kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

রেসিপি

নানা পদের প্যানকেক

সকাল-বিকেল নাশতায় কিংবা স্কুলের টিফিনে জুড়ি নেই প্যানকেকের। আট পদের প্যানকেকের রেসিপি দিয়েছে হাসিনা শাকিলা বানু

৮ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৯ মিনিটে



নানা পদের

প্যানকেক

কোকোনাট মিল্ক উইথ হানি

উপকরণ

ময়দা আধা কাপ, ডিম ১টি, নারকেল দুধ ১ কাপ, বাটার ১ টেবিল চামচ, মধু আধা কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন 

১.   ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে চেলে রাখুন।

২.   একটি পাত্রে ডিম ও চিনি ভালো করে বিট করে নারকেল দুধ, বাটার, লবণ ও চেলে রাখা ময়দা মিশিয়ে বেটার তৈরি করে নিন।

৩.   ননস্টিক পাত্রে অল্প তেল ব্রাশ করে বেটার দিয়ে পাটিসাপটার মতো পাতলা প্যানকেক বানিয়ে নিন।


সুফলে প্যানকেক

উপকরণ

ডিম ৪টি, ময়দা ৪ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বাটার ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন 

১.   ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। ডিমের সাদা অংশে যেন কোনোভাবে কুসুম না থাকে সেদিকে বিশেষ লক্ষ রাখতে হবে।

২.   কুসুমের সঙ্গে অর্ধেক চিনি ও ভ্যানিলা এসেন্স নিয়ে বিটার দিয়ে অল্প বিট করে নিন। চিনি গলে গেলে একটা চালুনে ময়দা ও বেকিং পাউডার চেলে কুসুমের মিশ্রণে ঢেলে দিন। কুসুমের মিশ্রণের সঙ্গে ময়দা ভালোভাবে মিশিয়ে দিন।

৩.   এবার আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করুন। ১ মিনিট বিট করে তারপর বাকি চিনি দিয়ে আবার বিট করুন। ডিমের সাদা অংশ ফোম হয়ে যাওয়া পর্যন্ত বিট করুন। যখন পাত্র উল্টে নিলেও ফোম পাত্র থেকে পড়ে যাবে না, তখন বিট করা বন্ধ করুন। 

৪.   এবার ময়দা ও কুসুমের মিশ্রণের সঙ্গে সাদা অংশের ফোম তিন ভাগে মেশাতে হবে। প্রথমে এক ভাগ সাদা ফোম দিয়ে ময়দার মিশ্রণের সঙ্গে ভালোভাবে মেশান। এরপর দ্বিতীয় ভাগ এবং সবশেষে তৃতীয় ভাগ ফোম হালকাভাবে মেশান।

৫.   চুলায় ননস্টিক ফ্রাই প্যান গরম করে বাটার ব্রাশ করে নিন। এক হাতা গোলা প্যানে দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। এক থেকে দেড় মিনিট পর কেক ফুলে উঠলে এবং একপাশ বাদামি রং হলে উল্টে দিন। অন্যপাশ একই রকম বাদামি রং হলে নামিয়ে রাখুন।

৬.   সুফলে প্যানকেক শিশুর টিফিনে জ্যাম বা বাটার ক্রিমের সঙ্গে পছন্দের ফল কেটে সাজিয়ে দিতে পারেন।


ভেজিটেবল প্যানকেক

উপকরণ

ময়দা ১ কাপ, ডিম ২টি, ব্রকোলি মিহি কুচি ৩ টেবিল চামচ, মৌসুমি যেকোনো শাক মিহি কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা মিহি কুচি ১ টেবিল চামচ, টমেটো মিহি কুচি ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন 

১.   একটি পাত্রে ময়দা, ডিম ও লবণ দিয়ে অল্প অল্প করে ঠাণ্ডা পানি মিশিয়ে ইলেকট্রিক বিটার দিয়ে বেটার তৈরি করুন। বেটার যেন খুব পাতলা বা বেশি ঘন না হয়। বেটার আধা ঘণ্টা ঢেকে রাখুন।

২.   পেঁয়াজ, কাঁচা মরিচ কুচি হাত দিয়ে ভালো করে চটকে এর সঙ্গে সব সবজি কুচি মিশিয়ে আরেকবার চটকান। এবার এই মিশ্রণের সঙ্গে ময়দার বেটার মিশিয়ে নিন।

৩.   ননস্টিক প্যানে তেল ব্রাশ করে পরিমাণমতো বেটার দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। একপাশ বাদামি হলে উল্টে আবার ঢেকে রাখুন। ভালোভাবে সিদ্ধ হলে নামিয়ে নিন।

৪.   পছন্দের সস বা সালাদের সঙ্গে সাজিয়ে পরিবেশন করুন।


প্যানকেক উইথ অরেঞ্জ সিরাপ

উপকরণ 

কমলা ২টি, ময়দা আধা কাপ, ডিম ১টি, তেল ২ টেবিল চামচ, চিনি ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ, বেকিং পাউডার আধা চা চামচ, দুধ দেড় কাপ, লবণ ১ চিমটি।

যেভাবে তৈরি করবেন

১.   একটি কমলার খোসা ছাড়িয়ে কোয়া খুলে রাখুন। আরেকটি কমলা খোসাসহ পাতলা স্লাইস করে কেটে রাখুন।

২.   আধা কাপ চিনি ১ কাপ পানিতে জ্বাল দিন। ফুটে উঠলে কমলার কোয়া ও স্লাইসগুলো সব দিয়ে দিন। কিছুক্ষণ জ্বাল দিয়ে কমলা সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে কমলার স্লাইসগুলো তুলে ফেলুন। এরপর কমলার কোয়া  পানিসহ ব্লেন্ডারে ব্লেন্ড করে আবার চুলায় জ্বাল দিতে হবে। কমলার সিরাপ ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে দিন।

৩.   একটি পাত্রে ডিম ও চিনি ভালো করে বিট করে দুধ মিশিয়ে তেল, লবণ, ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে ঘন বেটার তৈরি করে নিন।

৪.   ননস্টিক পাত্রে অল্প তেল ব্রাশ করে বেটার দিয়ে পাটিসাপটার মতো পাতলা প্যানকেক বানিয়ে নিন।

৫.   পরিবেশনের আগে ওপরে অরেঞ্জ সিরাপ দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


আপেল প্যানকেক

উপকরণ 

আপেল ১টি, ডিম ২টি, চালের গুঁড়া আধা কাপ, তরল দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, বাটার ২ চা চামচ, লবণ এক চিমটি।

যেভাবে তৈরি করবেন

১.   ডিম, চালের গুঁড়া, তরল দুধ, গুঁড়া দুধ, সিকি কাপ চিনি ও লবণ একসঙ্গে মিশিয়ে পাতলা গোলা তৈরি করে রাখুন।

২.   আপেল খোসা ছাড়িয়ে পাতলা করে কেটে নিন। চুলায় ননস্টিক প্যানে বাটার গরম করে তাতে কেটে রাখা আপেলের অর্ধেক দিয়ে হালকা ভেজে নিন। ভাজা আপেলের সঙ্গে বাকি চিনি ও অল্প পানি দিয়ে ঢেকে দিন। আপেল সিদ্ধ হয়ে সিরাপ ঘন হয়ে এলে লেবুর রস মিশিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন।

৩.   ননস্টিক পাত্রে অল্প তেল ব্রাশ করে চালের গোলা দিয়ে পাটিসাপটার মতো পাতলা প্যানকেক দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। আধা মিনিট পর ঢাকনা তুলে প্যানকেকের ওপরে আপেলের ফিলিং ঢেলে দিন। এরপর পাতলা স্লাইস করা আপেলগুলো আপেলের ফিলিংয়ের ওপরে সাজিয়ে আবার ঢেকে দিন। চুলার আঁচ খুব অল্প থাকবে।

৪.   কয়েক মিনিট পর নামিয়ে সাবধানে প্যানকেক তুলে কেটে পরিবেশন করুন।


এগ প্যানকেক

উপকরণ

ডিম ২টি, চালের গুঁড়া আধা কাপ, তরল দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, চিনি সিকি কাপ, লবণ এক চিমটি।

যেভাবে তৈরি করবেন 

১. সব উপকরণ একসঙ্গে মেখে পাতলা গোলা তৈরি করে নিন।

২. এবার এই পাতলা গোলা ফ্রাইপ্যানে দিয়ে পাটিসাপটা পিঠার মতো করে দুই পাশ ভেজে নিন।

৩. পছন্দের ফল, জ্যাম বা হুইপ ক্রিম সাজিয়ে পরিবেশন করুন।


ব্যানানা প্যানকেক 

উপকরণ

ডিম ৪টি, ময়দা ১ কাপ, কলা চটকে নেওয়া ১ কাপ, বেকিং পাউডার দেড় চা চামচ, চিনি ৩ টেবিল চামচ, তরল দুধ ২৫০ মিলি, মাখন ১ টেবিল চামচ, লবণ এক চিমটি।

যেভাবে তৈরি করবেন 

১.   ময়দা ও বেকিং পাউডার একসঙ্গে চেলে নিন। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন।

২.   কুসুমের সঙ্গে চিনি ও ভ্যানিলা এসেন্স নিয়ে বিটার দিয়ে অল্প বিট করে নিন। চিনি গলে গেলে চেলে রাখা ময়দার মিশ্রণ, কলা ও বাটার মিশিয়ে আরেকবার বিট করে কুসুমের মিশ্রণের সঙ্গে ময়দার মিশ্রণ ভালোভাবে মিশিয়ে দিন।

৩.   এবার আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করুন। ১ মিনিট বিট করে তারপর বাকি চিনি দিয়ে আবার বিট করুন। ডিমের সাদা অংশ ফোম হয়ে যাওয়া পর্যন্ত বিট করুন। যখন পাত্র উল্টে নিলেও ফোম পাত্র থেকে পড়ে যাবে না, তখন বিট করা বন্ধ করুন। এবার ময়দার মিশ্রণের সঙ্গে সাদা অংশের ফোম হালকাভাবে মেশান। 

৪.   চুলায় ননস্টিক ফ্রাই প্যান গরম করে বাটার ব্রাশ করে নিন। এক হাতা গোলা প্যানে দিয়ে অল্প আঁচে ঢেকে দিন। এক থেকে দেড় মিনিট পর কেক ফুলে উঠলে এবং একপাশ বাদামি রং হলে উল্টে দিন। অন্যপাশ একই রকম বাদামি রং হলে নামিয়ে রাখুন।

৫.   কলার স্লাইস, ক্রিম বা মধুর সঙ্গে পরিবেশন করুন।


চকোলেট প্যানকেক

উপকরণ

ডিম ৩টি, ময়দা ৩ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, চকোলেট সিরাপ ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বাটার ২ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন 

১.   ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার ও গুঁড়া দুধ একসঙ্গে চেলে নিন। ডিমের কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। ডিমের সাদা অংশে যেন কোনোভাবে কুসুম না থাকে সেদিকে বিশেষ লক্ষ রাখতে হবে।

২.   কুসুমের সঙ্গে চিনি ও ভ্যানিলা এসেন্স নিয়ে বিটার দিয়ে অল্প বিট করে নিন। চিনি গলে গেলে চেলে রাখা ময়দার মিশ্রণ, চকোলেট সিরাপ ও বাটার মিশিয়ে আরেকবার বিট করে কুসুমের মিশ্রণের সঙ্গে ময়দার মিশ্রণ ভালোভাবে মিশিয়ে দিন।

৩.   এবার আরেকটি পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে বিটার দিয়ে ভালো করে বিট করুন। ১ মিনিট বিট করে তারপর বাকি চিনি দিয়ে আবার বিট করুন। ডিমের সাদা অংশ ফোম হয়ে যাওয়া পর্যন্ত বিট করুন। যখন পাত্র উল্টে নিলেও ফোম পাত্র থেকে পড়ে যাবে না তখন বিট করা বন্ধ করতে হবে। 

৪.   এবার ময়দা ও কুসুমের মিশ্রণের সঙ্গে সাদা অংশের ফোম হালকাভাবে মেশান। চুলায় ননস্টিক ফ্রাই প্যান গরম করে বাটার ব্রাশ করে নিন। এক হাতা গোলা প্যানে দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। এক থেকে দেড় মিনিট পর কেক ফুলে উঠলে এবং একপাশ বাদামি রং হলে উল্টে দিন। অন্যপাশ একই রকম বাদামি রং হলে নামিয়ে রাখুন।

মন্তব্য