kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চসিক

নগর ভবন নির্মাণকাজ শিগগিরই শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ মার্চ, ২০১৯ ০২:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



নগর ভবন নির্মাণকাজ শিগগিরই শুরু

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ২৩ তলাবিশিষ্ট নগর ভবন নির্মাণের কাজ শিগগিরই শুরু হবে। নাগরিকসেবা প্রদান ও সুবিধাদি নিশ্চিত এবং করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এই প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০২২ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় হবে ২০২ কোটি ২৬ লাখ টাকা। 

গতকাল বুধবার দুপুরে চসিকের সাধারণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব বিষয় জানান।

সিটি মেয়র বলেন, মোট ৩৩ হাজার ৯৫৫ বর্গফুট জমির ওপর এই নগর ভবন নির্মিত হবে। এতে লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে সাবস্টেশন, জেনারেটর ও সোলার প্যানেল স্থাপন করা হবে। এই প্রকল্পের আওতায় কর্মকর্তা-কর্মচারীদের আনা-নেওয়ার জন্য দুটি অফিস বাস, তিনটি এরিয়াল লিফট, তিনটি ওয়াটার বাউজার, ১৪টি ডাবল কেবিন পিকআপ, আটটি জিপ ও একটি পাজেরো গাড়ি থাকবে। 

মেয়র আরো বলেন, নগরের বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ ও বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নের জন্য এক হাজার ২৩০ কোটি টাকা একনেকে অনুমোদিত হয়েছে। ১৬ একর জায়গার ওপর প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁওয়ে অত্যাধুনিক বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ছাড়া এ প্রকল্পের আওতায় নগরের কাঁচা রাস্তাগুলোর উন্নয়নকাজ রয়েছে। 

তিনি বলেন, পরিচ্ছন্ন সেবকদের নিরাপদ আবাসনের বিষয় চিন্তা করে ১৪ তলাবিশিষ্ট সাতটি ভবন নির্মাণ করা হবে। এই সাতটি ভবনে এক হাজার ৩০৮টি ফ্ল্যাট হবে। প্রতি ফ্ল্যাটের আয়তন হবে ৫৫০ বর্গফুট। এ প্রকল্পে  ২৩১ কোটি ৪২ লাখ ৬৫ হাজার টাকা ব্যয় হবে। 

সভায় চসিক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবু শাহেদ চৌধুরীর সঞ্চালনায় প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, স্পেশাল ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা