kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা

চাই হাসিমুখ সবার

৪ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



চাই হাসিমুখ সবার

ঢাকার মহাখালীতে অবস্থিত ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল। উন্নত মানের চিকিৎসাসেবার ব্রত নিয়ে ২০০৪ সালে আয়েশা মেমোরিয়াল হাসপাতাল নামে ৫০ বেডের এই হাসপাতালের যাত্রা শুরু হয়। বর্তমানে এটি ২৫০ বেডের হাসপাতাল। সার্বক্ষণিক ও আধুনিক চিকিৎসা প্রদানের মাধ্যমে বর্তমানে এটি একটি ওয়ান স্টপ হাসপাতাল হিসেবে পরিচিতি লাভ করেছে। পাশাপাশি ৫০০ বেডের মাল্টিডিসিপ্লিনারি সুপার স্পেশালিটি হাসপাতালের কাজ শিগগিরই শুরু হচ্ছে

 

বিভাগসমূহ

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালে রয়েছে ২৮টি বিভাগ। এগুলো হলো মেডিসিন, হৃদরোগ, বক্ষব্যাধি, অবস অ্যান্ড গাইনি, নিউরোমেডিসিন, লিভার ও পরিপাকতন্ত্র, জেনারেল অ্যান্ড ল্যাপারোস্কোপিক সার্জারি, কার্ডিয়াক সার্জারি, ইউরোলজি, মানসিক রোগ, ট্রমা ও অর্থোপেডিক, নাক-কান-গলা, চর্ম ও যৌন, শিশুরোগ, স্লিপ মেডিসিন, অ্যাকসিডেন্ট অ্যান্ড ইমার্জেন্সি, অ্যানেস্থেসিওলজি ও ইনটেনসিভ কেয়ার, রেডিওলজি ও ইমেজিং, ডার্মাটোলজি, ওবিসিটি, স্ট্রোক সেন্টার, চক্ষুরোগ, দন্তরোগ ইত্যাদি।

 

বিশেষজ্ঞ চিকিৎসক

এখানকার বিশেষজ্ঞ চিকিৎসকদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন অধ্যাপক সৈয়দ মাহবুবুল হক, অধ্যাপক মো. এনামুল করিম, অধ্যাপক মঈনুদ্দীন আহমদ, অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, অধ্যাপক খন্দকার কামরুল ইসলাম, অধ্যাপক কর্নেল খালেদা খানম, অধ্যাপক এম মনির হোসেন, লে. কর্নেল (অব.) নুরুন নাহার হোসাইন, অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল মো. জাহাঙ্গীর হোসেন, ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এ বি এম সাইয়ীদ হোসেন, ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মামুনুর রহমান, ডা. মো. জাকির হোসেন সরকার, ডা. মো. রেজাউল ইসলাম (হীরা), ডা. আবু নাসের জামিল, ডা. নিজাম উদ্দীন আহমেদ চৌধুরী, ডা. ফৌজিয়া সুলতানা, ডা. মিথিলা কর্মকার, ডা. আশিক আহমেদ ভূইয়া, ডা. রানা মোকাররম হোসেন প্রমুখ। শুক্রবারও বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগী দেখেন।

 

ক্রিটিক্যাল কেয়ার

জটিল ও মুমূর্ষু রোগীদের চিকিৎসায় এই হাসপাতালে রয়েছে ১৬ বেডের অ্যাডাল্ট আইসিইউ, ৮ বেডের সিসিইউ, ২২ বেডের এনআইসিইউ, ১৪ বেডের পিআইসিইউ। আইসিইউ ও সিসিইউতে রয়েছে বেডসাইড হেমোডায়ালিসিস উইথ স্লেড থেরাপি সুবিধা।

 

অন্যান্য সুবিধা

২৪ ঘণ্টা জরুরি বিভাগ ও ওয়ান স্টপ কার্ডিয়াক সার্ভিস ছাড়াও কিডনির রোগীদের জন্য রয়েছে হেমোডায়ালিসিস সেন্টার, ফিভার ক্লিনিক, ডায়াবেটিস অ্যান্ড ওবিসিটি সেন্টার, অর্থোপেডিক ও ট্রমা সেন্টার, স্ট্রোক সেন্টার, ব্লাড ব্যাংক, ফার্মেসি প্রভৃতি। ঢাকা শহরে অ্যাম্বুল্যান্স ও প্রান্তিক মূমূর্ষু রোগীদের ঢাকায় আনার জন্য রয়েছে নন-কার্ডিয়াক হেলিকপ্টার সার্ভিস।

 

পরীক্ষা-নিরীক্ষা

মানসম্পন্ন বায়োমেডিক্যাল যন্ত্রপাতিসমৃদ্ধ অত্যাধুনিক ল্যাবরেটরিতে ক্যান্সার মার্কার, মলিক্যুলার ল্যাব, টিউমার মার্কার, হরমোনাল টেস্ট, এমআরআই, সিটি স্ক্যান, বিএমডি, হেমোগ্রাফিসহ নানা পরীক্ষা-নিরীক্ষা বহির্বিভাগের (সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত) রোগীদের জন্য রয়েছে বিশেষ ছাড়।

 

খরচ

এখানকার আউটডোরে ৩০০ থেকে ৪০০ টাকায় রোগী দেখানো যায়। আউটডোর চালু থাকে সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। বেডভাড়া সাধারণ ওয়ার্ডে ১৬০০ টাকা, কার্ডিয়াক ওয়ার্ডে ২৩০০ টাকা। সিঙ্গল কেবিন ভাড়া ২৩০০ থেকে ৭০০০ টাকা পর্যন্ত। মিনিস্ট্রিয়াল কেবিন ১০০০০ টাকা। এখানে ১০ ধরনের হেলথ প্যাকেজ রয়েছে, যার খরচ পড়বে ৩০০০ থেকে ২২৫৫৫ টাকা পর্যন্ত।

ইউনিভার্সেল মেডিক্যাল কলেজের আওতায় গরিব ও দুস্থদের জন্য রয়েছে ১০ শতাংশ ফ্রি বেড, যাতে সার্জারিসহ বিভিন্ন সেবা দেওয়া হয় বিনা মূল্যে। চিকিৎসকরাও কোনো ফি নেন না বলে জানা গেছে।

 

কর্তৃপক্ষের বক্তব্য

হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী বলেন, ‘আধুনিক প্রযুক্তি, নিবিড় সেবা আর চিকিৎসায় মানবিক মূল্যবোধই আমাদের মূলধন। আমরা বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থায় সত্যিকার অর্থে বিপ্লব আনতে চাই। সর্বস্তরের মানুষ যেন সাধ্যের মধ্যে ও আস্থার সঙ্গে উন্নত মানের চিকিৎসাসেবা নিতে পারে, সেটি নিশ্চিত করতে কাজ করতে চাই।’

 

যোগাযোগের ঠিকানা

নিউ এয়ারপোর্ট রোড (রাওয়া ক্লাবের বিপরীতে)

মহাখালী, ঢাকা-১২১৫।

 

ডাক্তার অ্যাপয়েন্টমেন্ট : ০১৮৪১৪৮০০০০

হটলাইন : ০৯৬০৬১১১২২২

টেলিফোন : ০২-৮১৪২৩৭০-৭১

ফ্যাক্স : ০২-৮১৪২৩৭০-৭১

ই-মেইল : [email protected], [email protected]

ওয়েবসাইট : www.umchltd.com

মন্তব্য