kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি

বাণিজ্য ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানি

কিছুদিন আগেই এক সংস্থার রিপোর্ট অনুসারে ধনীর তালিকায় রতন টাটাকে টপকে এগিয়ে যেতে দেখা গেছে মুকেশ আম্বানি ও গৌতম আদানিকে। এবার হিসাব বলছে, মুকেশ আম্বানিকে পেছনে ফেলে ধনকুবেরের শীর্ষে পৌঁছে গেলেন গৌতম আদানি। জানা গেছে, এই মুহূর্তে মুকেশ আম্বানির থেকে অর্থ-সম্পদের দিক থেকে এগিয়ে রয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা গৌতম আদানি। রিলায়েন্সকে ছাড়িয়ে গেছে আদানি গ্রুপের মার্কেট ক্যাপ।

বিজ্ঞাপন

ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইন্ডেক্স থেকে জানা যায়, কিছুদিন আগেও গৌতম আদানির মোট সম্পদের পরিমাণ ছিল ৮৮.৮ বিলিয়ন এবং মুকেশ আম্বানির ছিল ৯১ বিলিয়ন। তবে বর্তমান সময় বলছে, বার্ষিক ভিত্তিতে মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ যেখানে মাত্র ১৪.৩ বিলিয়ন বেড়েছে, সেখানে গৌতম আদানির সম্পত্তি বেড়ে গেছে ৫৫ বিলিয়ন।

রিপোর্ট বলছে, বর্তমান সময়ে আদানি স্পোর্টস, আদানি এন্টারপ্রাইজ ও আদানি ট্রান্সমিশন বেশ ভালোই ব্যবসা করছে। এই তিনটি কম্পানি ছাড়াও রয়েছে আদানি গ্রিন, আদানি টোটাল গ্যাস ও আদানি পাওয়ার। আর বর্তমান সময়ে আদানি গ্রুপের এই শেয়ারবাজার তালিকাভুক্ত কম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ছে; যার কারণে সম্পদের পরিমাণ হু হু করে বেড়ে যাচ্ছে আদানি সংস্থার। আবার আরো একটি অর্থাৎ সপ্তম কম্পানিও চালু করতে চলেছেন গৌতম আদানি।

আরো জানা গেছে, গত বছর পর্যন্ত আদানি গ্রুপের মার্কেট ক্যাপ ছিল ১০ লাখ কোটি টাকা এবং রিলায়েন্স মার্কেট ক্যাপ ছিল প্রায় ১৫ লাখ কোটি টাকা। কিন্তু সম্প্রতি ক্লোজিং প্রাইস ও শেয়ারের ওপর ভিত্তি করে জানা গেছে, এই মার্কেট ক্যাপিংয়ের হিসাবে আম্বানিকে বেশ অনেকটাই ছাড়িয়ে গেছে আদানি গ্রুপ।