kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

শিশুর ঈদ

শিশুর পোশাকের রংঢং

শিশুদের ঈদের পোশাকের কাট ছাঁটে যোগ হয়েছে বর্ণিল নকশা। ফ্রক, থ্রিপিসের পাশাপাশি এবার ছোট মেয়েদের শাড়িতেও এসেছে নতুন ঢং। পিছিয়ে নেই ছেলেশিশুদের পোশাকও। বিস্তারিত জানাচ্ছেন আতিফ আতাউর

৬ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শিশুর পোশাকের রংঢং

ঈদ তো আসলে শিশুদেরই। সবার আগে কেনাকাটাও হয় তাদের জন্য। আবার সবাই চান তার ছোট্ট সোনামণির পোশাক হবে অন্যদের চেয়ে আলাদা। এ জন্য ডিজাইনারদেরও চেষ্টার কোনো কমতি নেই।

বিজ্ঞাপন

শিশুদের জন্য রংচঙে নকশা আর বিচিত্র কাট ছাঁটের পোশাক এনেছেন তাঁরা। মেয়েশিশুদের জন্য নতুন নকশার ফ্রক, টপস, থ্রিপিস, টু পিস, রেডিমেড শাড়ি, জাম্প সুট, নিমা সেট, টপ বটম সেট, ছেলেশিশুদের শার্ট, টি-শার্ট, পাঞ্জাবি, ফতুয়া, কাতুয়া, কাবুলি সেট, কার্গো ও প্যান্ট পাওয়া যাচ্ছে শোরুমগুলোতে।

 

কাটিং ও প্যাটার্নে নতুনত্ব

শিশুরা সাধারণত একটু রং বাহারি ডিজাইনই বেশি পছন্দ করে। তাই তাদের পোশাকের কাটিংয়ের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে বেশি। বিশেষ করে মেয়েদের ফ্রকে এমন নানা কাট দেখা যাচ্ছে বেশি। ছোট মেয়েদের কামিজের গলা ও হাতায় গোল, ভি-শেপ আকৃতি, ফ্রক ও টপে ওয়েস্টার্ন কাট বেশি দেখা যাচ্ছে এবার। ছোট মেয়েদের গাউন খুব ট্রেন্ডি। এবার ফ্রকের আদলে তৈরি গাউনের চল চলছে বেশি। ছেলেদের পাঞ্জাবি, শার্ট ও টি-শার্টের কাটিংয়ে নতুনত্ব না থাকলেও রছ ও ম্যাটেরিয়ালের ব্যবহারে পরিবর্তন এসেছে প্রতিবারের মতোই।

আরামে মনোযোগ

ছোটদের পোশাক বৈচিত্র্যময় করতে আরামের দিকেও গুরুত্ব দেওয়া হয়েছে। উৎসবে ঘোরাঘুরি, খেলাধুলার সময়টিতেও ছোট্ট শিশুরা যাতে আরামবোধ করে এ জন্য সিল্ক, হাফ সিল্ক, সুতি, ভয়েল, লিনেন ও শিফনের মতো কাপড় ব্যবহার করা হয়েছে। গরমে আরামের জন্য মেয়ে ও ছেলেশিশুদের পোশাকের হাতা ও গলার কাটিংয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।  

 

জমকালো নকশাও বাদ নেই

মেয়েদের ফ্রক, টপ, থ্রিপিস, টু পিসের মতো পোশাকগুলোতে উৎসবের আমেজ আনতে যোগ করা হয়েছে জমকালো নকশা। ছোট-বড় কুচি, ফ্রিল, এমব্রয়ডারি, ব্লক ও সুতার কাজের সাহায্যে নতুন নতুন নকশা ফুটিয়ে তোলা হয়েছে। ফ্রকের নিচে বাড়তি ফুল, মাঝে সুতার নকশা যোগ করে অভিজাত ভাব আনা হয়েছে। এ ছাড়া ফুল, পাখি, লতাপাতাসহ প্রকৃতির নানা মোটিফ ফুটিয়ে তোলা হয়েছে শিশুদের পোশাকে।  

রেডিমেড শাড়িতে নতুনত্ব

উৎসবে বড়দের দেখে ছোট মেয়েরাও অনেক সময় শাড়ি পরার বায়না করে। কিন্তু শাড়ি সামলানোর সাধ্য তাদের বোঝানো ভার। এই সমস্যায় রেডিমেড শাড়ি সমাধান এনে দিয়েছে। এবার ঈদেও দেখা যাচ্ছে রেডিমেড শাড়ির ট্রেন্ড। সঙ্গে বাহারি ব্লাউজ যোগ করেছে ভিন্ন মাত্রা।

 

কোথায় পাবেন ও দরদাম

শৈশব, রঙ বাংলাদেশ, বিশ্বরঙ, অঞ্জন’স, ইয়েলো, টুয়েলভ, কে ক্রাফট, নিত্য উপহার, আড়ংসহ প্রায় সব ব্র্যান্ডেই পাওয়া যাবে শিশুদের পোশাক। দাম পড়বে ৫০০ থেকে তিন হাজার ৫০০ টাকার মধ্যে।