kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

১০ বাংলা অ্যানড্রয়েড অ্যাপস

হাসান যোবায়ের   

৫ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



১০ বাংলা অ্যানড্রয়েড অ্যাপস

অলঙ্করণ: দেওয়ান আতিকুর রহমান

দেশে স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। সঙ্গে বাড়ছে অ্যাপসের ব্যবহার। বাংলা ভাষায়ও এখন অনেক অ্যাপস পাওয়া যায়। বিনা মূল্যের জনপ্রিয় ১০ বাংলা অ্যাপস সম্পর্কে জানাচ্ছেন হাসান যোবায়ের

বাংলা ব্লগ

বাংলা ব্লগ এখন বেশ জনপ্রিয়। একে গতিময় করতে অ্যাপটি বেশ কাজে দেবে। পোস্ট লিখে তা ড্রাফট বা পাবলিশ করা যাবে অ্যাপটি দিয়ে। আগে প্রকাশ করা কোনো পোস্ট সম্পাদনাও করা যাবে। শুধু তা-ই নয়, দেখা যাবে প্রকাশিত ও ড্রাফট করা সব পোস্টের তালিকাও। গ্যালারিতে সংরক্ষিত অথবা ছবি তুলে সরাসরি তা ব্লগে যুক্ত করা যাবে। এ ছাড়া পোস্টের সঙ্গে লোকেশনের তথ্যও যুক্ত করা যাবে। এই অ্যানড্রয়েড অ্যাপটি মাত্র ২৮০ কিলোবাইটের।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/KnV2no

বাংলাদেশ কৃষি তথ্য

কৃষকদের জন্য বিশেষভাবে তৈরি এই অ্যাপ। মাত্র ১.৩ মেগাবাইটের অ্যাপটি ব্যবহারের জন্য মোবাইলে বাংলা ফন্ট থাকা জরুরি। দেশি স্মার্টফোন ব্র্যান্ড, যেমন- ওয়ালটন, সিম্ফনিতে 'ডিফল্ট' হিসেবেই বাংলা ফন্ট ইনস্টল করা থাকে। অন্য স্মার্টফোনগুলোতে তাই বাংলা ফন্ট ইনস্টল করে নিতে হবে। অ্যাপটিতে তথ্যগুলো ছবিসহ বিস্তারিত দেওয়া আছে। আছে 'হোম', 'সংবাদ', 'প্রিন্ট মিডিয়া', 'ই-মিডিয়া', 'আইসিটি', 'ই-কৃষি' নামের আলাদা আলাদা বাটন।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/KZx5lH

বাংলা ডিকশনারি অফলাইন

বাঙালির স্মার্টফোনে একটা বাংলা অভিধান না থাকলে কেমন হয়? অভিধানটা হতে পারে 'বাংলা ডিকশনারি অফলাইন'। নামে অফলাইন হলেও এটি অনলাইন ও অফলাইন- দুই অবস্থায়ই ব্যবহার করা যাবে। সমার্থক শব্দ, শব্দের অর্থের উচ্চারণসহ বেশ কিছু চমৎকার সুবিধা রয়েছে এতে। ইন্টারফেসও বেশ উন্নত। স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটেও ব্যবহার করা যাবে অ্যাপটি। বাংলা ফন্ট ইনস্টল করার বাড়তি ঝামেলাও নেই। প্রতিদিন আপডেট হওয়া এই অ্যাপ মাত্র ৩ মেগাবাইটের।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/82llBg

বাংলাদেশ কনস্টিটিউশন বাংলা

মাত্র ১ মেগাবাইটের 'বাংলাদেশ কনস্টিটিউশন বাংলা' অ্যাপে বাংলাদেশের নাগরিকদের অধিকার, সাংবিধানিক নিয়মকানুনসহ বিস্তারিত তথ্য রয়েছে। আছে 'বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র', 'প্রস্তাবনা', 'প্রজাতন্ত্র', 'রাষ্ট্র পরিচালনার মূলনীতি', 'মৌলিক অধিকার', 'নির্বাহী বিভাগ', 'আইনসভা', 'বিচার বিভাগ', 'নির্বাচন' ইত্যাদি বিভাগে আরো অনেক তথ্য।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/k9AXQa

বাংলাদেশ ব্লাড ব্যাংক

রক্তের প্রয়োজন হতে পারে যেকোনো সময়ই। সঠিক সময়ে রক্ত জোগাড় করতে না পারলে ঘটে যেতে পারে বড় রকমের দুর্ঘটনা। অ্যাপ 'বাংলাদেশ ব্লাড ব্যাংক' এ ক্ষেত্রে বেশ কাজে আসবে। আছে অনেক রক্তদাতার ঠিকানাও। মাত্র ২৮০ কিলোবাইটের বিনা মূল্যের অ্যানড্রয়েড অ্যাপ এটি।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/7JTEh9

বাংলা জিপিএস/বাংলা ম্যাপ

গুগল ম্যাপ কমবেশি কাজে লাগে। আর ম্যাপটি যদি হয় বাংলায়, তাহলে তো সোনায় সোহাগা। ১ মেগাবাইটের এই বাংলা জিপিএস/বাংলা ম্যাপ দিয়ে বাংলাদেশের যেকোনো গন্তব্য খুঁজে বের করা যাবে। সুবিধাটি পেতে লাগবে জিপিএস সমর্থিত একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ। অ্যাপটিতে কাঙ্ক্ষিত গন্তব্যের নাম লিখে সার্চ দিলে খুঁজে পাওয়া যাবে রাস্তা। গাড়ি চলাচলের পাশাপাশি হাঁটার রাস্তাও রয়েছে অ্যাপটিতে। পুরোপুরি ইন্টারনেটনির্ভর বিনা মূল্যের অ্যানড্রয়েড অ্যাপ এটি।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/ZG21uc

বাংলা জাতীয় ই-তথ্যকোষ

অনলাইনে বাংলার তথ্যভাণ্ডার হচ্ছে বাংলা জাতীয় ই-তথ্যকোষ। ১ মেগাবাইটের ইন্টারনেটনির্ভর অ্যাপটিতে কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সাহিত্য ও সংস্কৃতি, আইন ও মানবাধিকার, নাগরিক সেবা, পর্যটন, অকৃষি উদ্যোগ, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, বিজ্ঞান এবং তথ্য ও প্রযুক্তি, শিল্প ও বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থানসহ বিভিন্ন বিভাগের ছবিসহ বিস্তারিত তথ্য রয়েছে। এর একটি ডেস্কটপ সংস্করণও রয়েছে।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/QN64ku

জিস্লেট বাংলা

আগে ছোটবেলায় অনেকের হাতেখড়ি হতো চক আর স্লেট দিয়ে। এখন অবশ্য সে চল নেই। তবে সেই চক-স্লেটের ব্যবহার মনে করিয়ে দিতে পারে 'জিস্লেট'। ডিজিটাল এই চক-স্লেট দিয়ে শিশুরা সহজেই অক্ষরজ্ঞান পেতে পারে। ১০ মেগাবাইটের এই অ্যাপের ইন্টারফেসটি অনেকটা বাস্তব চক-স্লেটের মতো করেই বানানো হয়েছে। আছে শব্দ ও ছবিসহ 'শব্দগাইড'।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/8Os0uf

কবিতা সমগ্র-বাংলা

দেশি-বিদেশি বিখ্যাত কবিদের বিখ্যাত কিছু কবিতা নিয়ে এই অ্যাপ। কবিদের মধ্যে আছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মহাকবি কায়কোবাদ, জীবনানন্দ দাশ, অমিয় চক্রবর্তী, জসীমউদ্দীন, ফররুখ আহমদ, আহসান হাবীব, আল মাহমুদ, অ্যালেন গিন্সবার্গ, আনা আখমাতোভা প্রমুখ। কবিদের ছবিসহ সুন্দরভাবে এই অ্যাপটি সাজানো। বাংলা অক্ষরের ক্রমানুসারে এখানে কবিদের নাম সাজানো রয়েছে।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/avio4j

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)

সম্প্রতি চালু হওয়া 'ঢাকা মেট্রোপলিটন পুলিশ' অ্যাপটি দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। এর কল্যাণে ঢাকার সব থানার ওসি ও ডিউটি অফিসারের ফোন নম্বরসহ পাওয়া যাবে প্রতিটি থানার ঠিকানা ও ম্যাপ। মাত্র ১ মেগাবাইটের এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ঢাকার যেকোনো স্থান থেকে আপনি আপনার সবচেয়ে কাছের থানাটি সহজেই খুঁজে বের করতে পারবেন। পাশাপাশি গুগল ম্যাপে থানায় যাওয়ার পথও দেখিয়ে দেবে অ্যাপটি। জরুরি প্রয়োজনে ডিএমপির ব্লাড ব্যাংক থেকে রক্ত সংগ্রহ এবং এ সম্পর্কিত অন্যান্য তথ্য জানার জন্য এতে সংযোজন করা হয়েছে একটা 'ব্লাড' বাটন। চমৎকার অ্যাপটির বাংলা ও ইংরেজি দুই সংস্করণই রয়েছে।

ডাউনলোড ঠিকানা : http://goo.gl/yq21j2

 

 

 

মন্তব্য