kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

রূপচর্চা

এই গরমে সতেজ ত্বক

শরৎ এলেও গরম কমেনি; ত্বকের এখন প্রয়োজন বাড়তি যত্ন। তীব্র দাবদাহেও ত্বককে ভেতর থেকে সতেজ রাখার উপায় বাতলে দিচ্ছেন এভারগ্রিন অ্যাডামস অ্যান্ড ইভের রূপ বিশেষজ্ঞ নাহিদ আফরোজ তানি। কথা বলেছেন জেনিফার ডি প্যারিস

৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এই গরমে সতেজ ত্বক

এই বৃষ্টি এই রোদ, শরৎ মানেই প্রকৃতির খেলা। তবে রোদ হোক আর বৃষ্টি, গরম কিন্তু আছে আগের মতোই। ঘাম, ধুলাবালি আর রোদের তাপে ত্বক হারাচ্ছে সতেজতা। ত্বককে সজীব দেখাতে ঝটপট ও ঘরোয়া কিছু টিপস রইল আজ। রান্নাঘরে পাওয়া যায় এমন কিছু উপকরণ দিয়েই দ্রুত তৈরি করে নিতে পারবেন এই প্যাকগুলো।

 

বেসন ও হলুদের প্যাক

বেসনের সঙ্গে হলুদ গুঁড়া, দুধের সর (তরল দুধ হলেও চলবে) ও লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ও গলায় ভালো করে মেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

মুলতানি মাটির প্যাক

মুলতানি মাটির সঙ্গে গোলাপ জল ও চন্দন গুঁড়া মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ব্রণ থেকে মুক্তি পেতে দ্রুত কাজ করবে এই প্যাক।

 

চন্দন ও দইয়ের প্যাক

চন্দন গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে নিন। এবার একচিমটি হলুদ গুঁড়া দিয়ে মিশ্রণটি ব্রণ আক্রান্ত স্থানে লাগান। ব্রণ প্রাকৃতিকভাবে দূর হবে।

 

চন্দনের সঙ্গে লেবু ও টমেটোর প্যাক

লেবু আর টমেটোর রস যেকোনো ধরনের ত্বকের জন্য খুবই উপকারী। তবে আপনার ত্বক যদি শুষ্ক হয়ে থাকে, তাহলে রোদে পোড়া ভাব কমাবে চন্দনের সঙ্গে লেবু ও টমেটোর রসের প্যাক। ত্বক তৈলাক্ত কিংবা ব্রণের সমস্যা; চন্দনের স্থানে মিশ্রণটিতে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। প্যাকটি ১০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

পাকা কলার প্যাক

পাকা কলা চটকে তার সঙ্গে কিছুটা তরল দুধ বা ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলার পর টের পাবেন ত্বকের কোমলতা।

 

পাকা পেঁপে ও লেবু

পাকা পেঁপে চটকে খানিকটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট, পাকা পেঁপে আপনার ত্বকের মৃত কোষ পরিষ্কার করে ত্বককে করবে উজ্জ্বল ও সতেজ।

 

তরমুজের রস

তরমুজের রসের সঙ্গে মেশান ডাবের পানি ও শসার রস। এই তিনটি উপাদান শুধু আপনার দেহকে ভেতর থেকেই ঠাণ্ডা করবে না, ত্বককেও করবে সজীব। মুখে লাগানোর পাশাপাশি খেতেও পারেন এগুলো।

 

বাড়তি কিছু টিপস

♦          তরল দুধ ঠাণ্ডা করে তুলার বল দিয়ে মুখে লাগিয়ে নিলে ত্বকের জ্বালাভাব কমবে অনেক। একইভাবে লাগাতে পারেন গোলাপ জল কিংবা ডাবের পানি।

♦          বাড়ি ফিরে কিংবা রোদ থেকে ছায়ায় এসে চেষ্টা করুন ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে। এ ক্ষেত্রে অ্যালোভেরার নির্যাস হতে পারে দারুণ কার্যকর। অ্যালোভেরা কেটে নির্যাসটুকু ফ্রিজে রেখে দিতে পারেন বরফের ছাঁচে ভরে। বাইরে থেকে আসার পর অ্যালোভেরার আইস কিউব মুখে লাগিয়ে নিন। মেকআপের আগেও এই পদ্ধতি অনুসরণ করতে পারেন, অ্যালোভেরা আপনাকে দেবে উজ্জ্বল ত্বক।

 

মন্তব্য