kalerkantho

তারকার রেসিপি

স্বাগতার ঈদ রান্না

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



স্বাগতার ঈদ রান্না

অভিনেত্রী, উপস্থাপিকা এবং সংগীতশিল্পী জিনাত শানু স্বাগতা। ব্যস্ততার মধ্যেও সময় করে রান্না করতে ভালোবাসেন। ঈদ উপলক্ষে নিজের তিনটি রেসিপি নিয়ে হাজির হয়েছেন তিনি

অভিনয়ের পাশাপাশি দারুণ রান্নাও করেন স্বাগতা। এই অভ্যাস ছোটবেলা থেকেই। অভিনেত্রী বলেন, ‘ছোট বোন সভ্যতার জন্মের অল্পদিন পরই মায়ের স্ট্রোক করে। আমিও তখন বেশ ছোট, স্কুলে পড়ি। তখন থেকেই বাবার সঙ্গে রান্নাবান্নায় সাহায্য করতাম। বাবা সব সময় আমাকে সাহায্য করেছেন। কিছু না পারলে দেখিয়ে দিতেন। তখন থেকেই রান্নাবান্নায় আমার ভালো দখল।’ রান্নাবান্নায় তিনি যে কতটা পটু, সেটা বোঝা গেল টেবিলে আয়োজন দেখেই। সবই নিজ হাতে রেঁধে টেবিল সাজিয়ে বসে ছিলেন। ছবি তোলা শেষে খাবারের স্বাদ নিতে অনুরোধ করলেন। সঙ্গ দিতে বসে পড়লেন নিজেও। কথায় কথায় বেলা গড়িয়ে সন্ধ্যা হতেই স্বাগতার স্বামী রাশেদ জামান এসে হাজির। স্বাগতার রান্নার একজন গুণমুগ্ধ তিনিও। বললেন, ‘সময় পেলেই ও রান্না করে। নিজ হাতে রান্না করে পছন্দের মানুষকে খাওয়াতে ভালোবাসে।’ ভালো রান্নার সূত্র কী জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, ‘রান্নার প্রতি ভালোবাসা থাকলে খাবারের স্বাদ এমনিই ভালো হয়ে যায়। এমন নয় যে দীর্ঘদিন রান্নার পেছনে লেগে থাকলেই ভালো রান্না করতে পারবে। মোট কথা, ভালো রান্না করতে চাইলে প্রথমে ইচ্ছাটা খুব জরুরি। রান্নার আগ্রহ আর প্রিয় মানুষকে রেঁধে খাওয়ানোর মানসিকতাটা থাকা খুব জরুরি।’

 

বিফ আচারি

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, রসুন কোয়া ৬টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, শুকনা মরিচ ৪-৫টি, লেবুর রস ২ টেবিল চামচ, আম অথবা জলপাইয়ের আচার ১ কাপ, লবণ ও তেল প্রয়োজনমতো, আচারের মসলা ২ টেবিল চামচ, সরিষার তেল প্রয়োজনমতো।

আচারি মসলা তৈরির জন্য

জিরা ১ টেবিল চামচ, ধনিয়া ১ টেবিল চামচ, পাঁচফোড়ন ১ চা চামচ, কালিজিরা ১ চা চামচ, মৌরি ১ চা চামচ, মেথি ১ চা চামচ, সরিষা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ। সব উপকরণ একসঙ্গে গুঁড়া করে আচারি মসলা বানাতে হবে।

 

যেভাবে তৈরি করবেন

১.   মাংসের সঙ্গে লেবুর রস, পেঁয়াজ, আদা ও রসুন বাটা মিশিয়ে মেরিনেট করে রাখুন ১ ঘণ্টা। 

২.   প্যানে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে মাংস রান্না করুন।

৩.   আধা ঘণ্টা পর সামান্য পানি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে একটু নেড়েচেড়ে আরো অল্প পানি দিয়ে ঢেকে দিন।

৪.   আধা ঘণ্টা পর আস্ত রসুন ও আচার দিয়ে দিন। এরপর আচারি মসলা, সরিষার তেল ও শুকনো মরিচ ভেঙে দিয়ে দিন।

৫.   চুলার জ্বাল কমিয়ে পাত্রটি ঢেকে দিয়ে ১৫ মিনিট পর নামিয়ে নিন। পোলাও, খিচুড়ি বা সাদা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

 

কাশ্মীরি বিফ

উপকরণ

গরুর মাংস ২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা দেড় টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, লবঙ্গ ৬টি, গোলমরিচ ৫টি, জায়ফল ও জয়ত্রি গুঁড়া সামান্য, এলাচ ও দারচিনি ৫-৬টি, লবণ স্বাদমতো, তেল ১ কাপ।

যেভাবে তৈরি করবেন

১. সব মসলা দিয়ে গরুর মাংস মাখিয়ে ২০ মিনিট মেরিনেট করে রেখে দিন।

২. এবার প্যানে তেল দিয়ে তাতে কেটে রাখা পেঁয়াজ লাল হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।

৩. পেঁয়াজ ভাজা হলে লবঙ্গ, গোলমরিচ, এলাচ ও দারচিনি দিয়ে ভেজে মাংস ভালো করে কষিয়ে নিন।

৪. কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। রান্না হয়ে এলে জায়ফল ও জয়ত্রি গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

 

খাসির কালা ভুনা

উপকরণ

খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ ১ কাপ, হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, এলাচ ৪টি, তেজপাতা ৪টি, দারচিনি পরিমাণমতো, জয়ত্রি ৪টি, জায়ফল অর্ধেক, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১০০ গ্রাম, টক দই ১০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   মাংসের সঙ্গে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাজুবাদাম বাটা, টক দই, তেল, লবণ, জায়ফল, জয়ত্রি বাটা, মরিচ গুঁড়া, হলুদ, জিরা গুঁড়া ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেট করে নিন।

২.   প্যানে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন। কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে।

৩.   মাংস সিদ্ধ হয়ে এলে গরম মসলার গুঁড়া, ঘি এবং ভাজা জিরা গুঁড়া, গুঁড়া দুধ দিয়ে আরো কিছুক্ষণ দমে রাখুন। 

৪.   নামানোর আগে ওপরে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে দিন।

 

মন্তব্য