kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

সাম্প্রতিক

চাকরি আছে ডেস্ক   

১২ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



১ জুন

জাতীয়

—নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কিনতে এক হাজার ১২৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

—ঈদে নির্বিঘ্নে বাড়িতে পৌঁছতে পোশাক শ্রমিকদের জন্য ৬০টি বাসের ব্যবস্থা করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)।

আন্তর্জাতিক

—ভারতকে দেওয়া অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) বাতিলের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উন্নয়নশীল দেশ হিসেবে বিনা শুল্কে যুক্তরাষ্ট্রে পণ্য রপ্তানি করতে পারত ভারত, জিএসপি বাতিল হওয়ায় ৫ জুনের পর থেকে আর এ সুবিধা পাওয়া যাবে না।

—সদ্যঃসমাপ্ত ভারতের ১৭তম লোকসভায় নির্বাচিতদের প্রায় অর্ধেকের অতীতে অপরাধের রেকর্ড রয়েছে। ৫৩৯ জন নির্বাচিত এমপির মধ্যে ২৩৩ জনের অতীতে অপরাধের মামলার রেকর্ড রয়েছে বলে খবর প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে।

 

২ জুন

জাতীয়

—বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৩০ রান করে জয় পেল বাংলাদেশ।

—নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অধ্যাপক মমতাজউদদীন আহমদ রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন।

আন্তর্জাতিক

—১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়ানানমেন স্কয়ারে বিক্ষোভকারীদের বিরুদ্ধে চালানো অভিযানের ব্যাপারে দীর্ঘদিন পর মুখ খুলেছে চীন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গে বলেছেন, বিক্ষোভকারীদের বিশৃঙ্খলা ও অবাধ্যতা থামাতে সরকার ঠিক সিদ্ধান্তই নিয়েছিল।

 

৩ জুন

জাতীয়

—ঈদ উপলক্ষে রেকর্ড পরিমাণ অর্থ প্রবাসীরা দেশে পাঠিয়েছেন। মে মাসে ১৭৫ কোটি ৫৮ লাখ ডলার রেমিট্যান্স এসেছে বাংলাদেশে, তা মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে এক মাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল জানুয়ারি (২০১৯) মাসে, ১৫৯ কোটি ৭২ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য দেন।

আন্তর্জাতিক

—লিবিয়া উপকূল থেকে বাংলাদেশিসহ ১৫৮ জন অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ান কোস্টগার্ড।

—১৩ আরোহী নিয়ে আসামের জোরহাট বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করা ভারতীয় বিমানবাহিনীর একটি প্লেন নিখোঁজ।

—সুদানের রাজধানী খার্তুমে সেনা সদর দপ্তরের সামনে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর হামলায় শতাধিক লোক হতাহত।

 

৪ জুন

জাতীয়

—উল্টো পথ দিয়ে যাওয়ার সময় এক ম্যাজিস্ট্রেটের গাড়িতে আগুন দিয়েছে যানজটে আটকা পড়া ক্ষুব্ধ যাত্রীরা।

আন্তর্জাতিক

—শ্রীলঙ্কায় সংখ্যালঘু মুসলিমদের ওপর হামলার জেরে ৯ মুসলিম মন্ত্রী ও ২ গভর্নরের পদত্যাগ।

 

৫ জুন

জাতীয়

—পাসপোর্ট সঙ্গে না থাকায় কাতারের দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জ্যেষ্ঠ পাইলট ক্যাপ্টেন ফজলে মাহমুদকে।

 

আন্তর্জাতিক

—আস্ট্রেলিয়ায় এক ব্যক্তির ওপর ছুরি নিয়ে হামলার অভিযোগে বাংলাদেশি শিক্ষার্থী মোমেনা সোমাকে ৪২ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

—থাইল্যান্ডের নতুন পার্লামেন্ট সাবেক সেনাপ্রধান প্রায়ুথ চান-ওচাকেই প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। ২৪ মার্চ হওয়া সাধারণ নির্বাচনের প্রায় ১০ সপ্তাহ পর নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাঁকে নির্বাচিত করা হলো।

 

৬ জুন

জাতীয়

—নোয়াখালী সদর, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জে ঘূর্ণিঝড় ফণির আঘাতে ক্ষতিগ্রস্ত সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের ৪৮ পরিবারকে নতুন ঘর তৈরি করে দিয়েছে সরকার।

—প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পূর্বাভাসভিত্তিক মডেল (এফবিএফ) অনুসরণ করে সাফল্য পাওয়া গেছে বলে জানিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। সম্প্রতি ঘূর্ণিঝড় ফণি মোকাবেলায়ও এই আধুনিক মডেল অনুসরণ করা হয়েছে।

আন্তর্জাতিক

—বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের উত্তর রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র বিদ্রোহী সংগঠন আরাকান আর্মির লড়াইয়ে গত এক সপ্তাহে ১০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিহতদের বেশির ভাগই নিরাপত্তা বাহিনীর সদস্য।

—কলকাতায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদর দপ্তরে গিয়ে দলটিতে যোগ দিয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র তারকা অঞ্জু ঘোষ।

তিনি ভারতের নাগরিকত্ব নিয়ে দীর্ঘদিন ধরে সেখানেই স্থায়ীভাবে বসবাস করছেন।

—সুদানের রাজধানী খার্তুমের পাশে নীল নদ থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছেন সরকারবিরোধী আন্দোলনকারীরা।

 

৭ জুন

জাতীয়

—জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার সাধারণ পরিষদের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলো বাংলাদেশ। একই সঙ্গে ক্রেডেনসিয়াল কমিটির সদস্য হিসেবেও বাংলাদেশ নির্বাচিত হয়েছে।

আন্তর্জাতিক

—ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে আজ ইস্তফা দিচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে।

তবে দলীয় পদ ছাড়লেও নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

 

৮ জুন

জাতীয়

—জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে মোট ১১ দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক

—দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আশিয়ানের ফাঁস হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার আগামী দুই বছরে পাঁচ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়ে যাবে।

 

৯ জুন

জাতীয়

—আবাসিক ও শিল্প—এই দুই খাতেই গ্যাসের দাম বাড়ানোর জন্য এনার্জি রেগুলেটরি কমিশনের কাছে সরকারের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক

—সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিজান প্রদেশের প্রধান বিমানবন্দর লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীগোষ্ঠী।

মন্তব্য