kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

টমেটোর জাদু!

রোগ প্রতিরোধ করতে পারে এমন খাবারের মধ্যে টমেটো অন্যতম। এতে রয়েছে ভিটামিন ‘সি’সহ আরো বিভিন্ন পুষ্টি উপাদান। টমেটো দিয়ে তৈরি মুখরোচক ও পুষ্টিকর কিছু খাবারের রেসিপি দিয়েছেন লিপি ইসমাইল

২৫ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



টমেটোর জাদু!

চপ

উপকরণ

টমেটো ২টি, সিদ্ধ আলু ১ কাপ, সিদ্ধ মটরশুঁটি আধা কাপ, পেঁয়াজ কুচি ১টি, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা এক চামচের চার ভাগের এক ভাগ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, গরম মসলাগুঁড়া আধা চা চামচ, ডিম ১টি, ব্রেডক্র্যাম্ব ২ টেবিল চামচ, ধনে পাতা ও তেল প্রয়োজনমতো।

যেভাবে তৈরি করবেন

১.  একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ হালকা লাল হয়ে এলে আদা, রসুন বাটা দিয়ে নাড়ুন। এরপর গুঁড়া মসলাগুলো দিয়ে কষিয়ে নিন।

২.  এবার সিদ্ধ আলু, মটরশুঁটি, লবণ, গরম মসলা গুঁড়া ও ধনেপাতা কুচি দিন।

৩.  টমেটোগুলো গোল করে কেটে এতে গোলমরিচ গুঁড়া ও লবণ মেখে তাওয়ায় সেঁকে নিন।

৪.  টমেটোগুলোর চারপাশে আলুর মিশ্রণ দিয়ে চপের আকৃতি করে গড়ে নিন।

৫.  চপগুলো ডিমে ডুবিয়ে ব্রেডক্রাবে গড়িয়ে নিন।

৬.  চপগুলো ঠাণ্ডা করে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। আবার তেল গরম করে সঙ্গে সঙ্গেই ভেজে পরিবেশন করতে পারেন।

 

ট্যাঙ্গো স্যুপ

উপকরণ

বড় সাইজের টমেটো ৪টি, রসুনের কোয়া ৩-৪টি, গাজর টুকরা করে কাটা ১টি, বিটরুট টুকরা করে কাটা ২টি, লবণ স্বাদমতো, টমেটো কেচআপ ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি ২ চা চামচ, ফুটন্ত গরম পানি ১ কাপ, মাখন ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ব্রেড টোস্ট ক্রুটনসের জন্য ২টি পাউরুটি, তেল ১ চা চামচ, মিক্সড হার্বস আধা চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১.    গাজর, টমেটো, বিটরুট ধুয়ে টুকরা করে কেটে নিন এবং রসুন কোয়া ছিলে নিন।

২.   সামান্য লবণ ও আধা কাপ পানি দিয়ে টমেটো, গাজর, বিটরুট, রসুন সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে এলে হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে ম্যাশ করে নিন।

৩.   মিশ্রণটি ছেঁকে নিন যেন স্যুপে ভারী কোনো দানা না থাকে।

৪.   একটি পাত্রে মাখন গরম করে তেজপাতা দিয়ে একটু নেড়ে ছেঁকে রাখা স্যুপের মিশ্রণটি দিয়ে নাড়ুন। বলক এলে এতে ১ কাপ ফুটন্ত গরম পানি দিন।

৫.   বলক এলে চিনি ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। এবার টমেটো কেচাপ দিন। এরপর কর্নফ্লাওয়ারের সঙ্গে এক কাপের চার ভাগের এক ভাগ পানি স্যুপের মধ্যে দিয়ে ভালো করে মিলিয়ে নিন।

৬.  স্যুপ ফুটে উঠলে নামিয়ে নিন। এবার পাউরুটির চারপাশ ফেলে ছোট টুকরা করে কেটে নিন। ১ টেবিল চামচ মাখনে মিক্সড হার্বস দিয়ে এতে পাউরুটির টুকরাগুলো দিয়ে টোস্ট করে নিন এবং ক্রুটনসগুলো স্যুপের ওপরে দিয়ে দিন।

৭.  ব্যস, তৈরি হয়ে গেল মজাদার টমেটো স্যুপ।

 

ব্রোকেন গ্লাস পুডিং

উপকরণ

জেলাটিন পাউডার ৩ প্যাকেট, চায়না গ্রাস ১ প্যাকেট, দুধ ২ কাপ, চিনি ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১. প্রথমে জেলাটিনগুলো সেট করুন। দুই কাপ পানি ফুটিয়ে নিন।

২. প্যাকেটের অর্ধেক জেলাটিন পাউডার তিনটি বাটিতে ঢেলে নিন। এবার জেলাটিন পাউডারে গরম পানি দিয়ে ভালো করে মিশিয়ে ফ্রিজের নরমাল চেম্বারে রেখে দিন।

৩. একটি বাটিতে চায়না গ্রাস ছোট টুকরা করে নিন। এই টুকরার মধ্যে গরম পানি দিন। আধা ঘণ্টার জন্য রেখে দিন, যেন চায়না গ্রাস নরম হয়। আগার আগার দিয়ে করতে চাইলে আগেই আগার আগার পাউডার দুধে দিয়ে দিন। চায়না গ্রাস দিয়ে করতে হলে গরম পানিতে এটা ভিজিয়ে রাখুন।

৪. এবার দুই কাপ দুধ চুলায় জ্বাল দিন। এই দুধে পরিমাণমতো চিনি মেশান। চিনি দুধের সঙ্গে ভালোভাবে মিশে গেলে এর মধ্যে ভিজিয়ে রাখা চায়না গ্রাস বা আগার আগার পাউডার দিয়ে অনবরত নাড়তে থাকুন। দুধের মিশ্রণ ঘন হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেড়ে ঠাণ্ডা করে নিন।

৫. এবার জেলাটিনগুলো ইচ্ছামতো টুকরা করে নিন। যে বাটিতে পুডিং বসাবেন তাতে জেলোর টুকরা ও দুধের মিশ্রণ দিয়ে ফ্রিজের নরমাল চেম্বারে ২-৩ ঘণ্টা রেখে দিন। পুডিং জমে যাবে।

৬. তৈরি হয়ে গেল ব্রোকেন গ্লাস পুডিং।

 

আচার

উপকরণ

টমেটো ৪টি কুচি করা, সরিষার তেল ২ টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ভাজা ধনে-জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, রসুন কুচি ৪-৫ কোয়া, শুকনা মরিচ ২-৩টি, গুড় স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.    কড়াইয়ে সরিষার তেল গরম করে শুকনা মরিচ কুচি, আস্ত পাঁচফোড়ন ও রসুন কুচি দিন।

২.   একটু নাড়াচাড়া করে এতে টমেটো কুচি দিন।

৩.   টমেটো গলে এলে একে একে সব মসলা দিয়ে দিন।

৪.   ভালো করে নেড়ে লবণ ও গুড় দিন। গুড় গলে মাখা মাখা হয়ে এলে আচার নামিয়ে নিন।

৫.   তৈরি হয়ে গেল মজাদার টমেটোর আচার। ঠাণ্ডা করে কাচের বয়ামে ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। ফ্রিজের বাইরেও সপ্তাহখানেক রাখা যাবে।

 

ভেজ টোস্ট

উপকরণ

পাউরুটি ৬-৭ পিস, টমেটো কুচি ১টি, পেঁয়াজ কুচি ১টি, বরবটি কুচি ৩-৪টি, গাজর গ্রেট করা আধা কাপ, বিটরুট গ্রেট করা আধা কাপ, ক্যাপসিকাম কুচি অর্ধেকটা, কাঁচা মরিচ কুচি ২-৩টি, লবণ স্বাদমতো, চাটমসলা আধা চা চামচ ও মাখন ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

১.    সবজি ভালো করে ধুয়ে কুচি করে নিন।

২.   এবার লবণ, কাঁচা মরিচ ও চাটমসলা দিয়ে ভালো করে মেখে নিন।

৩.   পাউরুটির এক পাশে মাখন লাগিয়ে অন্য পাশে সবজির মিশ্রণ দিন এবং ওপরে মাখন ব্রাশ করে নিন।

৪.   তাওয়া গরম করে প্রথমে এক পাশ সেঁকে নিয়ে তারপর আরেক পাশ ভালো করে সেঁকে নিন।

৫.   ব্যস, হয়ে গেল মজাদার ভেজ টোস্ট। গরম গরম পরিবেশন করুন।

 

বাটার চিকেন

উপকরণ

চিকেন মেরিনেট করার জন্য

হাড়ছাড়া চিকেন (টুকরা করে কাটা) ৫০০ গ্রাম, টক দই ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, কাশ্মীরি লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সাদা তেল ১ টেবিল চামচ ও ২ টেবিল চামচ মাখন (চিকেন ভাজার জন্য)

গ্রেভির জন্য

পেঁয়াজ কুচি ১ কাপ মিহি, আদা-রসুন বাটা ২ চা চামচ, টমেটো কুচি ৩টি, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, কাজুবাদাম ৫০ গ্রাম, চিনি ২ চা চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, ক্রিম এক কাপের চার ভাগের এক ভাগ, কাসুরি মেথি দেড় চা চামচ, মাখন ১ চা চামচ, বাটার ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

১.    হাড়ছাড়া মুরগির মাংস ধুয়ে টুকরা করে সাদা তেল বাদে মেরিনেট করার উপকরণগুলো দিয়ে মেখে ১৫-২০ মিনিট রেখে দিন।

২.   এবার সাদা তেল ও মাখন দিয়ে চিকেনগুলো ভালো করে ভেজে তুলে রেখে দিন।

৩.   একই তেলে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে আদা-রসুন বাটা, টমেটো কুচি, লাল মরিচ গুঁড়া, চিনি ও স্বাদমতো লবণ দিয়ে নাড়ুন। এরপর পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।

৪.   টমেটো গলে এলে মিশ্রণটিতে কাজুবাদাম দিন এবং মিশ্রণটি মিহি করে বেটে বা ব্লেন্ড করে নিন।

৫.   এবার এই মিশ্রণটি মাঝারি আঁচে বসিয়ে এতে ২ চা চামচ মাখন ও গরম মসলা গুঁড়া দিয়ে নাড়ুন। এরপর ক্রিম দিয়ে ভালো করে নাড়ুন।

৬.   এরপর মসলায় ভেজে রাখা চিকেনগুলো ও বাটার দিয়ে ভালো করে মেখে নিন। কিছুক্ষণ নেড়ে কাসুরি মেথি দিয়ে ওপরে আরো কিছুটা মাখন দিয়ে নামিয়ে নিন।

৭.  তৈরি হয়ে গেল মজাদার বাটার চিকেন। গরম গরম পরিবেশন করুন।