kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

অবাক পৃথিবী

পুকুর কেটে চলে সাইকেল

২০ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুকুর কেটে চলে সাইকেল

সাইকেল চালানোর সময় পথে একটা পুকুর পড়লে কী করবেন? এর ওপরের সেতু ধরবেন কিংবা ব্রিজ না থাকলে ঘুরপথ ধরবেন—এইটাই তো ভাবছেন! কিন্তু বেলজিয়ামে এমন এক পুকুর আছে, যার ভেতর দিয়েই চালানো যায় সাইকেল।

বেলজিয়ামের লিমবার্গের ডি উইজারস নেচার রিজার্ভের ভেতরে আছে বিশাল একটা পুকুর। ওই পুকুরের ওপর দিয়ে নয়, বরং মাঝখান কেটে চলে গিয়েছে একটা সাইক্লিং লেন বা সাইকেল চালানোর রাস্তা। ২১২ মিটারের এই কংক্রিটের রাস্তা তৈরি হয়েছে জলের লেভেলের নিচে। আবার এটা এত গভীর নয় যে চালকরা পানির দিকে তাকাতে পারবেন না। পথের দুই পাশে পাঁচ ফুট উচ্চতার দুটি বাঁধ পানি দূরে সরিয়ে রাখে পথটা থেকে। এদিকে নিচের সুড়ঙ্গ দুই অংশের মধ্যে জলজ প্রাণীর আসা-যাওয়া নিশ্চিত করে।

২০১৬ সালে খুলে দেওয়ার পর পথটি পর্যটক এবং স্থানীয় জনসাধারণের কাছে জনপ্রিয় হয়ে উঠতে সময় লাগেনি। এরই মধ্যে কয়েক লাখ বাইসাইকেল আরোহী এই পথে ভ্রমণ করেছেন। লিমবার্গে বাইসাইকেল পর্যটনকে জনপ্রিয় করতেই এই উদ্যোগ। বেলজিয়ামের এই এলাকাটা এমনিতেই সাইক্লিংয়ের জন্য রীতিমতো বিখ্যাত হয়ে উঠেছে। আজ থেকে ২৫ বছর আগেই অনেক সাইকেল চলাচলের পথকে জোড়া লাগানো হয়েছে লিমবার্গে। পানির মধ্যের এই পথটাও দুটি সাইক্লিং রুটকে জোড়া লাগানো এমন একটা জংশন। দিনের বেলায় যখনই ওখানে যাবেন, দেখবেন ছেলে-বুড়ো সবাই মহানন্দে সাইকেল চালিয়ে বেড়াচ্ছে পুকুরের মাঝখানের অদ্ভুত এই পথ দিয়ে। 

      —ইশতিয়াক হাসান

মন্তব্য