kalerkantho

রেসিপি

৭ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



রেসিপি

ঈদের দুপুর আর রাতের জন্য মজাদার বিরিয়ানি ও খিচুড়ির রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন

মটর পোলাও

উপকরণ

পোলাওর চাল ১ কাপ, মটরশুঁটির বীজ আধা কাপ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, দারচিনি ১টি, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ফালি ৭টি, কিশমিশ আধা চা চামচ, তরল দুধ ১ কাপ, ঘি আধা কাপ, কেওড়াজল আধা চা চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে পোলাওর চাল পানিতে ভিজিয়ে রাখুন।

২.   প্যানে ঘি গরম করে তাতে তেজপাতা, এলাচ, দারচিনি দিয়ে দিন। এবার তাতে আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে নেড়ে ভিজিয়ে রাখা চাল পানি ঝরিয়ে দিয়ে নাড়তে থাকুন।

৩.   এবার এতে ১ কাপ পানি, মটর, কিশমিশ, লবণ, চিনি, কাঁচা মরিচ ফালি, পেঁয়াজ বেরেস্তা দিয়ে বলগ আসতে দিন।

৪.   পোলাওর বলগ এলে এতে কেওড়াজল দিয়ে অল্প আঁচে ৩০ মিনিটের জন্য রেখে দিন। হয়ে গেলে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

কোয়েলের ডিমে বাসমতি

উপকরণ

কোয়েলের ডিম ২ ডজন, বাসমতি চাল ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, ক্যাপসিকাম ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৭টি, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ৬ টেবিল চামচ, পেঁয়াজ কলি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে কোয়েলের ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার প্যানে তেল গরম করে তাতে কোয়েলের সিদ্ধ ডিমগুলো দিয়ে ভালো করে নাড়তে থাকুন।

২.   এরপর এতে একে একে পেঁয়াজ কুচি, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম, কাঁচা মরিচ ফালি ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন।

৩.   এর পাশাপাশি আরেকটি হাঁড়িতে ফোটানো পানিতে বাসমতি চালের সঙ্গে লবণ দিয়ে চাল ৮০ শতাংশ সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন।

৪.   এবার কষানো ডিমের হাঁড়িতে পানি ঝরানো ভাত দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। অল্প আঁচে ৫ থেকে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

 

লেবুপাতার পোলাও

উপকরণ

চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, লেবুর কচি পাতা ৪টি, তরল দুধ ২৫০ গ্রাম, লবণ ২ চা চামচ, চিনি ২ চা চামচ, কাঁচা মরিচ ৭টি, কিশমিশ ১ চা চামচ, তেজপাতা ২টি, এলাচ ৩টি, ঘি ৩ টেবিল চামচ, পানি ৬০০ মিলি।

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে প্যানে ঘি গরম করে তাতে তেজপাতা ও এলাচের ফোড়ন দিয়ে দিন। চিনিগুঁড়া চাল ধুয়ে প্যানে দিয়ে দিন। এবার অনেকক্ষণ নেড়ে চালগুলো ভেজে নিন।

২.   এরপর এতে লেবুর কচি পাতা কুচি, লবণ, চিনি, কাঁচা মরিচ, কিশমিশ দিয়ে আবার নাড়তে থাকুন। এবার তাতে তরল দুধ এবং ৬০০ মিলি গরম পানি দিয়ে বলগ আসতে দিন।

৩.   বলগ এসে পানি শুকিয়ে গেলে অল্প আঁচে দমে রাখুন। ভাত ঝরঝরে হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

 

ভুনা খিচুড়ি

উপকরণ

পোলাওর চাল ৪ কাপ, মটরশুঁটি ১ কাপ, ভাজা মুগডাল ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ১০টি, এলাচ, দারচিনি ২ ইঞ্চি ৪ টুকরা, তেজপাতা ৪টি, লবঙ্গ ৫টি, আস্ত গোলমরিচ ৫টি, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ, তেল ৪ টেবিল চামচ, গরম পানি ১২ কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   ভাজা মুগডাল ধুয়ে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। চাল ধুয়ে ৩০ মিনিট ভিজিয়ে নিন। এবার ডাল ও চালের পানি ঝরিয়ে নিন।

২.   একটি মোটা তলার হাঁড়ি বা প্যানে ঘি ও তেল ঢেলে দিন। এবার পেঁয়াজ কুচি ও তেজপাতা দিয়ে ভাজুন। বাদামি রং হলে আদা, রসুন বাটা ও গুঁড়া মসলা, আস্ত গরম মসলা ও ২ টেবিল চামচ পানি দিয়ে কষিয়ে নিন।

৩.   কষানো মসলায় ডাল, চাল ও মটরশুঁটি দিয়ে কিছুক্ষণ ভেজে গরম পানি ও লবণ দিয়ে নেড়ে ঢেকে দিন। চাল আর পানি সমান সমান হয়ে গেলে কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন।

৪.   মৃদু আঁচে ২০ মিনিট দমে রাখুন। এ সময় হাঁড়ির নিচে একটি তাওয়া দিয়ে তার ওপর হাঁড়ি বসিয়ে দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

মন্তব্য