kalerkantho

রবিবার। ১০ নভেম্বর ২০১৯। ২৫ কার্তিক ১৪২৬। ১২ রবিউল আউয়াল ১৪৪১     

হট জব

১১ অক্টোবর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



হট জব

অর্থ মন্ত্রণালয়ে ৫৭ নিয়োগ
রাজস্ব খাতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির শূন্যপদে লোকবল নিয়োগ দেবে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। চাকরিতে নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ৭ অক্টোবরের বাংলাদেশ প্রতিদিন ও যুগান্তর পত্রিকায়।

পদ ও আবেদনের যোগ্যতা : কম্পিউটার অপারেটর পদে নিয়োগ পাবে ৬ জন। যোগ্যতা স্নাতক, অগ্রাধিকার পাবে বিজ্ঞান বিভাগের প্রার্থীরা। সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে নেওয়া হবে ১৪ জন। এর মধ্যে সাধারণ কোটায় নিয়োগ পাবে ৯ জন ও মুক্তিযোদ্ধা কোটায় ৫ জন। যোগ্যতা স্নাতক। কম্পিউটার প্রশিক্ষণ এবং সাঁটমুদ্রাক্ষরিক ও কম্পিউটারে থাকতে হবে সরকারি নিয়োগবিধি অনুসারে টাইপিং গতি। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নেওয়া হবে ১৩ জন। এর মধ্যে ৮ জন সাধারণ কোটায়, ৪ জন হিসাব কোষের জন্য এবং ১ জন নেওয়া হবে মুক্তিযোদ্ধা কোটায়। যোগ্যতা এইচএসসি ও ন্যূনতম টাইপিং গতি থাকতে হবে। অফিস সহায়ক পদে মোট নিয়োগ পাবে ২৪ জন। এর মধ্যে ১৯ জন সাধারণ কোটায় এবং ৫ জন মুক্তিযোদ্ধা কোটায়। যোগ্যতা এসএসসি। ১ অক্টোবর ২০১৭ তারিখে সাধারণ কোটার প্রার্থীদের বয়স ১৮ থেকে ৩০ বছর এবং মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর। জেলা কোটা না থাকায় কোন কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে না সে তথ্য বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

আবেদন অনলাইনে : অনলাইনে http://erd.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন শুরু হয়েছে ১০ অক্টোবর সকাল ১০টা থেকে এবং শেষ হবে ৩১ অক্টোবর বিকেল ৫টায়। অনলাইনে আবেদন, পরীক্ষার ফি ও প্রবেশপত্র প্রাপ্তিসহ যাবতীয় বিষয় জানা যাবে www.erd.gov.bd এই ঠিকানায়।

নিয়োগ পরীক্ষা : নিয়োগ বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, সব পদের জন্যই লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় বসতে হবে। পরীক্ষার সময়, কেন্দ্র ও তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে।

বেতন-ভাতা : কম্পিউটার অপারেটর ও সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।  অফিস সহায়ক পদে পাওয়া যাবে ৮২৫০-২০০১০ টাকা স্কেলে।

ইনভেস্টমেন্ট করপোরেশন নিয়োগ দেবে ৪৯ কর্মী

সরকারি প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ কম্পিউটার অপারেটর পদে ২ জন, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে ৩৩ জন, ক্যাশিয়ার পদে ৭ জন, ড্রাইভার ৩ জন এবং অফিস সহায়ক পদে ৪ জনকে নিয়োগ দেবে। অনলাইনে আবেদন করা যাবে ৩১ অক্টোবর ২০১৭ পর্যন্ত। বিজ্ঞপ্তি ছাপা হয়েছে ৪ অক্টোবরের প্রথম আলো পত্রিকায়।

আবেদনের যোগ্যতা : কম্পিউটার অপারেটর ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর নেবে ২ জন, আবেদনের যোগ্যতা এইচএসসি। কম্পিউটার অপারেটর পদের জন্য ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে এক বছরের কাজের অভিজ্ঞতা এবং ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের জন্য কম্পিউটার টাইপিংয়ে ইংরেজিতে ৪০ ও বাংলায় ৩০ শব্দের গতিসহ এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। ক্যাশিয়ার পদে যোগ্যতা এইচএসসি। ড্রাইভার পদে জেএসসি পাসসহ হালকা বা ভারী মোটরগাড়ি চালনার লাইসেন্স ও গাড়ি চালনায় অভিজ্ঞ হতে হবে। অফিস সহায়ক পদে এসএসসি ও শুধু মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীরাই আবেদন করতে পারবে। ১ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন প্রক্রিয়া : ইনভেস্টমেন্ট করপোরেশনের ওয়েবসাইটে (www.icb.gov.bd/career) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্ত  ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদন জমা দেওয়ার পর অনলাইন অ্যাপ্লিকেশন ফরমটি পরবর্তী করণীয়ের জন্য ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের সময় অন্য কোনো সনদ বা কাগজপত্র সংযোজন করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের কাছে চাওয়া হবে প্রয়োজনীয় কাগজপত্র।

নিয়োগ পরীক্ষা : করপোরেশন সূত্রে জানা যায়, এমসিকিউ, লিখিত ও বিশেষ ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। কম্পিউটার অপারেটর ও ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের জন্য প্রার্থীদের বসতে হবে স্ট্যান্ডার্ড অ্যাপটিচ্যুড বা কম্পিউটার টাইপিং পরীক্ষায়। ড্রাইভিং পদের জন্য দিতে হবে ড্রাইভিংয়ের ব্যবহারিক পরীক্ষা।

বেতন-ভাতা : জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে কম্পিউটার অপারেটর পদে ১০২০০-২৪৬৮০ টাকা স্কেলে এবং ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর, ক্যাশিয়ার ও  ড্রাইভার পদে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে ও অফিস সহায়ক পদে ৮২৫০-২০১০০ টাকা স্কেলে বেতন দেওয়া হবে।

মন্তব্য