kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

সাম্প্রতিক

২১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



সাম্প্রতিক

১১ মার্চ

জাতীয়

—ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিশুর বিচার ও দণ্ড আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। ফলে ভ্রাম্যমাণ আদালতের দেওয়া ১২১ শিশুর দণ্ড বাতিল হয়ে গেল।

—আইনের শাসনসূচকে বিশ্বের ১২৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৫তম। যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট (ডাব্লিউজেপি) বার্ষিক প্রতিবেদনে তথ্য প্রকাশ।

—চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিবি) ৩৭ শতাংশ বাস্তবায়ন হয়েছে। যা আগের দুই বছরের চেয়ে কম বলে জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

আন্তর্জাতিক

—শান্তিচুক্তির অংশ হিসেবে আফগানিস্তান থেকে মার্কিন সেনা ফিরিয়ে নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। চুক্তি সইয়ের ১৩৫ দিনের মধ্যে আফগানিস্তান থেকে সেনা ১২ হাজার থেকে আট হাজার ৬০০-তে নামিয়ে আনতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।

—সব দেশের ভিসা বন্ধ করেছে ভারত। ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে প্রবেশ করা যাবে না।

—ভ্রমণ ও পর্যটন খাতে পাঁচ কোটি কর্মসংস্থান কমে যেতে পারে বলে আশঙ্কা করছে দ্য ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিল।

—করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

—রাশিয়ার সংবিধানের নতুন সংশোধনী অনুসারে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই সংশোধনীতে পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট অব দুমার অনুমোদন।

 

১২ মার্চ

জাতীয়

—৫৭ বছরে শুকিয়ে গেছে ১৫৮টি নদী। বাংলাদেশ দুর্যোগ ফোরাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি গবেষণা থেকে পাওয়া গেছে এ তথ্য।

—সাহিত্যে স্বাধীনতা পুরস্কারের জন্য ঘোষিত এস এম রইজ উদ্দিনের নাম প্রত্যাহার করেছে সরকার। মূল প্রজ্ঞাপনে তাঁর নাম বাদ দেওয়া হয়।

—দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ‘ঢাকা-মাওয়া-ভাঙ্গার’ উদ্বোধন।

আন্তর্জাতিক

—নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করার প্রচেষ্টায় ইউরোপের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

 

১৩ মার্চ

জাতীয়

—করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ভারতের সঙ্গে আকাশ ও সড়ক যোগাযোগ বন্ধ।

আন্তর্জাতিক

—জননিরাপত্তা আইনে প্রায় সাত মাস ধরে আটক থাকা জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর মুক্তি।

 

১৪ মার্চ

জাতীয়

—দেশে আরো দুজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত।

—দেশের প্রথম ওয়াই-ফাই সিটি হিসেবে আত্মপ্রকাশ করেছে সিলেট। নগরীর ৬২টি এলাকার ১২৬টি স্থানে ফ্রি ওয়াই-ফাই সেনা চালুর মাধ্যমে এটি বাস্তবায়ন শুরু হয়েছে। এর ইউজার নেম ডিজিটাল বাংলাদেশে আর পাসওয়ার্ড জয় বাংলা।

—যুক্তরাজ্য ছাড়া ইউরোপ থেকে সব বিমান আসা স্থগিত।

—সুপ্রিম কোর্টের কার্যক্রম ২৮ মার্চ পর্যন্ত বন্ধ। 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় এই রোগ সামাল দিতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে সব দেশের নাগরিকদের জন্য ‘অন অ্যারাইভাল ভিসা’ বন্ধ করছে নেপাল।

একই কারণে ১৪ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ বন্ধ রাখারও ঘোষণা দিয়েছে দেশটি।

১৫ মার্চ

জাতীয়

—করোনা (কভিড-১৯) বৈশ্বিক মহামারি রূপ ধারণ করার প্রেক্ষাপটে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) নেতাদের ভিডিও কনফারেন্সে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবে রাজাপক্ষে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা। মোদির প্রস্তাবে এই ভিডিও কনভারেন্সিং অনুষ্ঠিত হয়।

—কোভিড-১৯ আক্রান্ত দেশগুলো থেকে এক সপ্তাহে ৯৪ হাজারের বেশি যাত্রী দেশে ফিরেছে। এদের মধ্যে মাত্র দুই হাজার ৩২৪ জন কোয়ারেন্টাইনে রয়েছে।

আন্তর্জাতিক

—দাতব্য কাজে বেশি সময় দিতে পরিচালনা পর্ষদ থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন বহুজাতিক কম্পানি মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস।

—করোনাভাইরাস সংক্রমণ রুখতে ৭০ বছরের বেশি বয়সীদের কড়া আইসোলেশনে চার মাস রাখার নির্দেশ শিগগিরই দিতে চলেছে যুক্তরাজ্য সরকার।

—জেরুজালেমের আল আকসা মসজিদ এবং ডোম অব দ্য রক বন্ধ ঘোষণা।

 

১৬ মার্চ

জাতীয়

—করোনাভাইরাসের প্রকোপে ৩১ মার্চ পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা। সিনেমা হল বন্ধ ২ এপ্রিল পর্যন্ত।

—শিশু দিবস উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানের সব অনুষ্ঠান বাতিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত।

—১৮ থেকে ৩১ মার্চ সরকারি কর্মকমিশনের (পিএসসি) সব পরীক্ষা স্থগিত।

—জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে তাঁর নামে একটি কর্নার চালু করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন মন্ত্রণালয়ের নিচতলায় এই ‘বঙ্গবন্ধু কর্নারের’ উদ্বোধন করেন।

—মহামারি নভেল করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাংক গ্রুপের ঘোষিত এক হাজার ২০০ কোটি ডলারের বৈশ্বিক সহযোগিতার প্যাকেজ থেকে ১০ কোটি ডলার পাবে বাংলাদেশ।

—মোবাইল অপারেটর গ্রামীণফোন তাদের প্রায় দুই হাজার ৩০০ কর্মীর মধ্যে যারা সরাসরি গ্রাহক সেবার সঙ্গে জড়িত নন, তাদের বাসা থেকে কাজ করার পরামর্শ দিয়েছে। রবি ও বাংলালিংকও একই প্রক্রিয়া গ্রহণ করেছে।

আন্তর্জাতিক

—করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সৌদি আরবের সব সরকারি অফিস-আদালত বন্ধ ঘোষণা।

—প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে যেকোনো ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি জমায়েতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দিল্লির সরকার।

—করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ফ্র্রান্স, সুইজারল্যান্ড এবং অস্ট্রিয়ার সঙ্গে সীমান্ত বেশির ভাগই বন্ধ করে দিচ্ছে জার্মানি।

—ভারতে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় মহামারি আইন জারি পশ্চিমবঙ্গ সরকারের। রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা।

 

১৭ মার্চ

জাতীয়

—বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ উদযাপন।

—নভেল করোনাভাইরাস সংক্রমণ এড়াতে জ্বর-কাশি আছে এমন ব্যক্তিসহ অসুস্থদের মসজিদে না যাওয়ার পরামর্শ ইসলামিক ফাউন্ডেশনের।

আন্তর্জাতিক

—করোনাভাইরাসে মৃতের সংখ্যা সাত হাজার ছাড়িয়েছে। ১৫২টি দেশে আক্রান্তের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৩৪৪ জন।

—যুক্তরাষ্ট্র কয়েক সপ্তাহের মধ্যে ইরাকের তিন ঘাঁটি থেকে তাদের সেনাদের সরিয়ে নেবে।

তামান্না মিনহাজ

মন্তব্য