kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

পুষ্টিগুণ

কেন খাবেন সয়াবিন

সয়াবিন খাওয়ার উপকারিতা নিয়ে জানিয়েছেন জেড এইচ শিকদার মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালের পুষ্টিবিদ আশফি মোহাম্মদ। লিখেছেন আতিফ আতাউর

২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কেন খাবেন সয়াবিন

বেশির ভাগ মানুষের রান্নাবান্নায় এখন বড় ভরসা সয়াবিন তেল। সঠিক পুষ্টিমানের কারণে দিন দিন সয়াবিন তেলে রান্না খাবারে অভ্যস্ত হয়ে উঠছেন গ্রাহকরা। উদ্ভিজ্জ প্রোটিনের সেরা উপাদানগুলোর মধ্যেও অন্যতম সয়াবিন। ভোজ্য তেল হিসেবে এখন খাদ্যপণ্য ও রান্নাবান্নায় সবচেয়ে বেশি ব্যবহূত হয় সয়াবিন। এটা সম্ভব হয়েছে সয়াবিনে বিদ্যমান নানা ভিটামিন ও পুষ্টিগুণের কারণে। সয়াবিন আমাদের শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সয়াবিনে পাওয়া যায় মানবশরীরের জন্য প্রয়োজনীয় উপাদান ভিটামিন-বি কমপ্লেক্স। থায়ামিন, নিয়াসিন, ফলিক এসিড ও রিবোফ্লাবিনের অন্যতম উত্স সয়াবিন। যাঁরা হার্ট ও লিভারের সমস্যায় ভুগছেন তাঁদের জন্য উপকারী এসব ভিটামিন। হার্ট ও লিভার সচল রাখতে দারুণ কার্যকর আঁশসমৃদ্ধ সয়াবিন। ডিম, মাংস ও ডেইরি পণ্যের মতোই প্রাণিজ প্রোটিনের সমতুল্য প্রোটিন পাওয়া যায় সয়াবিনে। এ ছাড়া সয়াবিনে ফ্যাটের পরিমাণও কম। এতে থাকা ভিটামিন-ই ও লেসিথিন জাতীয় অ্যান্টি অক্সিডেন্ট বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে, শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতি ১০০ গ্রাম সয়াবিনে ২৮০ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ২৭৭ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৭০৪ মিলিগ্রাম ফসফরাস পাওয়া যায়। দাঁত ও হাড় মজবুতের জন্য উপকারী এসব ভিটামিন। এতে থাকা আয়রন মানবশরীরের রক্তের সুস্থতা ধরে রাখে।

নিয়মিত সয়াবিন খেলে মেয়েদের স্তন ক্যান্সারের ঝুঁকি কমে। বয়ঃসন্ধিকালে মেয়েদের বেশি বেশি সয়াবিন খাওয়া উচিত। সয়াবিনে বিদ্যমান আইসোফ্ল্যাবনস মেনোপজের লক্ষণ, প্রস্টেট ক্যান্সার রোধ করে। সয়াবিন তেলে কোনো স্যাচুরেটেড ফ্যাট থাকে না।

কিশোর বয়সে ছেলে-মেয়েদের মুখমণ্ডল, গলায় ফুসকুড়ি ও কালো আঁচিল দেখা যায়। অনেকের মুখে মেছতা পড়ে। এসব দূর করতে সাহায্য করে সয়াবিন। সয়াবিনের প্রোটিন মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সকে সতেজ রাখে। এতে মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়ে। ফলে সহজে কাজে ক্লান্তি আসে না। সয়াবিনে থাকা লেসিথিন মস্তিষ্ক গঠনের উপাদান। এ জন্য সয়াবিন খেলে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ে। প্রতি ১০০ গ্রাম সয়াবিন তেলে ৯ ক্যালরি শক্তি পাওয়া যায়। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় সয়াবিন রাখতে পারেন নির্দ্বিধায়। আর রান্নাবান্নাতেও ভরসা রাখতে পারেন সয়াবিন তেলের ওপর। 

মন্তব্য