kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

৩৬-এই বিদায়!

সংসার শুরুর জন্য গান থেকে অবসরের ঘোষণা দিয়েছেন নিকি মিনাজ। গানে আবার ফিরুন বা না ফিরুন এর মধ্যেই সর্বকালের সেরা নারী র‌্যাপারদের একজন তিনি। লিখেছেন লতিফুল হক

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



৩৬-এই বিদায়!

জন্ম ক্যারিবিয়ায়। তাই অন্য ক্যারিবিয়ানদের মতো একটা লাগামহীন উদ্দামতার ব্যাপার আছে নিকি মিনাজের মধ্যে। এ নিয়ে বিতর্ক হয়েছে অনেক। কিন্তু নিকি থেকেছেন নিজের মতোই। ক্যারিয়ারজুড়েই ছিলেন অননুমেয়। তাই হুট করে গান থেকে অবসরের ঘোষণায় কিছুটা অবাক করা হলেও বিস্ময়কর বলা যাবে না। ২০১০ সালে প্রথম অ্যালবাম প্রকাশের পর থেকে এ পর্যন্ত চারটি অ্যালবাম করেছেন। তাতেই অনেক রেকর্ড লিখেছেন নতুন করে। শুরুর দিকে বর্ণিল, উদ্ভট পোশাক আর উইগের জন্য আলোচিত ছিলেন। দ্রুতই বুঝিয়ে দেন গানেও তিনি কম নন। বিলবোর্ড হট ১০০-র সেরা পাঁচে স্থান পেয়েছে তাঁর চারটি সিঙ্গেল-‘সুপার বেজ’, ‘স্টারশিপস’, ‘ব্যাং ব্যাং’ ও ‘অ্যানাকোন্ডা’।

পরিবার শুরুর জন্য গান থেকে অবসর নিচ্ছি। ভক্তরা তোমাদের ভালোবাসি। সারা জীবন আমাকে বার্তা পাঠিও, আগেও যেমন পাঠিয়েছ।

গায়িকাদের মধ্যে সবচেয়ে বেশি হট ১০০-এ স্থান পাওয়ার রেকর্ডটাও তাঁর। গায়িকা হিসেবে বিলবোর্ড আর অ্যান্ড বি হিপ-হপ এয়ারপ্লে চার্টে সর্বোচ্চ ১০টি হিটের রেকর্ডও গড়েছেন নিকি। সবচেয়ে প্রেরণাদায়ী নারী র‌্যাপার বলা হয় তাঁকে। সারা দুনিয়ায় ভক্তরা যেভাবে তাঁকে অনুসরণ করেন, সেটা জুটেছে কম র‌্যাপারের ভাগ্যেই। এ পর্যন্ত বিশ্বব্যাপী তাঁর অ্যালবাম বিক্রি হয়েছে ৫০ লাখেরও বেশি, সিঙ্গেল বিক্রি হয়েছে দুই কোটি। ছয়টি আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ড, ১১ বেট অ্যাওয়ার্ড, চারটি করে এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ড ও বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডস জিতেছেন। সিনেমায় নিকির সাউন্ডট্র্যাকগুলোও পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। ‘আইজ এজ : কনটিনেন্টাল ড্রাফট’, ‘দ্য অ্যাংরি বার্ডস মুভি ২’সহ বেশ কয়েকটি সিনেমার জন্য গেয়েছেন তিনি। টানা সাফল্য পেলেও ক্যারিয়ারজুড়েই নানা বিতর্কের মধ্য দিয়ে যেতে হয়েছে। সহশিল্পী, রেকর্ড কম্পানি কারো সঙ্গে ঝামেলায় জড়াননি! সবশেষে হজের মৌসুমে সৌদি আরবে তাঁর কনসার্ট নিয়ে তো রীতিমতো হুলস্থুল বেধে গিয়েছিল। পরে অবশ্য তা বাতিল করা হয়।

দুম করে তাঁর ক্যারিয়ার শেষ করে দেওয়া নিয়ে নানা জল্পনা চলছে। পরে আর ফিরবেন কি না সেটা নিয়েও কথা চলছে। শুরুতে নিকি কোনো উত্তর দেননি। বলেছেন, ‘পরিবার শুরুর জন্য গান থেকে অবসর নিচ্ছি। ভক্তরা তোমাদের ভালোবাসি। সারা জীবন আমাকে বার্তা পাঠিও, আগেও যেমন পাঠিয়েছ।’ দিন দুই পর অবশ্য কিছুটা নরম হয়েছেন। বলেছেন, অবসরের ঘোষণা কিছু না ভেবেই বলা। তার মানে পরে আবার ফিরলেও ফিরতে পারেন!

মন্তব্য