kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

৭৬তম ডিএসএসসি (এএমসি)

সেনাবাহিনীতে মেডিক্যাল কোরে চাকরির সুযোগ

সরকার কর্তৃক অনুুমোদিত মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিধারী ও ইন্টার্নশিপ সম্পন্নকারী যোগ্য প্রার্থীদের (পুুরুষ ও মহিলা) আর্মি মেডিক্যাল কোরে (এএমসি) নিয়োগ দেবে সেনাবাহিনী। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ‘ট্রেইনি অফিসার’ হিসেবে ২০ সপ্তাহ সফল প্রশিক্ষণের পর ‘ক্যাপ্টেন’ পদে কমিশন দেওয়া হবে। আবেদনের (৭৬তম ডিএসএসসি) শেষ তারিখ ৮ আগস্ট ২০২০। আরো জানাচ্ছেন রাকিবুল ইসলাম

২৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সেনাবাহিনীতে মেডিক্যাল কোরে চাকরির সুযোগ

আবেদনের যোগ্যতা : এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় জিপিএ ৫-এর পাশাপাশি সরকার কর্তৃক অনুমোদিত মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রিধারী ও ইন্টার্নশিপ সম্পন্নকারী হতে হবে। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে অবিবাহিত (বিবাহিতদের ক্ষেত্রে ১ জানুয়ারি ২০২১ তারিখে ২৬ বছরের ওপর বয়স হতে হবে), উচ্চতা ন্যূনতম ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি), বুকের মাপ (স্বাভাবিক-প্রসারণ) ০.৭৬-০.৮১ মিটার (৩০-৩২ ইঞ্চি), ওজন অন্তত ৫৭ কেজি এবং মহিলা প্রার্থীদের বেলায় অবিবাহিত/বিবাহিত, উচ্চতা ন্যূনতম ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি), বুকের মাপ (স্বাভাবিক-প্রসারণ) ০.৭১-০.৭৬ মিটার (২৮-৩০ ইঞ্চি), ওজন অন্তত ৪৯ কেজি।

উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর নির্ধারিত স্কেলে কোনো প্রার্থীর ওজন অতিরিক্ত হলে তাকে অযোগ্য হিসেবে বিবেচনা করা হবে।

* বয়স : ১ জানুয়ারি ২০২১ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর।

* জাতীয়তা : জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক।

* আবেদন ফি : ১০০০ টাকা।

 

আবেদনের পদ্ধতি : আবেদন করতে হবে অনলাইনে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে ৮ আগস্ট ২০২০ তারিখের মধ্যে। এই ওয়েবসাইটে গিয়ে মূল পেজের ওপরে ডান দিকে APPLY NOW ক্লিক করে কাঙ্ক্ষিত পদে আবেদন করতে হবে। প্রার্থীরা অনলাইন ও মোবাইল ব্যাংকিংয়ের (যেমন—ট্রাস্ট ব্যাংক, টি-ক্যাশ, মাস্টার কার্ড/ভিসা কার্ড, বিকাশ, রকেট ইত্যাদি) মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি (অফেরতযোগ্য) জমা দিতে পারবেন। লিখিত পরীক্ষার ‘কলআপ লেটার’ পাওয়ার জন্য ওয়েবসাইটে আবেদন প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ‘কলআপ লেটার’ সংরক্ষণ ও প্রিন্ট করে রাখবেন।

 

নির্বাচন ও বাছাই পদ্ধতি

১। লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) ১৪ আগস্ট ২০২০ তারিখ সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজে (ঢাকা সেনানিবাস) অনুষ্ঠিত হবে। পরীক্ষার দিন ‘কলআপ লেটার’ প্রার্থীর সঙ্গে রাখতে হবে। পরীক্ষার ফলাফল ১ সেপ্টেম্বর ২০২০ তারিখ ওয়েবসাইটের পাশাপাশি এসএমএস কিংবা টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষা

ডিজিএমএস অফিসে (ঢাকা সেনানিবাসে ১৩-১৭ সেপ্টেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার দিন সব পরীক্ষার মূল সনদ, মার্কশিট ও রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে। ইন্টার্নশিপ ও বিডিএমসির রেজিস্ট্রেশন কার্ডও সঙ্গে আনতে হবে।

৩। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চার দিনব্যাপী আইএসবি পরীক্ষা ঢাকা সেনানিবাসে নির্ধারিত তারিখে অনুষ্ঠিত হবে।

৪। সব পরীক্ষার ফলাফল বা যোগ্যতা অর্জনের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন ও যোগদান সম্পর্কিত নির্দেশিকা প্রকাশ করা হবে।

 

প্রশিক্ষণ ও কমিশন

চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা ট্রেইনি অফিসার হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ২০ সপ্তাহের প্রশিক্ষণ সফলভাবে শেষে করে ‘ক্যাপ্টেন’ পদে কমিশন পাবেন। এ ছাড়া কমিশনের তারিখ থেকে তিন বছর পশ্চাৎ প্রবীণতাও (অ্যান্টিডেট সিনিয়রিটি) দেওয়া হবে।

 

বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা : সরকার কর্তৃক নির্ধারিত সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা প্রদান করা হবে। এ ছাড়া নিয়োগপ্রাপ্তরা নিবাসস্থান, চিকিৎসা, যাতায়াত সুবিধা ও ছেলে-মেয়েদের শিক্ষার সুযোগ-সুবিধা এবং অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

মন্তব্য