kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

পাউবো নেবে ২৪৭ জন

দুই পদে মোট ২৪৭ জন লোক নেবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)। নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি ৬ মার্চ পাউবোর ওয়েবসাইটে (www.bwdb.gov.bd) প্রকাশিত হয়েছে। রাজস্ব খাতভুক্ত এসব পদে আবেদনের প্রক্রিয়া, পরীক্ষার পদ্ধতিসহ বিস্তারিত জানাচ্ছেন রাকিবুল ইসলাম

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



পাউবো নেবে ২৪৭ জন

ডাটা এন্ট্রি অপারেটর পদে ১৮১ জন ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৬৬ জনকে নিয়োগ দেবে পানি উন্নয়ন বোর্ড।

 

যোগ্যতা ও অভিজ্ঞতা

উভয় পদের জন্য শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা একই রকম চাওয়া হয়েছে। প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। কোনো কম্পিউটার প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে কম্পিউটার প্রশিক্ষণের ওপর সনদ থাকতে হবে। কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিংয়ে মিনিটে ইংরেজিতে অন্তত ২০ ও বাংলায়  ১৫ শব্দ লেখার গতি থাকতে হবে। প্রার্থীর বয়স (৪ এপ্রিল ২০১৯ তারিখে) ১৮-৩০ বছর; মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটাধারীদের ক্ষেত্রে ১৮-৩২ বছর হতে হবে।

 

নির্বাচনী পরীক্ষার প্রস্তুতি

আবেদন করা প্রার্থীদের মধ্যে প্রাথমিকভাবে যোগ্যরাই শুধু নির্বাচনী লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বাপাউবোতে অফিস সহকারী হিসেবে নিয়োগ পাওয়া ইকবাল হোসেন জানান, সাধারণত ৮০ নম্বরের লিখিত ও  ২০ নম্বরের ভাইভা পরীক্ষা হয়। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান—এই চার বিষয়ের প্রতিটিতে ২০ নম্বর করে প্রশ্ন থাকে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর করে কাটা যাবে।

বাংলা বিষয়ে ব্যাকরণ-সাহিত্য, ভাব-সম্প্রসারণ, আবেদনপত্র, সারাংশ, বঙ্গানুবাদ ইত্যাদি থেকে প্রশ্ন আসার সম্ভাবনা বেশি। কবি-লেখকদের ছদ্মনাম, উপসর্গ, বাচ্যসংশ্লিষ্ট প্রশ্ন প্রায়ই আসে।

ইংরেজি বিষয়ে গ্রামার, প্যারাগ্রাফ, রাইটিং, ট্রান্সলেশন, লেটার রাইটিং ও ফোকাস রাইটিং থেকে সাধারণত প্রশ্ন করা হয়। গণিত বিষয়ে পাটিগণিত, বীজগণিত ও জ্যামিতি অংশের গুরুত্বপূর্ণ অঙ্কগুলো চর্চা করতে হবে। অষ্টম ও নবম শ্রেণির বই থেকেই বেশি প্রশ্ন হয়। ঐকিক নিয়ম, ভগ্নাংশ—এগুলোর ওপর ভালো দখল রাখতে হবে। গণিত অংশে তিনটি প্রশ্ন থাকার সম্ভাবনা বেশি।

সাধারণ জ্ঞান অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক সাম্প্রতিক ঘটনার ওপর প্রশ্ন থাকবে। পাশাপাশি পানি উন্নয়ন বোর্ডসংশ্লিষ্ট প্রশ্নও থাকতে পারে; যেমন—মহাপরিচালকের নাম কী? বাপাউবো কত সাল থেকে যাত্রা শুরু করে? ইত্যাদি।

বিগত নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্ন দেখে প্রস্তুতি নিলে সবচেয়ে ভালো হবে।

লিখিত পরীক্ষায় পাস করার পর কম্পিউটারে ব্যাবহারিক পরীক্ষা নেওয়া হয়। এ ধাপে পাস না করলে প্রার্থী ভাইভার আগেই বাদ পড়বে।

 

অনলাইনে আবেদন করার নিয়ম

অনলাইনে আবেদন দাখিল ও ফি জমা দেওয়ার শেষ সময় ৪ এপ্রিল ২০১৯ বিকেল ৫টা। প্রার্থীকে বাপাউবোর Online Recruitment Portal (rms.bwdb.gov.bd/orms)-এ login করে Registration, আবেদন দাখিল ও চধুসবহঃ করতে হবে। পরীক্ষার ফি বাবদ অফেরতযোগ্য (সার্ভিস চার্জ কর্তনের পর) নিট ৬০০ টাকা Payment করতে হবে। আবেদনপত্র দাখিল ও পরীক্ষার ফি প্রদানের নিয়মাবলি ওই পোর্টালে পাওয়া যাবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদন গ্রহণ করা হবে না। কোনো আবেদন সরাসরি বা আবেদনের হার্ড কপি গ্রহণ করা হবে না। মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের মাধ্যমে Payment অপশন গিয়ে পরীক্ষার ফি প্রদান করতে হবে। Payment-এর সঙ্গে সঙ্গে ওই মোবাইল নম্বরে বিকাশ থেকে এসএমএসে একটি Transaction ID পাওয়া যাবে। ওই Transaction ID টি অবশ্যই লেনদেন আইডির ঘরে ইনপুট দিতে হবে। তারপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে| Submit Button Click-এর পরই শুধু Application Successful হবে। তা না হলে Application Successful হবে না। Application Successful হওয়ার পর মোবাইলে বিকাশ থেকে একটি এসএমএস আসবে, যার মধ্যে User ID ও Password দেওয়া থাকবে। এই User ID ও Password দিয়ে বাপাউবোর দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রয়োজনীয় প্রবেশপথ সংগ্রহ করতে হবে।

 

কাজের ধরন

ডাটা এন্ট্রি অপারেটর পদের কর্মীদের কাজ হবে পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন প্রজেক্ট ও অফিসের কাজের ডাটা কম্পিউটারে এন্ট্রির পাশাপাশি প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্ট কাজ করা। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রাপ্তদের অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ অনুযায়ী কাজের পাশাপাশি কম্পিউটারে দাপ্তরিক ফাইল, চিঠি ও নথিপত্র প্রস্তুত করতে হবে।

 

বেতন

ডাটা এন্ট্রি অপারেটর পদে বেতন গ্রেড-১৬; স্কেল : টাকা ৯৩০০-২২৪৯০। এ ছাড়া সরকারি বিধি অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা ও সরকারি ছুটির ব্যবস্থা রয়েছে। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের বেতন গ্রেড ও অন্যান্য সুযোগ-সুবিধা ডাটা এন্ট্রি অপারেটর পদের মতো হুবহু একই মর্যাদার।

মন্তব্য