kalerkantho

সোমবার । ১১ মাঘ ১৪২৭। ২৫ জানুয়ারি ২০২১। ১১ জমাদিউস সানি ১৪৪২

দাম আগের বছরের দ্বিগুণ

ফিরোজ গাজী, যশোর   

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের সবচেয়ে বেশি সবজি উৎপাদন হয় যশোরে। এবার অন্য বছরের তুলনায় সবজির দাম প্রায় দ্বিগুণ পেলেও চাষিদের মন ভালো নেই। আবহাওয়া অনুকূলে না থাকায় এ অঞ্চলে সবজির উৎপাদন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। আবহাওয়ার বিরূপ আচরণের পাশাপাশি রোগবালাইকে দায়ী করেছেন তাঁরা। কৃষি কর্মকর্তারাও বলেছেন, এমন আবহাওয়ায় ফলন কম হওয়ার পাশাপাশি ভাইরাসের আক্রমণও বাড়ে। তবে ভাইরাস নিয়ন্ত্রণে কৃষি বিভাগ কৃষকদের যথাযথ পরামর্শ প্রদান করছে।

যশোরের সবচেয়ে বড় সবজি হাট বারীনগর (সাতমাইল) হাটে গিয়ে দেখা যায়, জাত ভেদে এখানে সিম বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৫ টাকা। বেগুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। মুলা ৩০ থেকে ৩৫ টাকা, পটোল ৩৮ থেকে ৪০ টাকা এবং কাঁকরোল ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। শিম চাষি বাবুল হোসেন জানান, তিনি এবার ১০ কাঠা জমিতে শিম চাষ করেছেন। হাটে ৭৫ টাকা কেজি দরে ৯ কেজি শিম বিক্রি করেছেন। এ দাম গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। তবুও তাঁর লাভ থাকবে না।

তিনি বলেন, ‘অন্য বছরের তুলনায় এবার শিমের ফলন প্রায় নেই বললেই চলে। এদিকে সার, কীটনাশকসহ অন্যান্য খরচ বেশি। অন্য মৌসুমে সপ্তাহে বিঘায় সাত-আট মণ শিম বিক্রির উপযোগী হয়। অথচ এবার আবহাওয়া খারাপ। ফুল ঝরে যাচ্ছে। সপ্তাহে আধামণ সিমও হচ্ছে না। এ কারণে দাম বেশি হলেও ১০ কাঠায় চাষ করে উল্টো হাজার বিশেক টাকা লস হবে।’

মন্তব্য