kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

হংকং যাবে ৬০০০ নারীকর্মী

সরকারি ব্যবস্থাপনায় কম খরচে মহিলা ডোমেস্টিক হেলপার হিসেবে ৬০০০ নারীকর্মী হংকং পাঠাবে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। ন্যূনতম অষ্টম শ্রেণি পাসের সঙ্গে তিন মাস মেয়াদি হাউস কিপিং এবং ক্যান্টনিজ ভাষার ওপর প্রশিক্ষণ থাকলেই সুযোগ মিলবে হংকং যাওয়ার। আছে ঋণপ্রাপ্তির সুবিধাও। মাসিক বেতন ধরা হবে বাংলাদেশি টাকায় ৫১০০০ টাকা। খোঁজ নিয়ে জানাচ্ছেন ফরহাদ হোসেন

২১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



হংকং যাবে ৬০০০ নারীকর্মী

যোগ্যতা : বোয়েসেল সূত্রে জানা যায়, প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে অষ্টম শ্রেণি অথবা জেএসসি অথবা জেডিসি বা সমমানের পরীক্ষায় পাস। তিন মাস মেয়াদি হাউস কিপিং এবং ক্যান্টনিজ ভাষার ওপর প্রশিক্ষণ থাকলে প্রার্থীর বাড়তি যোগ্যতা হিসেবে দেখা হবে। বয়স ন্যূনতম ২০ বছর এবং সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে। হাউস কিপিংয়ে কাজ করার মানসিকতা এবং ভালো স্বাস্থ্যের অধিকারী হতে হবে। মেয়াদসহ পাসপোর্ট থাকতে হবে। তবে পাসপোর্ট না থাকলেও আবেদন করা যাবে। সে ক্ষেত্রে নির্বাচিত হওয়ার পর নিজ দায়িত্বে পাসেপোর্ট করতে হবে।

প্রথমেই আবেদন : বোয়েসেলের চাওয়া যাবতীয় যোগ্যতা থাকলে আগ্রহী যেকোনো অঞ্চলের বা জেলার মহিলা প্রার্থীরা ডোমেস্টিক হেলপার পদে হংকং কাজে যাওয়ার বায়োডাটা পাঠাতে পারবে। বোয়েসেলের এই ওয়েবসাইটে (www.boesl.gov.bd) পাওয়া যাবে হংকং যাওয়ার বায়োডাটা। বোয়েসেলের [email protected]ই-মেইলে বায়োডাটা পাঠাতে হবে। ডোমেস্টিক হেলপার পদে নারীকর্মী নিয়োগে বোয়েসেলের এই নিয়োগ কার্যক্রম কোটা পূরণ না হওয়া পর্যন্ত প্রার্থীর বায়োডাটা জমা  নেওয়া হবে।

সাক্ষাৎ ও বাছাই পদ্ধতি বোয়েসেলের উপমহাব্যবস্থাপক (ব্যবসায় উন্নয়ন) মোহাম্মদ আলম হোসেন জানান, ‘মোট দুটি ধাপে কর্মী বাছাই করা হবে। ই-মেইলে প্রাপ্ত আবেদন প্রাথমিকভাবে বাছাই করে যোগ্য প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। প্রাথমিক মৌখিক পরীক্ষা নেবে বোয়েসেল কর্তৃপক্ষ।

মৌখিক পরীক্ষার দিন শিক্ষাগত যোগ্যতার সনদ ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি অথবা জন্মনিবন্ধন সনদ সঙ্গে রাখতে হবে। পাসপোর্ট থাকলে পাসপোর্টের ফটোকপিও রাখতে হবে। ভাইভায় প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা দেখা হবে। দেখা হবে হাউস কিপিং বিষয়ে প্রশিক্ষণ আছে কি না, ক্যান্তনিজ ভাষা বিষয়ে প্রশিক্ষণ আছে কি না। হাউস কিপিং সম্পর্কিত কাজের বিষয়ে এবং পারিবারিক বিষয়ে জানতে চাওয়া হয়। বিদেশে কাজে যাওয়ার আগ্রহ, স্বাস্থ্যগত দিক ও পরিবারের সম্মতি আছে কি না ইত্যাদি বিষয় দেখা হবে। প্রাথমিকভাবে নির্বাচিতদের ভাষা ও হাউস কিপিংয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের পর হংকং এবং বোয়েসেলের নিয়োগ কর্তৃপক্ষের মাধ্যমে চূড়ান্ত প্রার্থী নির্বাচন করা হবে।’

প্রশিক্ষণ ও ঋণের সুবিধা বোয়েসেল কর্তৃপক্ষ জানায়, প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের হংকংয়ের ক্যান্তনিজ ভাষার ওপর তিন মাস মেয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে। সঙ্গে হাউস কিপিং বিষয়েও তিন মাস মেয়াদি প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ সময়ে বোয়েসেল কর্তৃপক্ষ প্রার্থীদের বাসস্থানসহ খাওয়া ও অন্যান্য সুবিধা দেবে। চূড়ান্ত নির্বাচিতদের হংকংয়ের নিয়োগ কর্তৃপক্ষ নিয়োগসহ ভিসা ও অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট বোয়েসেলের মাধ্যমে নিয়োগপ্রাপ্তদের কাছে দেবে। নিয়োগপ্রাপ্ত কেউ যদি ব্যাংকঋণ নিতে চায়, তবে নিয়োগকারীর দেওয়া ডকুমেন্ট প্রবাসীকল্যাণ ব্যাংক কর্তৃপক্ষের কাছে জমা দেবে।

প্রার্থীদের আবেদন যাচাই ও বিবেচনা করে প্রবাসীকল্যাণ ব্যাংক কর্তৃপক্ষ এ ঋণ দেবে। বিদেশ যাওয়ার পর কিস্তিতে এ ঋণ পরিশোধের সুযোগ দেওয়া হবে।

খরচাপাতি লাগবে কত  মোহাম্মদ আলম হোসেন জানান, ‘চূড়ান্ত নির্বাচিত নারী প্রার্থীদের বিমানভাড়া, প্রশিক্ষণ, অন্যান্য খরচসহ মোট এক লাখ ৫০ হাজার টাকা খরচ হবে।

এ ছাড়া বোয়েসেল সার্ভিস চার্জ বাবদ ১৫ হাজার টাকা বোয়েসেল কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। চূড়ান্ত নির্বাচিতদের মেডিক্যাল ফি, ফিঙ্গারপ্রিন্টের ফি এবং অঙ্গীকারনামার স্ট্যাম্প বাবদ বোয়েসেলের নির্ধারিত ফি দিতে হবে। তিনি বলেন, ‘হংকং যাওয়ার জন্য সব লেনদেন করতে হবে বোয়েসেলের মাধ্যমে। বোয়েসেলের মনোনীত ব্যক্তি ছাড়া অন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে যেকোনো ধরনের লেনদেন করা যাবে না’।

বেতন ও অন্যান্য সুবিধা হংকংয়ে ডোমেস্টিক হেলপার পদে কাজে যাওয়া একজন কর্মী মাসে সর্বসাকল্যে ৪৬৩০ হংকং ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় ৫১০০০ টাকা বেতন পাবেন। একজন কর্মীকে প্রতিদিন আট ঘণ্টা করে সপ্তাহে ছয় দিন কাজ করতে হবে। সপ্তাহে এক দিন মিলবে সাপ্তাহিক বিরতি। প্রাথমিক পর্যায়ে চাকরির চুক্তির মেয়াদ হবে দুই বছরের জন্য।

ভালো কাজ দেখাতে পারলে চাকরির মেয়াদ বাড়ানোর সুযোগ রয়েছে। হংকংয়ের কর্মী নিয়োগকারী কর্তৃপক্ষ কর্মীদের বাসস্থান, খাওয়া, চিকিৎসা ও যাতায়াত ব্যয় বহন করবে।

যোগাযোগ

হংকংয়ে কাজে যাওয়ার যাবতীয় দরকারি সব তথ্য বোয়েসেলের এই ওয়েবসাইটে (www.boesl.gov.bd)

পাওয়া যাবে। এ ছাড়া যোগাযোগ করা যাবে বোয়েসেলের মনোনীত ব্যক্তির সঙ্গেও। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) প্রবাসীকল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা-১০০০। ফোন ০২-৯৩৩৬৫০৮, ০২-৪৮৩১৯১২৫।

 

► নিয়োগ বিজ্ঞপ্তি : ১০ মার্চ বাংলাদেশ প্রতিদিনের পৃষ্ঠা ২-এ কিংবা এই শর্ট লিংকে :  redirect.is/hongkong 

মন্তব্য