kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১                       

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চসিকের উদ্যোগ

চট্টগ্রামে ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে কমিটি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২ এপ্রিল, ২০১৯ ০২:০১ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে কমিটি

বন্দর নগরের ভবনগুলোর অগ্নিনির্বাপণব্যবস্থা তদারকিতে পর্যবেক্ষণ কমিটি গঠন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। করপোরেশনের প্রধান প্রকৌশলীকে আহ্বায়ক ও প্রধান নগর পরিকল্পনাবিদকে সদস্যসচিব করে গতকাল সোমবার ৯ সদস্যবিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল কমিটির কার্যক্রম শুরুর কথা রয়েছে।

কমিটিতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদপ্তর, আইইবি, আইএবি, চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের একজন করে প্রতিনিধি রয়েছেন। 

চসিক সূত্র জানায়, চট্টগ্রাম মহানগরীর ভবনগুলো ইমারত নির্মাণ বিধিমালা ও অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ হয়েছে কি না এবং যেকোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে নগরবাসীর জানমালের নিরাপত্তা বিধানে এগুলো সক্ষম কি না তা পর্যবেক্ষণ করতে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়। কমিটি নগরের ছয়তলা বা ততোধিক উচ্চতার ভবনগুলোর নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সিটি করপোরেশনকে সুপারিশমালা প্রস্তাব আকারে পেশ করবে। 

চসিকের পক্ষ থেকে ভবন মালিকদের অনুমোদিত নকশা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং পরিবেশসংক্রান্ত ছাড়পত্রসহ যাবতীয় কাগজপত্র ভবনে সংরক্ষণের অনুরোধ জানানো হয়েছে। পরিদর্শনকালে কমিটিকে প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে এবং বিল্ডিং কোড অনুসরণপূর্বক অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ করা না হয়ে থাকলে সংশ্লিষ্ট ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা