kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

ডিজাইনার বলেন

বৈশাখের রং কেন লাল-সাদা?

নাঈম সিনহা

৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বৈশাখের রং কেন লাল-সাদা?

বৈশাখের চিরায়ত রং সাদা-লালের চল কেন বা কবে থেকে, এ নিয়ে রয়েছে মতভেদ।

ঐতিহাসিক প্রেক্ষাপটে বৈশাখের আয়োজন ছিল হালখাতাকেন্দ্রিক। হালখাতার মোড়কের রং লাল এবং ভেতরের পাতার রং সাদা। সেখান থেকে বৈশাখে সাদা-লাল আসতে পারে কিংবা লাল কাপড়ে পেঁচিয়ে খাজনা দেওয়া। আবার হিন্দু নারীদের বৈশাখে পূজা-পার্বণে সাদা-লাল শাড়ি পরা থেকেও এই চল আসতে পারে। বাঙালির যেকোনো উত্সবেই লাল রঙের আধিপত্য লক্ষণীয়। যেহেতু বৈশাখের প্রথম দিন প্রায় সময়ই বেশ গরম থাকে, তাই স্বস্তির কারণেও সাদা-লাল সর্বজনীনতা পেয়েছে।

বাহার রহমান, নিত্য উপহার

সাদা-লালের আধিপত্য বিস্তারে বড় ভূমিকা রেখেছে ছায়ানট। বছরের শুরুতে শুভ্র আমেজ ধরে রাখতে আমরা পরিষ্কার কাপড় পরতে পছন্দ করি। গ্রামগঞ্জে হালখাতার প্রচলন রয়েছে। হালখাতার রং লাল। তার সঙ্গে মিল রেখে নতুন বছর লাল-সাদা দিয়ে শুরু করা হয়। সেই চলের সঙ্গে শহরে ছায়ানটের অনুষ্ঠানের মেলবন্ধনেই লাল-সাদার ব্যাপক প্রচলন হয়েছে।

 

এমদাদ হক, আমব্রেলা

 

বৈশাখে লাল-সাদা প্রচলনের সঙ্গে ঐতিহাসিক প্রেক্ষাপট জড়িয়ে রয়েছে। মোগল আমলে বাদশাহকে খাজনা দেওয়ার সময় লাল সালু কাপড়ে বেঁধে দেওয়া হতো। আমার মনে হয় সেই থেকেই লাল রং আমাদের বৈশাখে চলে এসেছে। অন্যদিকে সাদা হচ্ছে শুভ্রতার প্রতীক। নতুন বছর নতুন আশা নিয়ে আসে। তাই লাল-সাদার সমন্বয় করা হয়।

তাহসিনা শাহীন, সাদা-কালো

বৈশাখে লাল-সাদা রঙের সঙ্গে প্রকৃতি ও পরম্পরার ব্যাপার আছে। গ্রীষ্মে সাদার আবেদন সর্বজনীন। অতীতে খাজনা দেওয়ার সময় লাল সালু কাপড়ের ব্যবহার,     ব্যবসা-বাণিজ্যে হালখাতার প্রচলন। এই সব কিছুর সমন্বয়ে লাল-সাদা চলে এসেছে।

শাহীন আহমেদ, অঞ্জন

সাদা রং ব্যবহারের কারণ ভৌগোলিক। বৈশাখে প্রচণ্ড গরম থাকে। তার জন্য সাদা রঙের ব্যবহার। অন্যদিকে এ উপমহাদেশে সব সময়ই উত্সবে লালের প্রাধান্য ছিল। সেখান থেকেও বৈশাখের রং লাল-সাদা। তবে এ সময়ের ডিজাইনাররা বৈশাখে লাল-সাদার বাইরেও কাজ করে থাকেন।

লিপি খন্দকার, বিবিয়ানা

হালখাতা ও সনাতন ধর্মের পূজার শাড়ির রং থেকেই বৈশাখে লাল-সাদার চল। হালখাতা অনুষ্ঠানের দিন ব্যবসায়ীরা সাদা ধুতি, সাদা পাঞ্জাবি পরত। নারীদের লাল পাড় সাদা শাড়ি পরার প্রচলন ছিল। সেখান থেকেই হয়তো অলিখিতভাবে বৈশাখে  লাল-সাদা রঙের পোশাকের প্রচলন হয়।

মন্তব্য