kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

রেসিপি

শিশুর ইফতার

শিশুদের ইফতারে স্বাদের সঙ্গে পুষ্টির বিষয়টিও মাথায় রাখতে হয়। তেমনি কিছু সুস্বাদু আর পুষ্টিতে ভরপুর ইফতারের রেসিপি নিয়ে আজকের আয়োজন। খেতে পারবে বড়রাও। রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

১৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



শিশুর  ইফতার

বেকড বিন্স স্যুপ

উপকরণ 

পাস্তা সিদ্ধ ১ কাপ, সসেজ ১ কাপ, চিকেন বল ১ কাপ, মাশরুম ১ কাপ, বেগুনি বাঁধাকপি আধা কাপ, বেকড বিন্স আধা কাপ, গাজর কিউব ২ টেবিল চামচ, কিউব করে কাটা পেঁয়াজ ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪টি, বাটার ২ টেবিল চামচ, চিকেন স্টক ১টি, পানি পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   পাত্রে বাটার গরম করে প্রথমে পেঁয়াজ ভেজে তারপর সসেজ, বল ও মাশরুম ভেজে নিন।

২.   সবজি ও পাস্তা মিশিয়ে পানি ও চিকেন স্টক দিয়ে ঢেকে রান্না করুন।

৩.   সবজি সিদ্ধ হলে কর্নফ্লাওয়ার গুলে দিয়ে ঘন হলে লেবুর রস মিশিয়ে নামিয়ে নিন।

৪.   পছন্দমতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।


ক্যানডি সুইটস

উপকরণ

দুধ ২ লিটার, ভিনেগার ৪ টেবিল চামচ, ফুড কালার (লাল, নীল, সবুজ ও কমলা) প্রতিটি ১ ফোঁটা করে, সুজি ২ টেবিল চামচ, চিনি দেড় কাপ, পানি ৩ কাপ।

যেভাবে তৈরি করবেন

১.   দুধ জ্বাল দিয়ে ভিনেগার মিশিয়ে ছানা কেটে নিন। ছানা ঠাণ্ডা হলে সুতি কাপড়ে ঝুলিয়ে পানি ঝরিয়ে রাখুন।

২.   পানি ঝরে গেলে ছানা প্রথমে হাতের তালু দিয়ে ভালো করে চটকে নিন। এরপর সুজি ও চিনি মিশিয়ে আবারও ভালো করে ময়ান দিন।

৩.   ময়ান হলে ছানার মিশ্রণকে ৪ ভাগে ভাগ করে আলাদা করে ফুড কালার মেশান। প্রতিটি রং থেকে ছোট ছোট চমচমের আকারে মিষ্টি বানিয়ে নিন।

৪.   এবার চুলায় চিনি ও পানি জ্বাল দিন। শিরা ঘন হলে মিষ্টি ছেড়ে মাঝারি আঁচে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এরপর চুলা থেকে নামিয়ে ১ ঘণ্টা ঢেকে রাখুন। ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে পরিবেশন করুন।


ফিশ নাগেটস

উপকরণ

ভেটকি, রুই বা বড় কোনো মাছের ফিলে কিউব করে কাটা ২ কাপ, সয়াসস ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ, সরিষা বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ

কর্নফ্লাওয়ার আধা কাপ, ডিম ১টি, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   মাছের ফিলের মধ্যে সব ধরনের বাটা ও গুঁড়া মসলা মেখে সস মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন।

২.   মেরিনেট হলে কর্নফ্লাওয়ার মিশিয়ে নাগেটসের আকারে গড়ে একে একে ডিমে ডুবিয়ে ব্রেডক্রামে জড়িয়ে ফ্রিজে রেখে দিন।

৩.   খাবার আগে ডুবো তেলে বাদামি করে ভেজে ফ্রেঞ্চ ফ্রাইয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার ফিস নাগেটস।


চিজি বিফ ললিপপ

উপকরণ 

গরুর মাংসের কিমা ২ কাপ, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি সস ১ টেবিল চামচ, কিউব করে কাটা পনির ১ কাপ, ডিম ২টি, কর্নফ্লাওয়ার ১ কাপ, ব্রেডক্রাম ২ কাপ, ভাজার জন্য সাদা তেল, শাসলিক কাঠি ১০টি। 

যেভাবে তৈরি করবেন

১.   ব্রেডক্রাম, পনির, ১টি ডিম ও তেল বাদে বাকি সব উপকরণ কিমার সঙ্গে মিশিয়ে আধা ঘণ্টা রেখে দিন।

২.   আধা ঘণ্টা পর কিমার মিশ্রণ অল্প করে নিয়ে ভেতরে পনির ভরে ছোট বল বানান। সব বল বানানো হলে ডিমের গোলায় ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে ফ্রিজে রেখে দিন।

৩.   খাবার আগে ডুবো তেলে বাদামি করে ভেজে শাসলিক কাঠিতে গেঁথে গরম গরম পরিবেশন করুন।


স্মোকড সালামি স্যান্ডউইচ

উপকরণ 

সান্ডউইচ ব্রেড ১০ পিস, চিকেন সালামি ১৫টি, সালাদ মিক্স (শসা, টমেটো, পেঁয়াজ, ক্যাপসিকাম ছোট ছোট কিউব করে কাটা) ২ কাপ, মেয়োনিজ আধা কাপ, সরিষা বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, চিলি অ্যান্ড গার্লিক সস ১ টেবিল চামচ, স্লাইস চিজ ১০টি, বাটার ২ টেবিল চামচ, জেলাপেনো ৪টি, লবণ ও চিনি স্বাদমতো, পছন্দমতো চিপস ২ প্যাকেট। 

যেভাবে তৈরি করবেন

১.   পাত্রে মেয়োনিজ, সস, সরিষা বাটা, গোলমরিচ গুঁড়া, স্বাদমতো লবণ ও চিনি ভালো করে মিশিয়ে নিন। সালাদ মিক্সের মধ্যে পরিমাণমতো মেয়োনিজের মিশ্রণ মেশান।

২.   পাউরুটির চারপাশের শক্ত অংশ কেটে নিন। সব পাউরুটির একপাশে মেয়োনিজ লাগিয়ে নিন।

৩.   এবার দুই পিস পাউরুটি নিয়ে প্রথমে চিজ, তারপর সালামি চিকেন তার ওপর সালাদ মিক্সচার দিন। সবশেষে আবার চিজ দিয়ে আরেকটি পাউরুটির পিস দিয়ে ঢেকে স্যান্ডউইচ বানান।

৪.   স্যান্ডউইচ গ্রিলার অথবা ননস্টিক পাত্রে বাটার গরম করে পাউরুটি দিয়ে সেঁকে স্মোকি ভাব এলে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।


চিকেন রোল

উপকরণ

পাউরুটি ১০ পিস, মুরগির কিমা ১ কাপ, ক্যাপসিকাম কুচি সিকি কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ডিম ২টি, বাটার ২ টেবিল চামচ, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য, লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   বেলন দিয়ে পাউরুটি বেলে পাতলা করে নিন।

২.   কড়াইয়ে তেল ও বাটার একসঙ্গে গরম করে পেঁয়াজ হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কিমা ও সয়াসস দিয়ে আবার কষান।

৩.   অল্প পানি দিয়ে ঢেকে দিন। কিমা সিদ্ধ হলে ক্যাপসিকাম দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখুন।

৪.   পাউরুটির মধ্যে কিমার পুর দিয়ে রোল বানিয়ে নিন। একে একে রোলগুলো ডিমে চুবিয়ে গড়িয়ে ব্রেডক্রামে জড়িয়ে ফ্রিজে রেখে দিন।

৫.   ডুবো তেলে বাদামি করে ভেজে পছন্দমতো সসের সঙ্গে পরিবেশন করুন।


চিকেন টেংরি কাবাব

উপকরণ

মুরগির রান ৬ পিস, টক দই সিকি কাপ, বড় পেঁয়াজ রিং করে কাটা ১টি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পাপরিকা পাউডার ১ টেবিল চামচ, কালো গোলমরিচের গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, চাট মসলা ১ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রি গুঁড়া সিকি চা চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিলি গার্লিক সস ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, কয়লা ৩-৪ টুকরা, ফয়েল পেপার পরিমাণমতো, পুদিনাপাতা, ধনেপাতা সাজানোর জন্য, পুদিনাপাতা ও কাঁচা মরিচ একসঙ্গে বাটা সিকি কাপ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.   মাংসের মধ্যে দই, লেবুর রস বাটা ও গুঁড়া মসলা মেখে ১ ঘণ্টা মেরিনেট করে রাখুন।

২.   পুদিনাপাতা কাঁচা মরিচের মিশ্রণের সঙ্গে টক দই, লেবুর রস, লবণ ও চিনি মেখে চাটনি বানিয়ে রাখুন।

৩.   আরেকটি পাত্রে তেল ও ঘি গরম করে মুরগির টুকরাগুলো দিয়ে অল্প আঁচে ভেজে নিন।

৪.   এবার ফয়েল পেপারে মুড়ে কয়লার ধোঁয়া দিয়ে ঢেকে দমে রাখুন বেশ কিছুক্ষণ। পোড়া ভাব এলে নামিয়ে চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

 

মন্তব্য