kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

রূপচর্চা

শুরু থেকে সচেতন

রোজায় এমনিতেই শরীরে পানির ঘাটতি থাকে। ইফতারে ভাজাপোড়া ও শুকনা খাবার এই সমস্যাকে আরো প্রকট করে। উত্সবের দিনগুলোতে স্বাস্থ্যকর ত্বকের জন্য সচেতন হতে হবে এখন থেকেই। রোজায় ত্বকচর্চার গাইডলাইন দিয়েছেন রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভিন

১৩ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



শুরু থেকে সচেতন

ত্বক 

বাজারের কেনা ফেসওয়াশের বদলে ঘরোয়া ফেসওয়াশ ব্যবহার করুন। এই রোজার মাসে হাতের কাছেই পাবেন মুখ ধোয়ার উপাদান। ১ চা চামচ বেসন পানি দিয়ে গুলে সারা মুখে এক মিনিট ম্যাসাজ করে ধুয়ে নিন। মুখ মুছে ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এ ছাড়া দিনে কয়েকবার মুখে বেশি করে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। ত্বকের যেকোনো সমস্যা দূরে থাকবে। গ্রেট করে শসার রস বের করে নিন। আইস বক্সে ফ্রিজে রাখুন। ইফতারের আগে মুখ ধুয়ে একটি কিউব মুখে ঘষে নিন। পাঁচ মিনিট পর মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। শসার রস ত্বকের গভীর থেকে তেল-ময়লা বের করে আনবে। আর আইস কিউব ম্যাসাজ করার ফলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে স্কিন পোরস হওয়া থেকে রেহাই মিলবে। রাতে ঘুমানোর আগে ও সাহরির পর অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে শোবেন। তৈলাক্ত ত্বকের জন্য ওয়াটার বেইজ ও শুষ্ক ত্বকের জন্য অয়েল বেইজ ময়েশ্চারাইজ উপযুক্ত। ঘরোয়া ময়েশ্চারাইজার চাইলে ১ ফোঁটা গ্লিসারিনের সঙ্গে ১ টেবিল চামচ গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান। শুষ্ক ত্বকের ক্ষেত্রে গ্লিসারিনের মিশ্রণের সঙ্গে কয়ের ফোঁটা অলিভ বা বাদাম তেল মিশিয়ে নেবেন।

ত্বকে সানবার্ন বা দাগছোপ থাকলে সেটি সারিয়ে তোলা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। তাই প্রথম রোজা থেকেই শুরু করুন ত্বকচর্চা। ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ আপেল কুচি, ১ চা চামচ ভেজানো মসুর ডাল নিন। সব উপাদান একসঙ্গে ব্লেন্ড করুন। এই প্যাক ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে নিন। তৈলাক্ত ও শুষ্ক সব ধরনের ত্বকের জন্য এই প্যাক মানানসই।

 

চুল

রোজায় একটু বাড়তি নজর দিতে হবে চুলের দিকেও। সপ্তাহে তিন দিন রাতে নারকেল তেল কুসুম গরম করে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগান। এরপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন ৫ মিনিট। পরদিন শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার লাগাতে হবে। সপ্তাহে এক দিন চুলে প্যাক লাগান। আধা কাপ পাকা পেঁপে, ২ টেবিল চামচ টক দই ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। সব চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা পর শ্যাম্পু করুন। চুল ভেতর থেকে সুস্থ রাখতে খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ, সবুজ শাক, বাদাম ও বিচি জাতীয় খাবার রাখুন। এ ছাড়া ত্বক ও চুল ভেতর থেকে সুস্থ রাখতে ইফতার থেকে সাহরি পর্যন্ত ১০ থেকে ১২ গ্লাস পানি পান করতে হবে। পাশাপাশি তাজা ফল ও জুস, টক দই আর দুধ খেলে শরীরের পুষ্টির ঘাটতি পূরণ হবে।

মন্তব্য