kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

বাসচাপায় রাসেলের পা হারানোর ঘটনা

গ্রিনলাইনকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৯ ১০:৩৩ | পড়া যাবে ৩ মিনিটে



গ্রিনলাইনকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজধানীর যাত্রাবাড়ী ফ্লাইওভারের ওপর গ্রিনলাইন পরিবহনের বাসচাপায় পা হারানো প্রাইভেট কারের চালক রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে এই টাকা পরিশোধ করতে গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে অন্য পায়ে অস্ত্রোপচারের প্রয়োজন হলে এবং কাটা পড়া পায়ে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃত্রিম পা লাগানোর প্রয়োজন পড়লে এর খরচও গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষকে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই টাকা পরিশোধের পর ৩১ মার্চের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।

রাসেলের পা হারানো নিয়ে সংরক্ষিত মহিলা আসনের সরকারদলীয় সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতির করা এক রিট আবেদনে জারি করা রুলের ওপর শুনানি শেষে গতকাল এ আদেশ দেন আদালত। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন খন্দকার শামসুল হক রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম। গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. ওজি উল্লাহ ও আফরোজা খানম।

গত বছর ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা-কাটাকাটির জেরে গ্রিনলাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেট কারের চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেন। এতে ঘটনাস্থলেই প্রাইভেট কারের চালক রাসেল সরকারের (২৩) বাঁ পা বিচ্ছিন্ন হয়ে যায়। তিনি এখনো চিকিৎসাধীন। তাঁর বাড়ি গাইবান্ধার পলাশবাড়ী এলাকায়। বাবার নাম শফিকুল ইসলাম। তিনি রাজধানীর আদাবর এলাকার সুনিবিড় হাউজিংয়ে বসবাস করেন। স্থানীয় একটি ‘রেন্ট-এ-কার’ প্রতিষ্ঠানের প্রাইভেট কার চালিয়ে জীবিকা নির্বাহ করতেন।

জানা যায়, ঘটনার দিন সকালে রাসেল যাত্রীসহ কেরানীগঞ্জ যান। সেখান থেকে ফেরার পথে যাত্রাবাড়ীর দোলাইরপাড় এলাকায় হানিফ ফ্লাইওভারের ঢালে পৌঁছলে পেছন থেকে গ্রিনলাইন পরিবহনের একটি বাস ধাক্কা দেয়। তখন প্রাইভেট কার চালক রাসেল গাড়ি থেকে নেমে ধাক্কা দেওয়ার কারণ জানতে চান বাসচালকের কাছে। কথা-কাটাকাটির এক পর্যায়ে গ্রিনলাইন বাসের চালক ক্ষিপ্ত হয়ে রাসেলের ওপর দিয়ে বাস চালিয়ে দেন। এতে ঘটনাস্থলেই রাসেলের বাঁ পায়ের হাঁটুর নিচ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে চালকসহ গ্রিনলাইন পরিবহনের বাসটি আটক করে শাহবাগ থানার পুলিশ।

মন্তব্য



সাতদিনের সেরা