kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে রিট শুনানি ৩১ জানুয়ারি

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৯ ১২:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে রিট শুনানি ৩১ জানুয়ারি

একাদশ সংসদ নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের শুনানি আগামী ৩১ জানুয়ারি ধার্য করেছেন আদালত। আজ সোমবার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় রিট আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

জানা গেছে, হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চে এই রিটের ওপর শুনানির জন্য আজ সোমবার দিন ধার্য ছিল। সেই হিসেবে আজ রিটটির ওপর শুনানি চলাকালে সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। 

প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ না ভেঙে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেওয়া হয়। নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুইটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী। 

কিন্তু নোটিশের কোনো জবাব না পাওয়ায় গত ১৫ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। পরে গত ১৬ জানুয়ারি রিটটির ওপর শুনানি শেষ হলে আদেশের জন্য গত ১৭ জানুয়ারি(বৃহস্পতিবার) দিন নির্ধারণ করেছিলেন হাইকোর্ট।

কিন্তু বৃহস্পতিবার রিটটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন আদালত।

মন্তব্য



সাতদিনের সেরা