kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বছরটা এমিলির

‘আ কোয়াইট প্লেস ২’-এর সাফল্যের রেশ কাটতে না কাটতেই ফের হাজির এমিলি ব্লান্ট। ডোয়াইন জনসনের সঙ্গে তাঁর নতুন ছবি ‘জাঙ্গল ক্রুজ’ মুক্তি পাবে আগামীকাল। লিখেছেন মামুনুর রশিদ

২৯ জুলাই, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বছরটা এমিলির

গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ড জিতেছেন, বাফটায় মনোনীত হয়েছেন দুবার। অভিনয়ে নানা কীর্তি গড়লেও এমিলি ব্লান্টের অভিনেত্রী হওয়াটাই বড় আশ্চর্যের। কারণ রুপালি পর্দায় আসার স্বপ্ন থাকলেও তোতলানোর সমস্যায় সেটি ভেস্তে যেতে বসেছিল। ১২ বছর বয়সে এক শিক্ষক পরামর্শ দেন, কণ্ঠস্বর একটু বদলে কথা বলতে। ব্যস, দারুণ কাজে দেয় এই কৌশল। এর পর থেকেই স্বাভাবিকভাবে কথা বলতে পারেন এই ব্রিটিশকন্যা। নাট্যকলায় পড়াশোনা করেছেন, সেই সূত্রেই অভিনয়ে সুযোগ পান। এ বছর অভিনয় ক্যারিয়ারের দুই দশক পূর্ণ হলো তাঁর। ২০০১ সালে মঞ্চ নাটক ‘দ্য রয়্যাল ফ্যামিলি’ দিয়ে শুরু। বড় পর্দায় সুযোগ পেলেন তিন বছর পর ‘মাই সামার অব লাভ’-এ। গেল ২০ বছরে ৩০টির বেশি চলচ্চিত্র করেছেন, টিভিতে করেছেন গোটা ১২ সিরিজ। ক্যারিয়ারে ‘দ্য ডেভিলস ওয়ারস প্রাডা’, ‘দ্য ইয়ং ভিক্টোরিয়া’, ‘এজ অব টুমরো’, ‘ইরেসিসটিবল’, ‘দ্য গার্ল অন দ্য ট্রেন’-এর মতো সিনেমা যেমন আছে, তেমনি আছে অনেক বাজে সিনেমাও। তবে ২০১৮ সালে ‘আ কোয়াইট প্লেস’ বদলে দিয়েছে তাঁর ক্যারিয়ার গ্রাফ। এই ছবি দিয়েই রাতারাতি প্রথম সারির তারকা হয়ে উঠেছেন এমিলি। খুব কম বাজেটের ছবিটি সবাইকে অবাক করে বিশ্বব্যাপী ৩৫ কোটি ডলার ব্যবসা করে! এ বছর ২৮ মে ছবির দ্বিতীয় কিস্তি মুক্তির পর ফের ঝড়! এই মহামারির মধ্যেও ছবিটি ২৯ কোটি ডলার ব্যবসা করেছে। সমালোচকদেরও ভূয়সী প্রশংসা পেয়েছেন অভিনেত্রী। ‘নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমার কাজটা (অভিনয়) খুব ভালোবাসি। বিনিময়ে এত প্রশংসা, ভালোবাসা, স্বীকৃতি আমাকে আবেগে ভাসিয়ে দিয়েছে’, বলেন এমিলি।

অভিনেত্রীর ক্যারিয়ারকে মোটা দাগে তিনভাবে ভাগ করা যায়। শুরুর দিকে ‘দ্য ইয়ং ভিক্টোরিয়া’র মতো বেশ কিছু পিরিয়ড ড্রামা করেছেন। একের পর এক ব্যর্থতায় ২০১০ সালের পর শুরু করেন অ্যাকশন ছবি। ‘লুপার’, ‘এজ অব টুমরো’, ‘সিকারিও’ দিয়ে মোটামুটি সফল হন। এরপর হরর ঘরানায় এসে রীতিমতো ঝড় তুলেছেন। বাকি আছে শুধু সুপারহিরো ছবি করা। তবে এক সাক্ষাৎকারে সেই সম্ভাবনা নাকচ করে দিয়েছেন এমিলি, ‘আমি জানি সুপারহিরো ছবি কতটা জনপ্রিয়। কিন্তু এ ধরনের ছবি আমাকে সেভাবে টানে না। তাই সুপারহিরো হতে মরিয়া নই।’

হালে এমিলির এই উত্থান শুধু তাঁর একার নয় বরং ‘পারিবারিক’। ‘আ কোয়াইট প্লেস’-এর দুই কিস্তিরই পরিচালক তাঁর স্বামী জন ক্রাসিনস্কি। ছবিতে তিনি অভিনয়ও করেছেন। মাঝারি মানের অভিনেতা ও পরিচালক জন এই ফ্র্যাঞ্চাইজি দিয়েই রীতিমতো চলে এসেছেন প্রদীপের আলোয়। তবে জন ও তাঁর এই সাম্প্রতিক সাফল্যেও জীবন আগের মতোই আছে দাবি অভিনেত্রীর, “এখন আমাদের নামের সঙ্গে ‘বিখ্যাত’, ‘আলোচিত’ অনেক তকমাই ব্যবহার করা হয়। তবে আমরা এসব নিয়ে ভাবি না। বাড়িতে ভুলেও এই শব্দগুলো ব্যবহার করি না। আমাদের ছেলে-মেয়েরা সাধারণভাবে মাটিতে পা রেখে বড় হোক এটাই চাই।”

অভিনেত্রী এবার নতুন চ্যালেঞ্জের সামনে। কারণ ‘জাঙ্গল ক্রুজ’-এ নেই জন। পাঁচ বছর পর অন্য পরিচালকের সঙ্গে কাজ করেছেন। তবে পরিচালকের নাম যখন হাওমি কোলে-সেরা, তখন ভরসা করাই যায়। এই স্প্যানিশ-আমেরিকান আগে ‘আননোন’, ‘ননস্টপ’, ‘রান অল নাইট’, ‘দ্য কমিউটার’-এর মতো জনপ্রিয় সিনেমা বানিয়েছেন। তার ওপর সঙ্গে আছেন এই সময়ের সবচেয়ে ব্যবসাসফল অভিনেতা ডোয়াইন জনসন। তাই বড় বাজেটের ছবিটি যে বক্স অফিসে মহামারি যুগের নতুন রেকর্ড করতে যাচ্ছে সেটা আগেই বলেছেন বিশ্লেষকরা। ‘আ কোয়াইট প্লেস ২’-এর পর এই ছবিও হিট হলে এমিলির ‘বর্ষসেরা’ হওয়া ঠেকায় কে?