kalerkantho

বৃহস্পতিবার । ৩ আষাঢ় ১৪২৮। ১৭ জুন ২০২১। ৫ জিলকদ ১৪৪২

চুলের সাজে ফুলের জুড়ি

বৈশাখে চুলের সাজে ফুলের জুড়ি নেই। বললেন রেড বিউটি পার্লারের রূপ বিশেষজ্ঞ আফরোজা পারভীন। লিখেছেন মোনালিসা মেহরিন

১২ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চুলের সাজে ফুলের জুড়ি

পহেলা বৈশাখে চুলের সাজে ফুল পরতে পছন্দ করেন তরুণীরা। এদিন সাদা অথবা রঙিন ফুলে চুল সাজাতে পারেন। তবে যে ফুলেই চুল সাজান খেয়াল রাখতে হবে পোশাকের সঙ্গে মেলবন্ধনের দিক। পোশাকের সঙ্গে মিলিয়ে খোঁপায় ফুল পরলে মানায় ভালো। পহেলা বৈশাখে হলুদ শাড়ির সঙ্গে চুলে লাল ফুল সুন্দর দেখাবে। সাদা ফুলও পরতে পারেন। সাদা ফুলের সাজ যেকোনো পোশাকের সঙ্গেই মানিয়ে যায়।

বৈশাখের চুলের সাজে বেশি মনোযোগ পেতে চাইলে কয়েক রকমের ফুল মিলিয়ে চুল সাজাতে পারেন। আপনাকে যে হেয়ারস্টাইলে বেশি মানায় সেই হেয়ারস্টাইলে চুল সাজান। এরপর হেয়ারস্টাইলের সঙ্গে মিলিয়ে ফুল ব্যবহার করুন। চুলে ফুলের সাজের জন্য বেশ কয়েকটি হেয়ারস্টাইল তরুণীদের প্রিয়।

১. সামনের চুলগুলো একটু কোঁকড়া করে মাঝ বরাবর সিঁথি কাটুন। এরপর মাথার এক পাশে বা পেছনে খোঁপা করুন। এক পাশে খোঁপা রেখে অন্য পাশে কোঁকড়ানো কিছু চুল ছেড়ে দিন। এরপর খোঁপায় গুজে দিন বেলি ফুলের মালা।

২. খোলা চুলেও ফুল দিয়ে বৈশাখী সাজে সাজতে পারেন। চুল রোল করে পেঁচিয়ে একটু ফুলিয়ে কানের পাশে নিয়ে ক্লিপ দিয়ে আটকে নিন। মাথার ওপরের চুল চিরুনি করে ছড়িয়ে দিন পিঠের ওপর। এরপর কানের পাশে আটকে নিন কাঁঠালচাঁপা, জারবেরা অথবা অলকানন্দা।

৩. বেণি করা চুলেও দিতে পারবেন ফুলের সাজ। খেজুর বেণি, ফ্রেঞ্চ বেণি, টুইস্ট বেণি ফুলের সাজের জন্য বেশি সুবিধাজনক। এ জন্য বেণি করে সামনের চুল কিছুটা কোঁকড়া করে ছেড়ে দিন। বেণির গোড়ায় আটকে নিন বড় আকারের ফুল। বেণিতে পেঁচিয়ে নিন কাঠবেলি। মন চাইলে লম্বা বেণির ভাঁজে ভাঁজে ছোট ছোট ফুল গুঁজে দিতে পারেন।

৪. যাঁরা বাসায় কম সময় পান তাঁরাও ফুল দিয়ে চুল সাজাতে পারেন। পহেলা বৈশাখ উপলক্ষে রেডিমেড ফুলের মুকুট ও মালা বানিয়ে বিক্রি করেন ভ্রাম্যমাণ দোকানিরা। ৫০ থেকে ৩০০ টাকার মধ্যেই পাওয়া যায় ফুলের মালা ও মুকুট। কিনে মাথায় বসিয়ে দিন। আবার পছন্দমতো ফরমায়েশ দিয়েও ফুল বিক্রেতার কাছ থেকে বানিয়ে নিতে পারবেন মালা ও মুকুট।

৫. বৈশাখে ঘরোয়া পার্টি কিংবা দাওয়াতেও চুলে দিতে পারেন ফুল। রাতের অনুষ্ঠানে বেলি ফুলের সাজ বেশি মানায়। রাতের সাজে চুল খোলা না রেখে একপাশে টেনে ফ্রেঞ্চ বেণি করে নিন। বেণির মাঝে একটু পরপর বসিয়ে দিন একটি করে বেলি। পেছনের চুলগুলো উঁচু করে খোঁপা করে নিন। একটা চিকন বেণি করে পুরো খোঁপা ঘিরে দিন। চুলের একদিকে দোলনচাঁপা আর সামনের দিকে কয়েকটি বেলি ফুলের কলি বসিয়ে সাজিয়ে তুলুন খোঁপা। অভিজাত ও স্নিগ্ধ এই সাজে দুটিই পাবেন একসঙ্গে।