kalerkantho

৪২৫ ব্যক্তির চাকরি

পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করতে হাইকোর্টের রায় বহাল

নিজস্ব প্রতিবেদক   

৬ জানুয়ারি, ২০১৯ ২১:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করতে হাইকোর্টের রায় বহাল

সরকারের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের ৪শ ২৫ জন মাঠ সহকারীর চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করতে হাইকোর্টের নির্দেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ আজ রবিবার এ রায় দেন। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যানের করা লিভ টু আপিল আবেদন আজ খারিজ করে দেন আপিল বিভাগ।

হাইকোর্ট বিভিন্ন সময়ে দেওয়া রায়ে ৪শ ২৫ জনের চাকরি ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প থেকে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তরের নির্দেশ দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে ৮টি আপিল বিভাগে লিভ টু আপিল আবেদন করেছিলেন ব্যাংটির চেয়ারম্যান। পৃথক রিট আবেদনে এ রায় দেওয়া হয়।

পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আবদুর রহমান হাওলাদার। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন মো. মহিবুল্লাহ তানভীর ও অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্যাহ মিয়া।

সরকার ২০০৯ সালে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প চালু করে। পরবর্তীতে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার জন্য ২০১৪ সালে আইন করা হয়। এ আইনের পর ২০১৫ সালে পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংক চাকরি প্রবিধানমালা করে সরকার। পরের বছর ২০১৬ সালে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারীদের চাকরি পল্লী উন্নয়ন সঞ্চয় ব্যাংকে স্থানান্তর করে সরকার। এরপর ওই বছরের জুলাই থেকে বেতন দেওয়া শুরু করে ব্যাংকটি। কিন্তু সরকার ২০১৬ সালের ৩১ অক্টোবর পৃথক একটি প্রজ্ঞাপন দিয়ে বলে যে, একটি বাড়ি একটি খামার প্রকল্প অব্যাহত থাকবে। এরপর ব্যাংকটিতে কর্মরতদের পুনরায় একটি বাড়ি একটি খামার প্রকল্পে স্থানান্তর করা হয়। এ অবস্থায় সরকারের এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। এ রিট আবেদনে রুল জারি করেন আদালত। এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট রায় দেন।

মন্তব্য



সাতদিনের সেরা