kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

ওরা চাকরি করে

মানুষের চাকরির অভাব থাকলেও এমন কিছু কুকুর আছে, যারা কিনা বুদ্ধির জোরে রীতিমতো চাকরিও করছে। এমন কিছু চাকুরে কুকুরের সন্ধান জানাচ্ছেন সজল সরকার

২৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে




ওরা চাকরি করে

ক্রোয়েশিয়ার একটি সৈকতে লাইফ গার্ডের কাজ করছে একদল কুকুর

চারপেয়ে কুলি : যুক্তরাষ্ট্রের একটি মেগাশপে কুকুর করছে কুলির কাজ। আপনি যেসব পণ্য কিনবেন, সেগুলো সে সঙ্গে সঙ্গে কাউন্টারে জমা দেবে। আপনার কাজ শুধু দাম পরিশোধ করা।

 

লাইফ গার্ড : ক্রোয়েশিয়ায় সমুদ্রসৈকতে বেড়াতে গিয়ে ডুবে যাওয়ার ভয় নেই। কারণ সেখানে নিয়োজিত রয়েছে বিশেষভাবে প্রশিক্ষিত ও দক্ষ লাইফ গার্ড। লাইফ জ্যাকেট পরে সৈকতে বসে থাকে তীক্ষ দৃষ্টি মেলে। কেউ বিপদে পড়েছে বুঝতে পারলেই ঝাঁপ দিয়ে চার পায়ে সাঁতরাতে শুরু করবে।

ফুলের দোকানি : যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানার একটি ফুলের দোকানের নিয়মিত চাকুরে কুকুরটির বেতন নিয়ে মাথাব্যথা নেই, শুধু ফুলের পাতার গদিতে মাঝেমধ্যে একটু বিশ্রাম নিতে দিলেই সে খুশি।

কচ্ছপের নিরাপত্তায় : ফ্লোরিডার সমুদ্রসৈকতে কচ্ছপের ডিম পাড়া ও বাচ্চা দেওয়ার জন্য বালিতে গর্ত খুঁড়ে বাসা বানিয়ে দেয় একটি প্রশিক্ষিত কুকুর। শুধু তা-ই নয়, ডিমের পরবর্তী নিরাপত্তা নিশ্চিতের জন্য ২৪ ঘণ্টা সৈকতেই বসে থাকে কুকুরটি।

বিমানবন্দরের কাকতাড়ুয়া : কানাডার ভ্যানকুভার বিমানবন্দরের রানওয়েতে যেন কোনো পাখি এসে উড়োজাহাজের ওঠানামায় ব্যাঘাত না ঘটায়, সে জন্য নিয়োজিত আছে ‘পাইলট’। বিশেষ রঙের সানগ্লাস পরে যে সব সময় নজর রাখে আকাশের দিকে।

কানাডার গোয়েন্দা : কানাডায় হারানো জিনিসপত্র খুঁজতে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর ব্যবহার করা হয়। এই কুকুরগুলো যথেষ্ট পারদর্শী। সম্প্রতি জঙ্গল থেকে এক ব্যক্তির জুতাও খুঁজে বের করেছে তাদের একজন।

গ্যারেজ সহকারী : যুক্তরাষ্ট্রের এক মোটর কারখানায় টুল বক্স হিসাবে কাজ করছে একটি কুকুর। গাড়ি সারাতে ব্যস্ত মেকানিক তখন পিঠের মধ্যে নানা যন্ত্রপাতি নিয়ে পাশেই দাঁড়িয়ে থাকে হেল্পার কুকুর।

অভ্যর্থনায় ওস্তাদ : যুক্তরাষ্ট্রের একটি বিমানবন্দরে ভালোবাসা দিবসের দিন অভ্যর্থনাকারীর কাজ করে একটি কুকুর। উড়োজাহাজ থেকে যাত্রীরা নেমে বের হওয়ার সময় কুকুরটি তাঁদের চকোলেট দেয়, আবার হাতে চুমুও খায়!

পোস্ট অফিসে : আয়ারল্যান্ডের একটি পোস্ট অফিসে সর্বদা নিয়োজিত থাকে কুকুর। চিঠিপত্র ও পারসেল পাহারা দেওয়াই তার কাজ।

বোমা বিশেষজ্ঞ : যুক্তরাষ্ট্রের ক্লড নামের কুকুরটি বোমা বিশেষজ্ঞ হিসেবে এতই পারদর্শী যে রীতিমতো তার একটা ভিজিটিং কার্ডও আছে। বেসরকারি একটি প্রতিষ্ঠানের মালিকানাধীন কুকুরটিকে বোমা খোঁজার জন্য যে কেউ ভাড়া করতে পারে।

গুগল অফিসেও : গুগলের চাকরি যে কারোর জন্যই দারুণ লোভনীয়। আর সেই অফিসেও আছে এক চাকুরে কুকুর। রীতিমতো ম্যানেজারের কাজকর্ম করতে হয় তাকে। কর্মীরা শৃঙ্খলা মেনে আসা-যাওয়া করছে কি না সেদিকেও খেয়াল রাখে। উল্টাপাল্টা দেখলেই ঘেউঘেউ করে সেটা বুঝিয়ে দেয়।

পুলিশের সহকর্মী : ব্রিটেনের অনেক শহরেই পুলিশের সঙ্গে সহযোগী হিসেবে থাকে কুকুর। সন্দেহভাজন কাউকে দেখলেই ঘেউঘেউ করে পুলিশকে জানানোই তাদের কাজ।

হাসপাতালে রাস্টি : যুক্তরাষ্ট্রের এক হাসপাতালে রোগীদের কিছুটা হলেও দুশ্চিন্তা দূর করতে সাহায্য করে রাস্টি। সানগ্লাস ও ব্যান্ডেনা পরা রাস্টি সব ওয়ার্ড ঘুরে ঘুরে রোগীদের মন ভালো করার চেষ্টা করে।

সাংহাইয়ের নিরাপত্তাকর্মী : সাংহাইয়ের একটি সরকারি অধিদপ্তরের নিরাপত্তাকর্মী হিসেবে মানুষের সঙ্গে রয়েছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। সদর দরজায় সর্বদা নিয়োজিত ওরা।

থেরাপি মাস্টার জেরি : যুক্তরাষ্ট্রের অনেক জাতের কুকুরই অনেক কাজে প্রসিদ্ধ, তবে ম্যাসাজ করা বা বিভিন্ন ধরনের থেরাপি দেওয়ার ক্ষেত্রে জেরির জুড়ি নেই। কাস্টমাররাও বেশ খুশি জেরির থেরাপি পেয়ে।

 

ফ্লোরিডার সৈকতে কচ্ছপদের ডিম পাহারা দেওয়াই তার গুরুদায়িত্ব

মন্তব্য