kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখতে রিট

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১২:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখতে রিট

ফাইল ফটো

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)  ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষের ‘ঘ’ ইউনিটের ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখতে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

আজ রোববার হাইকোর্টে রিট দায়ের করেন ওই ইউনিটে ভর্তি পরীক্ষায় অকৃতকার্য ভর্তিচ্ছু শিক্ষার্থীর বাবা সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

জানা যায়, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কেন অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে রিটে। এছাড়া এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশনা দিতে আবেদন করা হয়েছে।

এর আগে ১৮ অক্টোবর ২৪ ঘণ্টার মধ্যে ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিশ পাঠিয়েছিলেন ওই আইনজীবী। তাতে কোনো জবাব না পেয়ে  আজ রিট দায়ের করেন তিনি।

সেই আইনি নোটিশে তিনি বলেছিলেন, তার মেয়ে আনিকা বিনতে ইউনুছ ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়। সে ভিকারুননিসা নুন স্কুল ও কলেজের খুব মেধাবী ছাত্রী কিন্তু তাকে পরীক্ষায় ফেল দেখানো হয়েছে। কিন্তু অন্য এক ইউনিটে ফেল করা শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটে প্রথম হয়েছে।

রিট আবেদনে বিবাদী করা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে।

এর আগে গত ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে। পরে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ছয়জনকে আটক করলে শাহবাগ থানায় মামলা করা হয়।



সাতদিনের সেরা