kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

রূপচর্চা

চুলে দুর্গন্ধ হলে

গ্রীষ্মকালে চুল ঘামে ভিজে স্যাঁতসেঁতে থাকে। এ কারণে চুলে দুর্গন্ধ হয় এবং বিভিন্ন ফাংগাল ইনফেকশন হতে পারে। দুর্গন্ধ দূর করার উপায় জানিয়েছেন হারমনি স্পার আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা

১০ জুন, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চুলে দুর্গন্ধ হলে

মডেল : ঐশী ছবি : কাকলী প্রধান

এই সময়ে রোদ খুব তীব্র থাকে, তাই চুল সহজেই ঘেমে রুক্ষ, অনুজ্জ্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। যাঁরা রোদে বেশি ঘোরাঘুরি করেন, তাঁদের ক্ষেত্রে এ সমস্যা বেশি দেখা যায়। 

 

চুল শুকনো রাখুন

মাথার স্ক্যাল্প ঘামলে এবং দুর্গন্ধ হওয়ার প্রবণতা থাকলে যতটা সম্ভব চুল শুকনো রাখার চেষ্টা করতে হবে। গোসলের পর ফ্যানের ঠাণ্ডা বাতাসে চুল শুকিয়ে নিন। কোনো অবস্থায়ই ভেজা চুল বেঁধে রাখবেন না। ভেজা চুলে সহজেই দুর্গন্ধ হয় এবং ছত্রাক আক্রমণের আশঙ্কা থাকে। সারা দিনে যখনই সুযোগ হবে, ফ্যানের নিচে দাঁড়িয়ে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। সব চুল কয়েক ভাগ করে আঁচড়ান, যেন চুলের গোড়ায় বাতাস চলাচল করতে পারে। স্ক্যাল্প শুকনো থাকলে দুর্গন্ধ হবে না। রাতে মাথার ত্বক ঘামলে চুলের গোড়া দুর্বল হয়ে যেতে পারে। তাই ঘুমানোর সময় এমন জায়গায় ঘুমান, যেন ফ্যানের বাতাস মাথায় লাগে।

 

সঠিকভাবে চুল পরিষ্কার

চুলে দুর্গন্ধ প্রতিরোধের প্রথম ধাপ চুল পরিষ্কার রাখা। পরিষ্কার চুলে ঘাম হলেও সহজে দুর্গন্ধ হবে না। গ্রীষ্মকালে ত্বকের তৈলাক্ত ভাব বৃদ্ধি পায়। তাই প্রতিদিন শ্যাম্পু করলেও ক্ষতি নেই। অবশ্য প্রতিদিন বাইরে যেতে না হলে এক দিন পর পর শ্যাম্পু করা নিরাপদ। চুলের ধরন অনুযায়ী মাইল্ড হারবাল শ্যাম্পু বেছে নিন। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

 

তেল লাগান

সপ্তাহে তিন দিন রাতে ঘুমানোর আগে অথবা শ্যাম্পু করার আধা ঘণ্টা আগে চুলে তেল লাগান। হালকা গরম তেল আঙুলের মাথায় লাগিয়ে চুলের গোড়ায় সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করুন। এতে চুলের পুষ্টি বজায় থাকে আর স্ক্যাল্পের অনেক সমস্যারই সমাধান হবে।

যত্ন-আত্তি

চুলের গোড়ায় ঘাম জমে গন্ধ হলে নিমযুক্ত টোনার তুলার বলে নিয়ে সারা স্ক্যাল্পে ম্যাসাজ করুন। ঘরে টোনার তৈরি করে নিতে চাইলে একমুঠ নিমপাতা সিদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে পানিটা ছেঁকে এর সঙ্গে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ও ২ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। এই টোনার চুলের গোড়ায় স্প্রে করুন। জীবাণু সংক্রমণের ভয় থাকবে না এবং চুলে গন্ধও হবে না।

সপ্তাহে এক দিন চুলে হেয়ার প্যাক লাগান। প্রথমে যেকোনো তেল কুসুম গরম করে পুরো মাথায় ম্যাসাজ করুন। এরপর টক দইয়ের সঙ্গে একটা ডিম, ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ বেসন মিশিয়ে প্যাক বানিয়ে নিন। চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে প্যাক লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।


 

মন্তব্য