kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

কর্ম খালি

২১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বাংলাদেশ ব্যাংক

(ব্যাংকার্স সিলেকশন কমিটি)

পদ ও যোগ্যতা : অফিসার (ক্যাশ) ১৫১১ জন। এর মধ্যে সোনালী ব্যাংক লি. ১৮৩ জন, জনতা ব্যাংক লি. ৮১৬ জন, অগ্রণী ব্যাংক লি. ৫০০ জন, রূপালী ব্যাংক লি. ৫ জন এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লি. নিয়োগ পাবে ৭ জন। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি পাস অথবা ৪ বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) পাস। ন্যূনতম একটি পরীক্ষায় প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।  কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য নয়। ১ জুলাই ২০১৯ তারিখে বয়স সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। বেতনক্রম : ১৬০০০-৩৮৬৪০ টাকা। বাংলাদেশ ব্যাংকের এই erecruitment.bb.org.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন পাঠানোর শেষ তারিখ ২ এপ্রিল ২০২০ রাত ১১টা ৫৯ পর্যন্ত। যোগাযোগ : বাংলাদেশ ব্যাংক, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়, প্রধান কার্যালয়, মতিঝিল, ঢাকা।

সূত্র : কালের কণ্ঠ, ১৫ মার্চ, পৃষ্ঠা ১৯

 

বাংলাদেশ সরকারি কর্মকমিশন

পদ ও যোগ্যতা : সিনিয়র স্টাফ নার্স ২৫৫০ জন। নার্সিং বিষয়ে স্নাতক/ডিপ্লোমা ইন নার্সিং অথবা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি। বাংলাদেশ নার্সিং কাউন্সিল হতে নিবন্ধনপ্রাপ্ত হতে হবে। বেতনক্রম : ১৬০০০-৩৮৬৪০ টাকা। ১ মার্চে বয়স সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। সরকারি কর্মকমিশনের (bpsc.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ২৯ মার্চ সন্ধ্যা ৬টা পর্যন্ত। যোগাযোগ : বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়, ঢাকার অধীনে নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি অধিদপ্তর, ঢাকা।

সূত্র : প্রথম আলো, ১৩ মার্চ, পৃষ্ঠা-৮।

 

স্থাপত্য অধিদপ্তর

পদ ও যোগ্যতা : ৩ডি এনিমেটর ৩ জন। ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন আর্কিটেকচার এবং সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ১২৫০০-৩০২৩০ টাকা। ড্রাফটসম্যান (নকশাকার গ্রেড-২) ২ জন। স্থাপত্যে ডিপ্লোমাসহ এবং সংশ্লিষ্ট কাজে ২ বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ১১৩০০-২৭৩০০ টাকা। সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ১ জন। দ্বিতীয় শ্রেণি বা সমমান সিজিপিএ পেয়ে স্নাতক বা সমমান পাস। সাঁটলিপিতে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ এবং বাংলায় ৪৫ শব্দ। কম্পিউটার টাইপিং গতি প্রতি মিনিটে ইংরেজিতে ২৮ এবং বাংলায় ২৩ শব্দ। বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা। কেয়ারকেটার ১ জন। কমপক্ষে স্নাতক বা সমমান পাস। বেতনক্রম : বেতনক্রম : ১০২০০-২৪৬৮০ টাকা। ড্রাফটসম্যান (নকশাকার গ্রেড-৪) ১৪ জন। স্থাপত্যে চার বছর মেয়াদি ডিপ্লোমা অথবা দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পাস। সঙ্গে দুই বছর মেয়াদি সিভিল/আর্কিটেকচার অথবা বিল্ডিং ড্রাফটিং সনদ পাস এবং সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৯৭০০-২৩৪৯০ টাকা।

অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ৮ জন। দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত এবং বাংলা, ইংরেজি টাইপিং গতি যথাক্রমে ২০ ও ২০ প্রতি মিনিটে। বেতনক্রম : ৯৩০০-২২৪৯০ টাকা।

সহকারী মডেল মেকার ৩ জন। এসএসসি পাস এবং দুই বছর মেয়াদি সিভিল/আর্কিটেকচার অথবা বিল্ডিং ড্রাফটিং সনদ পাস এবং সংশ্লিষ্ট কাজে এক বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮৮০০-২১৩১০ টাকা।

সহকারী প্রিন্টার ১ জন। এসএসসি পাস এবং দুই বছর মেয়াদি সিভিল/আর্কিটেকচার অথবা বিল্ডিং ড্রাফটিং সনদ পাস এবং প্রিন্টিং কাজে এক বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮৮০০-২১৩১০ টাকা।

ইলেকট্রিশিয়ান দুজন। ইলেকট্রিক্যাল বিষয়ে এসএসসি (ভোকেশনাল) পাস এবং সংশ্লিষ্ট কাজে এক বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮৫০০-২০৫৭০ টাকা।

প্লাম্বার একজন। প্লাম্বিং ট্রেড সনদসহ সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮৫০০-২০৫৭০ টাকা।

কার্পেন্টার একজন। কার্পেন্টিং বিষয়ে সনদসহ সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮৫০০-২০৫৭০ টাকা।

বুক বাইন্ডার একজন। এসএসসি পাস এবং সংশ্লিষ্ট কাজে দুই বছরের অভিজ্ঞতা। বেতনক্রম : ৮২৫০-২০০১০ টাকা।

১ মার্চ বয়স সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। আবেদন ৩১ মার্চ ২০২০ পর্যন্ত। যোগাযোগ : স্থাপত্য অধিদপ্তর, স্থাপত্য ভবন, সেগুনবাগিচা, ঢাকা।

ওয়েব : www.architecture.gov.bd

সূত্র : স্থাপত্য অধিদপ্তরের ওয়েবসাইট।

 

ফরহাদ হোসেন

মন্তব্য