kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

দ্বিতীয় রাজধানী প্রতিদিন

চট্টগ্রামে নিউমোনিয়ার চার ডোজ টিকা কার্যক্রম চালু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে নিউমোনিয়ার চার ডোজ টিকা কার্যক্রম চালু

চট্টগ্রাম নগরে দুই ডোজ নিউমোনিয়া টিকার বদলে চার ডোজ টিকা কার্যক্রম চালু হয়েছে। গতকাল বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত মেমন মাতৃসদন হাসপাতালে কার্যক্রম উদ্বোধন করেন প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। 
 
তিনি বলেন, ‘বাংলাদেশে টিকাদান একটি সফল কর্মসূচি। সিটি করপোরেশন এলাকায় এই কর্মসূচি জনগণের মাঝে ব্যাপক গ্রহণযোগ্যতা বেড়েছে। আজকের নিউমোনিয়া টিকা চার ডোজ সংযোজনের মাধ্যমে ভ্যাকসিন অপচয় রোধ হবে এবং জনগণ উপকৃত হবে।’ প্রধান স্বাস্থ্য কর্মকর্তা আরো বলেন, এই পিসিভি টিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক টিকাদানের ফলেই বাংলাদেশে জনগণের গড় আয়ু বেড়েছে। 
 
অনুষ্ঠানে আরো বক্তব্যে দেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, সিনিয়র কনসালট্যান্ট ডা. প্রীতি বড়ুয়া, জোনাল মেডিক্যাল অফিসার ডা. মো. ইমাম হোসেন রানা, ডা. তপন কুমার চক্রবর্তী, ডা. বাবলী মল্লিক, ডা. দিদারুল মনির রুবেল প্রমুখ।
 
চসিক স্বাস্থ্য বিভাগ জানায়, সরকার ছয়টি রোগের বিরুদ্ধে টিকা দেওয়ার মাধ্যমে ইপিআই কার্যক্রম শুরু করলেও বর্তমানে ১০টি রোগের বিরুদ্ধে টিকা দেওয়া হচ্ছে। ২০১৫ সাল থেকে ইপিআই কর্মসূচিতে নিউমোকক্কাল কনজুগেট ভ্যাকসিন (পিসিভি-১০) সংযোজন করা হয় এবং পিসিভি দুই ডোজের ভ্যাকসিন ভায়াল ব্যবহার করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা