kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

এমওডিসি হিসেবে জনবল নেবে বিমানবাহিনী

২৭ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



এমওডিসি হিসেবে জনবল নেবে বিমানবাহিনী

৪৮তম এন্ট্রিতে মিনিস্ট্রি অব ডিফেন্স কনস্টেবলারি (এমওডিসি) হিসেবে লোকবল নিচ্ছে বাংলাদেশ বিমানবাহিনী। এরই মধ্যে শুরু হয়ে গেছে জেলাভিত্তিক নিয়োগ পরীক্ষা।

 

আবেদনের যোগ্যতা

আবেদন করতে পারবে শুধু পুরুষ প্রার্থীরা। ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি বা সমমান পাস এবং ন্যূনতম জিপিএ ২। হতে হবে অবিবাহিত এবং জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক। ৪ অক্টোবর ২০২০ অনুসারে বয়স ১৬ থেকে ২১ বৎসর। বয়সের ক্ষেত্রে কোনো হলফনামা গ্রহণযোগ্য নয়। শারীরিক যোগ্যতার বেলায় উচ্চতা ন্যূনতম ১৬৭.৬৪ সেন্টিমিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি। বয়স ও উচ্চতা অনুসারে যথাযথ ওজন থাকতে হবে। বুকের মাপ স্বাভাবিক, কমপক্ষে ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি, প্রসারণ ৩২ ইঞ্চি। চোখের স্বাভাবিক দৃষ্টি ৬/৬ সম্পন্ন।

সেনা, নৌ, বিমান বা অন্য কোনো সরকারি চাকরি থেকে অপসারিত, বরখাস্ত বা স্বেচ্ছায় পদত্যাগ করা বা কোনো ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত বা সরকারি চাকরিতে নিয়োগে নিষিদ্ধ—এমন প্রার্থীদের অযোগ্য হিসেবে দেখা হবে।

 

আবেদন সংগ্রহ ও অনলাইনে আবেদন পদ্ধতি

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, প্রার্থীরা সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ১৫০ টাকা মূল্যের অফেরতযোগ্য ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডারের কপি জমা দিয়ে প্রতি কর্মদিবসে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিট এবং তেজগাঁও বিমানবন্দরস্থ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র থেকে আবেদন সংগ্রহ করা যাবে। আবেদন সংগ্রহের পর (http://joinbangladeshairforce.mil.bd) এই ওয়েবসাইটে প্রবেশ করে ওপরে ডান কোনায় অঢ়ঢ়ষু হড়-িএ ক্লিক করে নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইন পদ্ধতিতে ১৫০ টাকা পরিশোধ করা থাকলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাওয়া যাবে। উক্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ ও প্রিন্ট করতে হবে। উক্ত আবেদন প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে ১২ কপি ছবি, অন্যান্য সনদের ফটোকপিসহ বিমানবাহিনীর তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

 

পরীক্ষার দিন যা রাখতে হবে

প্রাথমিক নির্বাচনী পরীক্ষার দিন প্রার্থীর অনলাইনে জমাকৃত আবেদনের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় সনদ নিয়ে বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকায় নির্ধারিত বিভাগ ও জেলার তারিখ অনুসারে প্রার্থীদের সকাল ৮টায় উপস্থিত থাকতে হবে। প্রার্থীর সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি, নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। ল্যাব প্রিন্ট করা ১২ কপি রঙিন সত্যায়িত ছবি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান প্রদত্ত চারিত্রিক সনদসহ নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি এবং বর্তমান ঠিকানাসহ ৯ বাই ৪ আকারের একটি ফেরত খাম জমা দিতে হবে।

 

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

ডাক্তারি ও মৌখিক—এই তিন ধরনের পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই ও নিয়োগ দেওয়া হবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখিত তারিখ অনুসারে বিভাগওয়ারি নেওয়া হবে লিখিত পরীক্ষা।

লিখিত পরীক্ষার জন্য বাংলা ও ইংরেজি বিষয়ে প্রশ্ন করা হয়। এসএসসি বা সমমান পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ে প্রশ্ন করা হতে পারে। সে জন্য ষষ্ঠ থেকে এসএসসি পর্যন্ত বাংলা ও ইংরেজি বিষয়ের পাঠ্য বই ভালোভাবে পড়াশোনা করতে হবে। যাঁরা এ পদে এখন কর্মরত আছেন, তাঁদের থেকে পরামর্শ নিয়ে লিখিত পরীক্ষার প্রস্তুতি নেওয়া যেতে পারে। তবে পরীক্ষা কেন্দ্রে কোনো ইলেকট্রিক ডিভাইস যেমন—স্মার্টফোন, স্মার্টওয়াচ, ক্যালকুলেটর বা কোনো ধরনের ব্যাগ নেওয়া যাবে না।

 

বিভাগভিত্তিক পরীক্ষার তারিখ

৪৮তম এন্ট্রিতে এমওডিসি হিসেবে বিভাগ অনুসারে নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু হয়েছে গত ২১ জুন থেকে। এর আগেই শেষ হয়েছে ময়মনসিংহ, সিলেট বিভাগের প্রার্থীদের বাছাই পরীক্ষা। বরিশাল বিভাগের ভোলা ও পটুয়াখালী জেলার পরীক্ষা নেওয়া হবে ২৮ জুন। রংপুর বিভাগের গাইবান্ধা জেলার প্রার্থীদের পরীক্ষা ৩০ জুন, কুড়িগ্রাম ও নীলফামারীর পরীক্ষা ২ জুলাই এবং রংপুর ও দিনাজপুরের প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ৪ জুলাই। রাজশাহী বিভাগের রাজশাহী ও নাটোর জেলার পরীক্ষা ৫ জুলাই, বগুড়া ও সিরাজগঞ্জের পরীক্ষা ৭ জুলাই এবং নওগাঁ ও পাবনার পরীক্ষা ৯ জুলাই নেওয়া হবে। ঢাকা বিভাগের প্রার্থীদের ঢাকা ও মুন্সীগঞ্জ জেলার পরীক্ষা ১১ জুলাই, কিশোরগঞ্জের ১২ জুলাই, ফরিদপুর ও নারায়ণগঞ্জের পরীক্ষা ১৪ জুলাই, টাঙ্গাইল জেলার প্রার্থীদের পরীক্ষা ১৬ জুলাই এবং গাজীপুর ও নরসিংদীর প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ১৮ জুলাই। খুলনা বিভাগের প্রার্থীদের কুষ্টিয়া ও ঝিনাইদহের পরীক্ষা ১৯ জুলাই, খুলনা ও সাতক্ষীরার পরীক্ষা ২১ জুলাই এবং যশোর জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ২৩ জুলাই। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার পরীক্ষা ২৫ জুলাই, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুরের পরীক্ষা ২৬ জুলাই, লক্ষ্মীপুর ও নোয়াখালীর পরীক্ষা ২৭ জুলাই এবং কুমিল্লা জেলার প্রার্থীদের পরীক্ষা নেওয়া হবে ২৮ জুলাই ২০২০ তারিখে। উল্লিখিত জেলার প্রার্থীরাই শুধু আবেদন করতে পারবে।

 

বেতন-ভাতা

নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকালে মাসে ৮৮০০ টাকা বেতন দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে পদ অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হবে। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত বাসস্থান ও রেশনপ্রাপ্তির সুবিধা। সামরিক হাসপাতালে পরিবারের সদস্যদের চিকিৎসার সুযোগ। এ ছাড়া শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ রয়েছে। কর্মরতদের সন্তানদের বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন কলেজে পড়ার সুযোগ দেওয়া হবে। যোগ্যতার ভিত্তিতে সুযোগ রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও বিভিন্ন ক্যাডেট কলেজে অধ্যয়নের।

 

যোগাযোগ

আবেদন প্রক্রিয়াসহ পরীক্ষার যাবতীয় তথ্য পাওয়া যাবে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে। রিক্রুটমেন্ট পরিদপ্তর, বাংলাদেশ বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা। বিস্তারিত তথ্য জানা যাবে বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ঠিকানায়।

►  নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিংকে :

https://joinairforce.baf.mil.bd/core/resources/views/frontend/image/modc.jpg

         

►ফরহাদ হোসেন

মন্তব্য