kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



১ অক্টোবর। জাতীয়

—বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর শুরু হচ্ছে ৩ নভেম্বর থেকে, দেশের ঘরোয়া টি-২০ আসরটিতে পাকিস্তানি ক্রিকেটারদের খেলা নিয়ে জটিলতা।

আন্তর্জাতিক

—মিয়ানমারের সঙ্গে বিনিয়োগ সুরক্ষা চুক্তি (ইনভেস্টমেন্ট প্রটেকশন অ্যাগ্রিমেন্ট-আইপিএ) করছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

—বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে দুটি অভিবাসন চেকপোস্ট খুলে দিল ভারত। মিয়ানমার ও ভারতের মিজোরামের লোংয়ালাইয়ের জরিনপুই সীমান্তের চেকপোস্ট ও বাংলাদেশ থেকে ভারতের মিজোরামের লোংয়ালাইয়ের কাউরপুইচুয়াহ চেকপোস্টের মাধ্যমে যাতায়াত করতে পারবে সাধারণ মানুষ।

২ অক্টোবর। জাতীয়

—লাইসেন্স ছাড়া যাঁরা চাল ও গমের ব্যবসা করছেন ৩০ অক্টোবরের লাইসেন্স না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা।

—অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের ছুটিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ রাষ্ট্রপতির।

—রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে তিন দিনের সফরে জাতিসংঘের মানবিক সহায়তা বিভাগের প্রধান মার্ক লোকুক ও ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক।

আন্তর্জাতিক

—মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের নিয়ে গাজা পরিদর্শনে ফিলিস্তিনের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ। এক দশক ধরে হামাস নিয়ন্ত্রিত অবরুদ্ধ এ ফিলিস্তিনি ভূখণ্ডে হামদাল্লাহর সফর অভ্যন্তরীণ সংকট নিরসনের ইঙ্গিত মনে করছেন বিশ্লেষকরা।

—রাখাইনে বর্বরতা দেখলেন ২০ দেশের কূটনীতিক, যৌথ বিবৃতিতে কড়া বার্তা মিয়ানমারকে।

—যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে কনসার্টে হামলার দায় স্বীকার ইসলামিক স্টেটের (আইএস)। যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের ইতিহাসে এটি সবচেয়ে রক্তক্ষয়ী বন্দুক হামলা।

৩ অক্টোবর। জাতীয়

—ভারতের নয়াদিল্লিতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে আনুষ্ঠানিক সীমান্ত সম্মেলন শুরু।

—নির্যাতন-নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দিতে বিশ্বব্যাংকের ‘শরণার্থী তহবিল’ থেকে ২৫ কোটি ডলার (দুই হাজার কোটি টাকা) চায় স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাংকের কাছে টাকা চাইতে ইআরডিকে অনুরোধ।

আন্তর্জাতিক

—হামাস নিয়ন্ত্রিত গাজায় শান্তিপূর্ণভাবে  বৈঠক করল ফিলিস্তিনি কর্তৃপক্ষ। গাজার নিয়ন্ত্রণ হামাসের হাত থেকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে যাওয়ার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

—একটি বাস চালিয়ে আশানুরূপ লাভ হওয়ায় ঢাকা-আগরতলা-কলকাতা রুটে আরো একটি ভলভো বাস চালুর পদক্ষেপ ত্রিপুরা সড়ক পরিবহন করপোরেশনের (টিআরটিসি)।

৪ অক্টোবর। জাতীয়

—বাংলাদেশের সঙ্গে সাড়ে চার বিলিয়ন ডলারের (প্রায় ৩৬ হাজার কোটি টাকা) ঋণচুক্তি স্বাক্ষর ভারতের। এটি এ যাবত্কালে কোনো দেশকে দেওয়া ভারত সরকারের সবচেয়ে বড় ঋণ।

—ব্যাপক বিতর্ক, সমালোচনার পর জেসিয়া ইসলামকে নতুন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ ঘোষণা। বাদ পড়লেন জান্নাতুল নাঈম এভ্রিল। নভেম্বরে চীনে অনুষ্ঠেয় মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নেবেন জেসিয়া।

—মেডিক্যাল ও ডেন্টাল কলেজ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেওয়া প্রার্থীদের ৫ নম্বর কাটার বিষয়ে হাইকোর্টের সিদ্ধান্ত স্থগিত করে চেম্বার আদালতের দেওয়া আদেশ বহাল আপিল বিভাগে।

আন্তর্জাতিক

—সিরিয়ার মধ্যাঞ্চলীয় প্রদেশ হামায় ইসলামিক স্টেট জঙ্গি দলের শেষ অবস্থান থেকে তাদের উচ্ছেদ করল সিরিয়ার সেনাবাহিনী ও মিত্ররা।

—সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের রাশিয়া সফরকে ‘ঐতিহাসিক’ অভিহিত করল সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। বৈরিতার অবসান ঘটিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের ব্যাপারে ভীষণ আশাবাদী ক্রেমলিনও।

৫ অক্টোবর। জাতীয়

—প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সাকিব আল হাসান স্থান পেলেন মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিশ্ব ক্রিকেট কমিটিতে। ২০০৬ সাল থেকে এমসিসি বিশ্ব ক্রিকেট কমিটি গঠন করে আসছে। এই কমিটি ক্রিকেট আইনের পরিবর্তনেও ভূমিকা রাখে।

—মোবাইল ফোন উত্পাদনকারী দেশের তালিকায় প্রথমবারের মতো নাম লেখাচ্ছে বাংলাদেশ। গাজীপুরের চন্দ্রায় স্মার্টফোন তৈরির কারখানা উদ্বোধন করল ইলেকট্রনিকস পণ্য তৈরির দেশি প্রতিষ্ঠান ওয়ালটন।

আন্তর্জাতিক

—রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বাংলাদেশের সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের সংবেদনশীল ও অরক্ষিত ৫০টি এলাকা চিহ্নিত করে ওই এলাকার নিরাপত্তা জোরদার করল ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

—বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সভাপতি দিলীপ ঘোষসহ দলের অন্য নেতাকর্মীদের মারধরের ঘটনায় ফের উত্তপ্ত দার্জিলিং, ১০৭ দিন ধরে দার্জিলিংয়ে চলা বন্ধ ২৭ সেপ্টেম্বর প্রত্যাহার করে নিয়েছিল গোর্খা জনমুক্তি মোর্চা।

—সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের রাশিয়া সফরে অস্ত্র ও জ্বালানি চুক্তি সই।

৬ অক্টোবর। জাতীয়

—রাখাইন থেকে প্রাণ বাঁচাতে রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে পালিয়ে আসা থামছে না, এ পরিস্থিতিতে বাংলাদেশে আরো বিপুলসংখ্যক রোহিঙ্গার ঢল নামতে পারে বলে আশঙ্কা জাতিসংঘের।

আন্তর্জাতিক

—সৌদি আরবের কাছে উন্নত প্রযুক্তির টার্মিনাল হাই-অ্যালটিটুড এরিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা বিক্রিতে অনুমোদন দিল যুক্তরাষ্ট্র সরকার।

—সিরিয়ায় রাশিয়ার বিমান হামলায় ইসলামিক স্টেটের (আইএস) ১৮০ সদস্য নিহত। এদের মধ্যে ৬০ জন বিদেশি যোদ্ধা।

—শান্তিতে সদ্য নোবেল পুরস্কারপ্রাপ্ত ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনসের (আইসিএএন) উদ্যোগে প্রণীত চুক্তিতে স্বাক্ষর করবে না বলে স্পষ্ট জানিয়ে দিল যুক্তরাষ্ট্র। আইসিএএনের প্রচেষ্টায় গত জুলাইয়ে ১২২টি দেশ পরমাণু অস্ত্র বিলুপ্তকরণ চুক্তিতে স্বাক্ষর করে।

৭ অক্টোবর। আন্তর্জাতিক

—স্পেনের ঐক্যের স্বার্থে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের আলোচনার দাবিতে দেশজুড়ে বিক্ষোভ ঐক্যপন্থীদের। কাতালোনিয়ার আঞ্চলিক রাজধানী বার্সেলোনায়ও বড় ধরনের মিছিলের ডাক।

—আলোচনায় বসার কথা জানাল মিয়ানমারের দ্য আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)।

মন্তব্য