kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

ওয়েব রিভিও

পদার্থবিজ্ঞানের প্র্যাকটিক্যালের সাইট

২৭ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পদার্থবিজ্ঞানের

প্র্যাকটিক্যালের সাইট

দুটি সাইটের কথা বলব আজ। দুটিই পদার্থবিজ্ঞানের। এর আগেও পদার্থবিজ্ঞানের অনেক সাইট সম্পর্কে জেনেছ। তবে আজকের দুটি একটু আলাদা। দুটিই পুরোপুরি প্র্যাকটিক্যালনির্ভর। মানে তোমাদের ল্যাবে ফিজিকসের প্র্যাকটিক্যাল ক্লাসে যা যা হয়, সেসব নিয়েই সাজানো সাইট দুটি। একটি হলো প্র্যাকটিক্যাল ফিজিকস ডটঅর্গ। আরেকটি ফিজিকস ক্লাসরুম ডটকম।

প্র্যাকটিক্যাল ফিজিকস ডটঅর্গ সাইটের বাঁ পাশে পাবে এক গাদা টপিক। যেমন—পরমাণু, নিউক্লি, ইলেকট্রোম্যাগনেটিজম, শক্তি, আণবিক গতিবিদ্যা, পরিমাপ ইত্যাদি। প্রধান টপিকে ক্লিক দেওয়ার পর পাবে আরো কতগুলো সাব-টপিক। তারপর পাবে এক গাদা প্র্যাকটিক্যালের টপিক। যেমন—ইলেকট্রোম্যাগনেটিজমে ক্লিক করার পর পছন্দ করে নিলে ইলেকট্রোম্যাগনেট ও তার ব্যবহারের টপিকটি। তার নিচে পাবে আরো ৯টি পরীক্ষার টপিক। এর মধ্যে আছে সাধারণ চুম্বক নিয়ে পরীক্ষা, একটি স্থায়ী চুম্বক তৈরি প্রভৃতি। স্থায়ী চুম্বক তৈরির পদ্ধতিতে ক্লিক দেওয়ার পরই পাবে এ কাজ করার পুরো প্রক্রিয়া। প্রথমেই পাবে যা যা লাগবে, এরপর সতর্কতা, সব শেষে ছবিসহ চুম্বক তৈরির প্রক্রিয়া। এর মধ্যে আবার বোঝার জন্য তাত্ত্বিক আলোচনাও পাবে। তবে সেটা তোমার কাছে মোটেও একঘেয়ে লাগবে না।

অন্যদিকে ফিজিকস ক্লাসরুম ডটকম সাইটের শুরুতেই আছে ফিজিকস টিউটরিয়াল। ডানে আর বাঁয়ে মিলিয়ে টপিকের ছড়াছড়ি। তবে এলোমেলো নয় মোটেও। যে বিষয়ে তোমার দুর্বলতা একটু বেশি, তাতে ক্লিক করে সুনির্দিষ্ট টপিকটা বেছে নিলেই পাবে একেবারে প্র্যাকটিক্যাল পড়াশোনা। তবে আগের সাইটটির মতো যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা করার চেয়ে এখানে ছবি এঁকে আর উদাহরণ দিয়েই বোঝানো হয়েছে বেশি। বইয়ের চ্যাপ্টারগুলো সহজে বুঝে নিতে এ সাইটটি বেশ ভালো। আর ছোটখাটো অলিম্পিয়াডের জন্য প্র্যাকটিক্যাল ফিজিকস কাজে আসবে বেশি। কারণ এখানে বাস্তবজীবনে পদার্থবিজ্ঞানের নানা ব্যবহারের উদাহরণ পাবে ঢের। তবে পড়ুয়াদের জন্য দুটি সাইটই সমানতালে কাজে আসবে।

মন্তব্য