kalerkantho

শুক্রবার। ১৯ অগ্রহায়ণ ১৪২৭। ৪ ডিসেম্বর ২০২০। ১৮ রবিউস সানি ১৪৪২

সুস্বাদু শুঁটকি

প্রতিদিনের স্বাদে ভিন্নতা আনতে পাতে নিতে পারেন শুঁটকির তরকারি। রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা

১২ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



সুস্বাদু শুঁটকি

রূপচাঁদা শুঁটকির দোপেঁয়াজা

 

উপকরণ

রূপচাঁদা শুঁটকি ১টি, তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি ২ কাপ, রসুন কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, সামান্য আদা বাটা, ধনে গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ৩ চা চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, কাঁচা মরিচ ৬টি, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১. রূপচাঁদা শুঁটকি দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। নরম হলে ছোট ছোট টুকরা করে কেটে ভালো করে ধুয়ে নিন।

২. এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে এতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, সামান্য আদা বাটা, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, তেল, লবণ, কাঁচা মরিচ আর টমেটো কুচি দিয়ে সব মসলা ভালো করে ভেজে নিন।

৩. পেঁয়াজ নরম হয়ে এলে এতে মাছ দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার অল্প পানি দিয়ে ভালো করে কষিয়ে ঢেকে দিন। পানি কমে মাখা মাখা হলে কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

 

চ্যাপা শুঁটকি ভুনা

 

উপকরণ

চ্যাপা শুঁটকি ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ৪ কাপ, রসুন দেড় কাপ (মোটা করে কুচানো), টমেটো বাটা ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া স্বাদমতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ১ কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১. শুঁটকি মাছ গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে মাছগুলো টুকরা করে নিন; আবারও গরম পানিতে ভালো করে ধুয়ে নিন।

২. কড়াইতে সামান্য তেল গরম করে পেঁয়াজ কুচি ও সামান্য লবণ দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভেজে টমেটো বাটা, রসুন বাটা ও লাল মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল বেরিয়ে এলে সামান্য পানি ও লবণ দিয়ে নাড়তে থাকুন।

৩. রসুন কুচি বাদে অন্যান্য মসলা দিয়ে শুঁটকি মাছগুলো কষিয়ে নিন। মসলা শুকিয়ে এলে একটু একটু করে পানি দিন, যেন নিচে লেগে না যায়। রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভালো করে নেড়ে খানিকটা পানি দিয়ে কড়াই ঢেকে দিন। ফুটে উঠলে  পাঁচ-সাত মিনিট পর ঢাকনা খুলে আঁচ কমিয়ে দিন। মাখা মাখা হয়ে এলে চুলা বন্ধ করে পাঁচ মিনিট ঢেকে রাখুন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চ্যাপা শুঁটকির ভুনা।

 

পাঁচমিশালি সবজিতে শুঁটকি

 

উপকরণ

কোরাল শুঁটকি এক কাপ, পেঁয়াজ কাটা দেড় কাপ মোটা ফালি করে, রসুন আধা কাপ বড় বড় করে কাটা, কাঁচা মরিচ সাত-আটটি ফালি করে কাটা, শুকনা মরিচ সাত-আটটি, বেগুন, শিম, গাজর, আলু আধা কাপ (আধা ইঞ্চি করে কাটা), টমেটো আধা কাপ (আধা ইঞ্চি করে কাটা), ফুলকপি আধা কাপ (ফুলগুলো আধা ইঞ্চি করে ছাড়িয়ে নিন), জিরা গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, সয়াবিন তেল আধা কাপ, লবণ এক চা চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   ফুটন্ত গরম পানিতে শুঁটকির টুকরাগুলো এক মিনিট রেখে উঠিয়ে নিন। এবার ঠাণ্ডা পানি দিয়ে পাঁচ-ছয়বার ভালো করে ধুয়ে নিন।

২.   চুলায় মাঝারি আঁচে পাত্র চাপিয়ে তেল দিন। হালকা গরম হলে টমেটো কুচি দিন। এক মিনিট নেড়ে এতে কেটে রাখা পেঁয়াজ, রসুন ও শুকনা মরিচ দিন। এবার হালকা ভাজা হলে লবণ দিয়ে নাড়তে থাকুন। টমেটো গলে গেলে এতে একে একে শুঁটকি, বাকি সবজি ও কাঁচা মরিচ দিন। এর মধ্যে জিরা ও হলুদ গুঁড়া দিয়ে পাঁচ মিনিট নাড়ুন।

৩.   ভাজা ভাজা হলে এতে এক কাপ পানি দিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর নেড়ে দিন। পানি শুকিয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

বেগুন-আলুতে লইট্টা

 

উপকরণ

লইট্টা মাছের শুঁটকি ১০-১২টি, বেগুন ২টি, আলু ২টি (লম্বা করে কাটা), পেঁয়াজ ২টি (কুচি), রসুন অর্ধেকটা (কিছু কুচি, কিছু আস্ত), তেল ১ টেবিল চামচের তিন ভাগের এক ভাগ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   লইট্টা মাছের শুঁটকি ভালোভাবে পরিষ্কার করে কেটে গরম পানি দিয়ে ধুয়ে নিন।

২.   এরপর চুলায় পাত্র বসিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন কুচি, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, জিরা বাটা দিয়ে মসলা কষিয়ে নিন। এরপর শুঁটকি দিন। ঢাকনা দিয়ে ঢেকে দুই-তিন মিনিট রান্না করুন।

৩.   ঢাকনা খুলে আলু দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন।

৪.   কষানো হলে বেগুন দিয়ে আরো দুই মিনিট রান্না করুন। পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। আলু সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

 

কোরাল শুঁটকি ভুনা

 

উপকরণ

কোরাল শুঁটকি দেড় কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন আস্ত ৪টি, কাঁচা মরিচ ফালি ৬-৭টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ ও ধনে গুঁড়া দেড় চা চামচ করে, জিরা গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, আস্ত জিরা ১ চা চামচ, তেজপাতা ১টি, কাঁচা মরিচ ৫-৬টি, তেল সিকি কাপ, লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.   শুঁটকি শুকনা তাওয়ায় টেলে আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ভালো করে ধুয়ে নিন। 

২.   প্যানে তেল গরম করে জিরা ও তেজপাতা ফোড়ন দিয়ে অল্প একটু পেঁয়াজ, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিন। কিছুক্ষণ পেঁয়াজ-রসুন ভেজে অল্প পানি দিয়ে গুঁড়া ও বাটা মসলা কষিয়ে নিন। তারপর শুঁটকি দিয়ে আবার ভালোমতো কষিয়ে অল্প পানি দিন।

৩.   পানি কিছুটা কমে এলে বাকি পেঁয়াজ-রসুন দিয়ে মিশিয়ে নিন। তেল ছেড়ে এলে ফালি করা কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

মন্তব্য