kalerkantho

ভাপা গলদা

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভাপা গলদা

ঈদের দিন মাংসের পাশাপাশি অতিথি আপ্যায়নে রাখতে পারেন মাছও। চিংড়ির দুটি রেসিপি দিয়েছেন হোটেল লা মেরিডিয়ানের সুস শেফ রবার্ট দেছা

 

উপকরণ

হলুদ সরিষা ৬০ গ্রাম, ভিনেগার ২ টেবিল চামচ, লবস্টার ৩ কেজি, নারকেলের দুধ ১ কাপ, কাঁচা মরিচ ৬টি, আদা কুচি ১৫ গ্রাম, আদা-রসুন বাটা ৪০ গ্রাম, সরিষার তেল ৫০ মিলি, লবণ স্বাদমতো।

 

যেভাবে করবেন

১.   সরিষা ভিনেগারে ভিজিয়ে সারা রাত রেখে দিন। এরপর একটি কাঁচা মরিচ দিয়ে ব্লেন্ড করুন।

২.   ওভেন প্রিহিট করুন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে। মাথা ও খোলসসহ লম্বালম্বিভাবে মাছগুলো কেটে ফেলুন। এরপর পানিতে ধুয়ে টিস্যু দিয়ে শুকিয়ে নিন। দুটি অংশ মিলিয়ে রেখে দিন।

৩.   নারকেলের দুধ, দই, মরিচ, আদা কুচি, আদা-রসুন বাটা, সরিষা ও লবণ একসঙ্গে মেশান।

৪.   একটি পাত্রে সরিষার তেল গরম করে ঠাণ্ডা করুন। এরপর আবার গরম করে তাতে কালো সরিষা দিন। দানাগুলো ভাজা হয়ে ভেঙে গেলে তাতে নারকেলের দুধের মিশ্রণটি দিন। কিছুক্ষণ হালকা আঁচে নাড়তে থাকুন। এভাবে ৩ মিনিট  চুলায় রেখে নামিয়ে ফেলুন।

৫.   এরপর মিশ্রণটি চিংড়ির ওপর দিয়ে ফয়েল পেপারে মুড়িয়ে নিন। ১৫ থেকে ১৮ মিনিট ওভেনে রাখুন। হয়ে গেলে পছন্দমতো পাত্রে পরিবেশন করুন। 

 

প্রন উইথ পামকিন

উপকরণ

 

তেল ২ টেবিল চামচ, সরিষা আধা চা চামচ, জিরা এক চামচের চার ভাগের এক ভাগ, কারিপাতা ১০টি, আদা ৩০ গ্রাম, কাঁচা মরিচ ২টি, পেঁয়াজ কুচি ২টি, কুমড়া ২০০ গ্রাম, হলুদ গুঁড়া আধা চা চামচ, নারকেলের দুধ ৩ কাপ, লেজসহ বড় চিংড়ি আধা কেজি, ভিনেগার ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   একটি বড় ফ্রাই প্যানে তেল গরম করুন। তেলে সরিষা ও জিরা দিন। একটু ভাজা হলে কারিপাতা, আদা কুচি, মরিচ ও পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজ বাদামি রং হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ১০ মিনিট রাখুন।

২.   এবার কুমড়া, হলুদ ও লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর নারকেলের দুধ, পানি ও চিংড়ি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট।

৩.   এরপর নামানোর আগে ভিনেগার দিয়ে দিন। ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন।

 

 

 

মন্তব্য