kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

অডিটর হওয়ার সুযোগ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ)-এর কার্যালয় অডিটর পদে ২১৬ জন কর্মী নেবে। ১৭ ফেব্রুয়ারি কালের কণ্ঠে এ সংশ্লিষ্ট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিজিডিএফ কর্তৃপক্ষ। স্নাতক পাস হলেই করা যাবে আবেদন। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



অডিটর হওয়ার সুযোগ

যোগ্যতা

স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রিধারী হলেই অডিটর পদে আবেদন করা যাবে। সাধারণ প্রার্থীদের বেলায় বয়স (১ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে) হতে হবে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর। মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনি হলে বয়স ১৮-৩০ এর মধ্যে হতে হবে।

 

আবেদন অনলাইনে

আবেদন করতে হবে অনলাইনে। cgdf.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ২০ ফেব্রুয়ারি থেকে। আবেদনপত্র ও পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ সময় ১৯ মার্চ ২০১৯ তারিখ বিকেল ৫টা পর্যন্ত। অনলাইনে আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদনে প্রার্থীর রঙিন ছবি ৩০০–৩০০ পিক্সেল এবং ৩০০–৮০ পিক্সেলের স্বাক্ষর আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইট ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কিলোবাইট হতে হবে। আবেদনের সময় পাওয়া ‘ট্রেকিং নম্বর’ ও ‘পাসওয়ার্ড’  পরবর্তী সময়ে প্রবেশপত্র সংগ্রহ ও অন্যান্য তথ্যের জন্য কাজে লাগবে। পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা টেলিটক (প্রিপেইড) থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

 

পরীক্ষার ধরন

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ)  সূত্রে জানা যায়, প্রার্থী বাছাই ও চূড়ান্ত নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। অডিটর পদের ২০১৪ সালের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র অনুসারে জানা যায়, অডিটর পদে নিয়োগে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছিল। এর মধ্যে ৭০ নম্বরের এমসিকিউ পদ্ধতির লিখিত এবং ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

২০১৮ সালের একই পদের নিয়োগ পরীক্ষায় একই ধরনের নম্বর বিভাজনে পরীক্ষা নেওয়া হয়েছিল। তবে সিজিডিএফ সূত্রে জানা যায়, আবেদন জমা নেওয়ার পর নিয়োগ কমিটি কর্তৃক সিদ্ধান্ত অনুসারে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুসারে পরীক্ষার যাবতীয় বিষয় নির্ধারণ করা হবে।

লিখিত পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূল কপি দেখাতে হবে এবং সব সনদের এক সেট কর্তৃপক্ষের দপ্তরে জমা দিতে হবে। নিয়োগের ক্ষেত্রে সব কোটা অনুসরণ করে নিয়োগ করা হবে। পরীক্ষার যাবতীয় তথ্য মোবাইলে এসএমএস ও অধিদপ্তরের www.cgdf.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে।

 

পরীক্ষার প্রস্তুতি

২০১৪ সালে অডিটর পদে নিয়োগপ্রাপ্ত বর্তমানে এসএএস অধীক্ষক পদে সিনিয়র ফিন্যান্স কন্ট্রোলার (নেভি) কার্যালয়ে কর্মরত সেলিনা আফরোজ জানান, অডিটর পদের এমসিকিউ পদ্ধতির লিখিত পরীক্ষার প্রশ্ন করা হয় মাধ্যমিক শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বই থেকে। সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান বিষয়েও প্রশ্ন আসে, বিশেষ করে অষ্টম-দশম শ্রেণির পাঠ্য বই থেকেই সবচেয়ে বেশি প্রশ্ন করা হয়।

অডিটর পদের নিয়োগ পরীক্ষায় উতরানো নিজের অভিজ্ঞতার আলোকে সেলিনা জানান, মাধ্যমিক শ্রেণির বাংলা ব্যাকরণ অংশ, সাহিত্য, গদ্য ও পদ্য অংশগুলো ভালো করে পড়তে হবে। ইংরেজি গ্রামারের গুরুত্বপূর্ণ অংশ, লিটারেচার অংশ এবং বীজগণিত ও পাটিগণিত অংশে ভালো দখল রাখতে হবে। সাধারণ জ্ঞান বিষয়ে সমসাময়িক বিষয়, কারেন্ট অ্যাফেয়ার্স, দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ প্রসঙ্গ, জাতীয় ও আন্তর্জাতিক বিষয়গুলোতে আপডেট থাকতে হবে।

এসব পদের বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করতে পারলে পরীক্ষার বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে। তা ছাড়া এসব পদে কর্মরতদের সহায়তা নিয়ে প্রস্তুতি নিলে অনেকের চেয়ে এগিয়ে থাকা যাবে। প্রফেসর জব সলিউশনসহ বাজারে বিভিন্ন প্রকাশনীর অডিটর পদের নিয়োগ পরীক্ষার গাইড বই পাওয়া যায়। এসব বই প্রস্তুতিতে সহায়ক হতে পারে।

 

কী কাজ

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স বিভাগে নিয়োগপ্রাপ্ত একজন অডিটরকে সেনা, নৌ ও বিমান—এই তিন বাহিনীর আর্থিক দিকগুলো দেখতে হয়। পূর্ত বিভাগের যাবতীয় নির্মাণ ও মেরামত কাজের বিল, কর্মীদের বেতন-ভাতাসহ অন্যান্য আর্থিক কাজের সুষ্ঠু বিন্যাস ও সমন্বয় করতে হয় একজন অডিটরকে।

 

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুসারে ১১তম গ্রেডে ১২৫০০-৩০২৩০ টাকা বেতন এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মানুসারে ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

 

* পদ ২১৬টি * আবেদন পদ্ধতি : অনলাইন (cgdf.teletalk.com.bd)

* অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ সময় ১৯ মার্চ বিকেল ৫টা

* আবেদন ফি ১০০ টাকা

* বেতন : জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুসারে ১১তম গ্রেডে ১২৫০০-৩০২৩০ টাকা

মন্তব্য