kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

সাম্প্রতিক

১৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাম্প্রতিক

ঘূর্ণিঝড় ফণীর আঘাতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়ে ভারতের ওড়িশা রাজ্যে

৩ মে

জাতীয়

—ভারত মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারত হয়ে বাংলাদেশে আঘাত হেনেছে। উৎপত্তিস্থল থেকে দুই হাজার কিলোমিটারের বেশি পথ অতিক্রম করা ফণী গত দুই দশকের ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে বেশি পথ পাড়ি দিয়েছে। এর আগে ২০০৭ সালে সিডর ১৫০০ ও ২০০৯ সালে আইলা প্রায় ৯০০ কিলোমিটার পাড়ি দিয়েছিল।

—২০১৮ সালে দেশে ৩৫০ কোটি ডলারের বেশি সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআর) এসেছে, যা ২০১৭ সালের তুলনায় ৬৮ শতাংশ বেশি। বাংলাদেশ ব্যাংকের এক সার্ভে প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক

—ভারতের ওড়িশা রাজ্যে ঘূর্ণিঝড় ফণীর আঘাতে অন্তত ৩৮ জনের মৃত্যু। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে পুরী জেলায়।

 

৪ মে

জাতীয়

—দেশের বর্তমান সক্ষমতা অনুযায়ী বছরে ৩০ হাজার কোটি টাকার বেশি জাকাত আদায় সম্ভব বলে মত দেন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা।

—শিশুদের জন্য বাসযোগ্য নগর গড়ার লক্ষ্যে নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঢাকার বাইরে সরিয়ে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছে রাজউক।

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের গাজায় হামলার জবাবে গত তিন দিনে ইসরায়েলের অভ্যন্তরে শখানেক রকেট হামলা। ৪ ইসরায়েলি ও ২৫ ফিলিস্তিনি নিহত।

 

৫ মে

জাতীয়

—আগামী ৫০ বছরের মধ্যে সুন্দরবনের বাঘ বিলুপ্ত হতে পারে বলে জাতিসংঘের গবেষণা প্রতিবেদনে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, মানব কর্মকাণ্ডের কারণে প্রাণী ও উদ্ভিদের ৮০ লাখ প্রজাতির মধ্যে ১০ লাখ প্রজাতি হুমকির মধ্যে রয়েছে।

আন্তর্জাতিক

—সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে বিমান হামলায় ৯ জন নিহত। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের ইদলিব, হামা ও আলেপ্পোয় সিরীয় ও রাশিয়ান বাহিনী এ পর্যন্ত শতাধিক বিমান হামলা চালিয়েছে।

 

৬ মে

জাতীয়

—এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন, পাসের হার ৮২.২০ শতাংশ। দুই হাজার ৫৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস, ১০৭টিতে কেউ পাস করেনি।

—টেলিভিশন চ্যানেলে সংবাদ শিরোনামসহ সংবাদের বিভিন্ন অংশ বাণিজ্যিক প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতায় প্রচার করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট।

—গ্রামীণফোনের মূল প্রতিষ্ঠান টেলিনর ও রবির মূল প্রতিষ্ঠান আজিয়াটা এশিয়ায় একত্রে কার্যক্রম পরিচালনার ব্যাপারে সম্মত হয়েছে। তবে বাংলাদেশে এর প্রভাব পড়বে না।

—কঙ্গোতে জাতিসংঘ মিশনে দায়িত্বরত পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক রৌশন আরা সড়ক দুর্ঘটনায় নিহত।

আন্তর্জাতিক

—থাই রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর তিন বছর পর আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেন

মাহা ভাজিরালংকর্ণ।

—রাশিয়ায় জরুরি অবতরণের সময় বিমান দুর্ঘটনায় ৪১ জন নিহত।

—নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও নয়াশক্তি পার্টির প্রধান বাবুরাম ভট্টরাই এবং বর্তমান উপপ্রধানমন্ত্রী ও ফেডারেল সোশ্যালিস্ট ফোরামের প্রধান উপেন্দ্র যাদব নিজেদের রাজনৈতিক দলকে একীভূত করে নতুন দল ‘সমাজবাদী পার্টি নেপাল’ গঠনের ঘোষণা দিয়েছেন।

 

৭ মে

জাতীয়

—একুশে পদকপ্রাপ্ত খ্যাতনামা সংগীতশিল্পী সুবীর নন্দী সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

আন্তর্জাতিক

—রোহিঙ্গা গণহত্যার সংবাদ প্রকাশ করা রয়টার্সের সাংবাদিক ওয় লোন ও কিয়াও সোকে মুক্তি দিয়েছে মিয়ানমার। পুলিত্জারজয়ী এ দুই সাংবাদিককে ৫১১ দিন কারাগারে রাখা হয়।

—২০২১ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কম্পিউটার তৈরি করা হবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয়। ‘ফ্রন্টিয়ার’ নামের সুপার কম্পিউটারটি নিয়ে কাজ করছে চিপ নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)।

 

৮ মে

জাতীয়

—বৈরী আবহাওয়ার কারণে মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-০৬০ ফ্লাইট, পাইলটসহ চারজন আহত।

আন্তর্জাতিক

—ভেনিজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বর্তী প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর সহকারী এডগার জামব্রানোকে গ্রেপ্তার করেছে দেশটির গোয়েন্দা সংস্থা।

—দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)।

 

৯ মে

জাতীয়

—ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ঘরবাড়ি, রাস্তাঘাট, বাঁধ, কৃষি ও মৎস্য খাতে মোট ৫১৩ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামাল।

—স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রধান প্রকৌশলীর দায়িত্ব পেলেন মো. খলিলুর রহমান।

আন্তর্জাতিক

—মিয়ানমারের সাগাইং অঞ্চলের শে বো কারাগারে দাঙ্গায় চার বন্দি নিহত।

 

১০ মে

জাতীয়

—ঢাকা-রাজশাহী রুটে বিরতিহীন ট্রেন সার্ভিস ‘বনলতা’র টিকিটের মূল্যের সঙ্গে বাধ্যতামূলক খাবারের টাকা যোগ করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে।

 

আন্তর্জাতিক

—ফিলিস্তিনের গাজা উপকূলে মাছ ধরায় নিষেধাজ্ঞা শিথিল করল ইসরায়েল।

 

চাকরি আছে ডেস্ক

মন্তব্য