রেক্ষিতে তাঁর জীবনের গল্প নিয়ে নাটক-সিনেমা তৈরির ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আজ বুধবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরওয়ার কাজল।

খুরশীদ আলম খান জানান, জাহলম নিয়ে হাইকোর্টের একটি স্বপ্রণোদিত রুল বিচারাধীন। এ রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জাহালমের জীবনের গল্প নিয়ে কোনো প্রকার নাটক-সিনেমা কিংবা স্বল্পদৈর্ঘ্য (শর্ট ফিল্ম) তৈরি ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

এর আগে “৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে” শিরোনামে টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালমের কারাগারে থাকার বিষয়টি নিয়ে একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশিত হওয়ার পর সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাসগুপ্ত বিষয়টি আদালতের নজরে আনেন। আদালত কারাগারে থাকা জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। এরই ধারাবাহিকতায় দুদক আদালতে প্রতিবেদন দাখিল করে। তবে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই প্রতিবেদনকে অপূর্ণাঙ্গ অভিহিত করেন। হাইকোর্ট জাহালম প্রশ্নে এবং ব্যাংকের ১৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা সব মামলার নথিপত্র দাখিল করতে দুদককে নির্দেশ দেন। আগামী ১০ এপ্রিলের মধ্যে এ নথিপত্র দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক, সিটি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং ব্র্যাক ব্যাংককে পক্ষভুক্ত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে হাইকোর্টে বিচারাধীন এসংক্রান্ত মামলায় ১৩টি ব্যাংককে পক্ষভুক্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা