kalerkantho

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

নিজ ক্যাম্পাসে পা রেখে আবেগাপ্লুত তথ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৯ ১৮:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



নিজ ক্যাম্পাসে পা রেখে আবেগাপ্লুত তথ্যমন্ত্রী

৩২ বছর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে বেরিয়েছিলেন আজকের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। একসময় যিনি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তিনি আজ সেই বিশ্ববিদ্যালয়ে গেছেন প্রধান অতিথি হয়ে। তাই স্বভাবতই রসায়ন বিভাগের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে স্মৃতিকাতর হয়ে পড়েন তথ্যমন্ত্রী। কড়া নাড়েন স্মৃতির দরজায়। তাঁর মুখ থেকে এক এক করে বেরিয়ে আসতে থাকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন অনেক স্মৃতি, না জানা গল্প।

তিনি বলেন, রাষ্ট্রীয় অনেক ব্যস্ততা সত্ত্বেও আমি এখানে উপস্থিত হওয়ায় আয়োজকরা আমাকে ধন্যবাদ জানিয়েছেন, কৃতজ্ঞতা জানিয়েছেন। আমি তাঁদের বলবো, আমার দাপ্তরিক ব্যস্ততা, রাজনৈতিক ব্যস্ততা, রাষ্ট্রীয় কর্মব্যস্ততা আছে বটে। এরপরও আমি বলবো, আমার প্রাণের ক্যাম্পাস, ভালোবাসার ক্যাম্পাস আমার কাছে সর্বাগ্রে। তাই এখানে আসার জন্য আমি নিজেই উদগ্রীব ছিলাম, ব্যাকুল ছিলাম। 

আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৫০ বছর উদযাপন উপলক্ষে আয়োজিত সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, এর আগেও সরকারের মন্ত্রী থাকাকালে এই বিশ্ববিদ্যালয়ে আমার আসা হয়েছে। কিন্তু আজ সরাসরি আমার নিজের বিভাগেই (রসায়ন) আসা, যে বিভাগে আমি পড়েছি, তারুণ্য শক্তিতে দাপিয়ে বেড়িয়েছি। কাজেই আজকের আসার মাহাত্ম্য আমার কাছে সবিশেষ। নিজের ডিপার্টমেন্টের একটি ভবনের রঙ তথ্যমন্ত্রীর অনেক পছন্দ ছিল। স্বভাবতই তিনি রঙ, ফুল পছন্দ করেন। বিশ্ববিদ্যালয়ে পা রেখেই প্রিয় রঙ-এর ভবনটি খুঁজতে থাকেন মন্ত্রী। কিন্তু খুঁজে পান না। উপাচার্যকে জিজ্ঞেস করলে বলেন, এই তো ভবনটি। ভবন আছে, প্রিয় রঙ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা