kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

মাথার ব্যায়াম

এবারের গোটা সংখ্যাটাই সাজানো হয়েছে নানা ধরনের ধাঁধা দিয়ে। আশা করি ঈদের ছুটিটা ধাঁধার জট ছাড়াতে ছাড়াতে ভালোই কাটবে তোমাদের। সবাইকে ঈদের শুভেচ্ছা।

৩১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




মাথার ব্যায়াম

অঙ্কন : মাসুম

উঁচু মই

একটি মেয়ে উঁচু একটি মই থেকে পড়ে গেল। কিন্তু তার পরও একটুও ব্যথা পেল না। কিভাবে সম্ভব?

 

তিন মেয়ে

সুবর্ণার মায়ের তিন মেয়ে। জবা, শিল্পী, আর...?

 

বাতি নিভে গেলে

এক রাতে বাড়ির ভেতরের কামরায় বসে বই পড়ছিলেন হেলেনা আন্টি। হঠাত্ আংকেল বাতিটা নিভিয়ে দিলেন। গোটা ঘরে অন্ধকার নেমে এলো। তার পরও হেলেনা আন্টি পড়া চালিয়ে গেলেন। কিভাবে?

 

দুই গাছ

এক বাগানে পাশাপাশি দুটি গাছ আছে। দুটি গাছেই কয়েকটি করে পাখি বসে আছে। প্রথম গাছের পাখিরা দ্বিতীয় গাছের পাখিদের বলল, সেখান থেকে একটা যদি তাদের গাছে চলে আসে তবে প্রথম গাছের পাখির সংখ্যা দ্বিতীয় গাছের দ্বিগুণ হবে। তখন দ্বিতীয় গাছের পাখিরা প্রথম গাছের পাখিদের বলল, সেখান থেকে একটা পাখি এই গাছে এলে দুই গাছের পাখির সংখ্যা সমান হবে। এখন কোন গাছে কতটি পাখি আছে?

 

বয়স

শুভ আর টিপুর বয়সের যোগফল ৫৫ বছর। টিপুর বয়স শুভর বয়সের দ্বিগুণ ছিল তখন, যখন টিপুর বয়স শুভর এখনকার বয়সের সমান ছিল। এখন কার বয়স কত?

 

ভয়ংকর সেতু

একটি সেতু ১৭ মিনিট পরে বিধ্বস্ত হবে। এর মধ্যে চারজন লোককে এটা পেরোতে হবে। অন্ধকার এক রাত, আর তাদের কাছে শুধু একটা টর্চ আছে। একবারে শুধু দুজন পেরোতে পারবে।

ক-এর সেতু পেরোতে সময় লাগে এক মিনিট।

খ-এর দুই মিনিট।

গ-এর পাঁচ এবং ঘ-এর ১০ মিনিট।

সেতু ভেঙে পড়ার আগেই কিভাবে তারা সবাই পেরোতে পারবে?

 

খেলোয়াড় আর তাঁদের কোচ

তিনজন খেলোয়াড় অলি, ববি আর কবির এবং তাঁদের তিন কোচ যথাক্রমে মনি, নিয়াজ আর অপি নদী তীরে দাঁড়িয়ে আছেন। নিজেরা না থাকলে কোনো কোচই অন্য কোনো কোচের সঙ্গে তাঁর খেলোয়াড়কে রাখতে নারাজ। পাড়ে একটা নৌকাই আছে, যেটায় একবারে দুজন উঠতে পারে। কিভাবে ছয়জন নদী পেরোবে?

 

দুই নাপিত

আজব এক শহর। যেখানে শুধু দুজন নাপিত আছে। এদের একজনের চুল চমত্কারভাবে ছাঁটা। আর অন্যজনের

চুলের বেশ ভয়াবহ অবস্থা। তুমি কার কাছে যাবে?

 

মরুভূমি

একটা গাড়িতে গুরুত্বপূর্ণ একজন ব্যক্তিকে মরুভূমি পার করে দিতে হবে। মরুভূমিতে কোনো পেট্রল স্টেশন নেই। আর একটা কারে এমন পরিমাণ তেল আছে যা দিয়ে মরুভূমির শুধু অর্ধেকটা পেরোনো যাবে। তবে একই রকম আরো কয়েকটি গাড়ি আছে যারা চাইলে একটার পেট্রল আরেকটায় স্থানান্তর করতে পারবে। কিভাবে ওই গুরুত্বপূর্ণ ব্যক্তিকে মরুভমি পার করে দেওয়া সম্ভব হবে?

 

ওরা তিনজন

একটি মেয়ে, একটি ছেলে আর একটি কুকুর রাস্তা দিয়ে যাচ্ছে। ছেলেটির গতি ঘণ্টায় পাঁচ কিলোমিটার, মেয়েটির ছয় কিলোমিটার আর কুকুরটির ১০ কিলোমিটার। কুকুরটি বারবার ছেলেটির থেকে মেয়েটির কাছে যাচ্ছে আর ফিরে আসছে।

ঘোরার সময়ও তার গতি পরিবর্তন হচ্ছে না। তাহলে এক ঘণ্টায় সে কতটা দূরত্ব পেরোল?

মন্তব্য