kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

একা ঘুরতে গেলে

এ এস এম সাদ   

৮ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



একা ঘুরতে গেলে

বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ব্রেক পেলে বা অফিসের একঘেয়েমি গ্রাস করে ফেললে ব্যস্ততাকে ছুটি দিয়ে দূরে কোথাও ঘুরে আসতে পারেন। সঙ্গী কাউকে না পেলেও ক্ষতি নেই। একাই বেরিয়ে পড়ুন ভ্রমণে।  

তাই কাছের কক্সবাজার, দূরের পিরামিড কিংবা নায়াগ্রার জলপ্রপাত—যেখানেই ভ্রমণ করুন না কেন, আপনার ভ্রমণ সুন্দর, নির্মল ও ঝামেলামুক্ত রাখতে আপনাকে আগে থেকেই বিভিন্ন বিষয়ে প্রস্তুতি নিতে হবে।

আপনি যেখানেই ভ্রমণে যান না কেন, একা বা কারো সঙ্গে, নিজেকে আগে থেকেই তৈরি করে নিতে হবে। ভ্রমণটা যদি হয় একা, তাহলে বেশ কিছু জিনিস আগে থেকেই গুছিয়ে রাখতে হবে। ঢাকার সিটি রেস্টুরেন্টের ট্যুরিজম বিভাগের ম্যানেজার মোহাম্মদ শাহিন পরামর্শ দিয়েছেন একা ভ্রমণকালীন বিষয় নিয়ে।

 

পরিবারের মানুষের সঙ্গে যোগাযোগ রাখা

অবশ্যই ভ্রমণের সময় পরিবারের মানুষের সঙ্গে যোগাযোগ রাখুন। দরকার হলে একাধিক মোবাইল ফোন সঙ্গে নিতে পারেন। এ ছাড়া মোবাইলের আলাদা ব্যাটারি রাখুন, যাতে যেকোনো সময় আপনি তা ব্যবহার করতে পারেন।

 

ভ্রমণ স্থান সম্পর্কে জানা

যেখানে ভ্রমণে যাচ্ছেন, সেখানকার সম্পর্কে তথ্য নিতে শুরু করুন। কোন কোন জায়গায় যাবেন, সেখানে সামপ্রতিক সময় কোনো দুর্ঘটনা কিংবা পত্রিকায় এ সম্পর্কে কিছু আছে কি না, তা একবার জেনে নেওয়া ভালো। ভ্রমণে যেখানে যাচ্ছেন সেখানকার পুলিশের কিংবা পার্শ্ববর্তী থানার নম্বর সংগ্রহ করুন।

 

কোনো বন্ধু থাকে কি না তা একটু জানার চেষ্টা করুন

যেখানে যাচ্ছেন সেখানে পরিচিত কোনো বন্ধু থাকে কি না জানার চেষ্টা করুন। আপনার কাছের বন্ধু হলে তাঁকে আগে থেকেই জানিয়ে দিন আপনি সেখানে একা ভ্রমণে যাচ্ছেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন, আপনার বন্ধু যেন সুযোগসন্ধানী না হয়।

 

সঙ্গে পর্যাপ্ত পরিমাণ টাকা

যেহেতু আপনি একা যাচ্ছেন, তাই আপনার সঙ্গে যথেষ্ট পরিমাণ টাকা নিয়ে ভ্রমণে বের হতে হবে। এ ক্ষেত্রে টাকা খুব সাবধানে রাখতে হবে। ডেবিট বা ক্রেডিট কার্ড নিতে পারলে ভালো। তবে যেখানে যাচ্ছেন সেখানে বুথ কতটা কার্যকর সেটাও মাথায় রাখতে হবে।

 

ফেসবুকে পোস্ট

একা যে ঘুরতে বের হয়েছেন তা ফেসবুকে পোস্ট করে জানাবেন না। কারণ অনেক সময় এতে বিপদ ডেকে আনতে পারে। অনেক চক্র আছে, যারা এ সময় সুযোগ নিতে পারে আপনার ক্ষতি করার জন্য।

 

অচেনা কারো সঙ্গে ব্যক্তিগত কথা না বলা

অনেক সময় একা ঘুরতে ঘুরতে কারো সঙ্গে আপনার পরিচয় হয়ে যেতে পারে। কিন্তু তার সঙ্গে ব্যক্তিগত কোনো কথা বলা যাবে না।

 

অপরিচিত মানুষের সঙ্গে কোথাও না যাওয়া

ঘুরতে ঘুরতে আপনি এতটাই আনন্দ পাচ্ছেন, মনে হচ্ছে আরো বেশি নতুন নতুন জায়গায় যেতে পারলে ভালো হতো। কিন্তু অনেক চক্রই থাকে আপনাকে অচেনা জায়গায় বেড়াতে নিয়ে যাওয়ার নাম করে ছিনতাইয়ের জন্য ওত পেতে থাকে। সেখান থেকে অবশ্যই সাবধানে থাকতে হবে। বিশ্বাসযোগ্য মানুষ ছাড়া কোথাও যাওয়া যাবে না। 

 

সম্ভব হলে আপনার এলাকার থানায় একটু জানিয়ে যাওয়া

সম্ভব হলে নিজের এলাকার থানার পরিচিত কোনো পুলিশ অফিসারের সঙ্গে কথা বলে রাখা ভালো। নিজেদের থানার মানুষের সঙ্গে পরিচয় না থাকলে বন্ধুবান্ধব কিংবা পরিবারের কারো মাধ্যমে পরিচয় হওয়া। অনেক সময় পুলিশের কাছ থেকে আপনি যেখানে ভ্রমণ করতে যাচ্ছেন সে জায়গা সম্পর্কে তথ্য পাবেন।

 

অন্যান্য

 

পোশাক নির্বাচন

আবহাওয়া এবং কোথায় যাচ্ছেন তা বুঝে পোশাক নির্বাচন করুন। কত দিনের জন্য বের হচ্ছেন, তা মাথায় রেখে কাপড় কয়টা নিলে ভালো হয়, তা একবার ঠিক করে ফেলুন। বেশি কাপড় নিয়ে কখনোই ব্যাগের ওজন বাড়াবেন না।

 

হোটেল

যেখানে যাচ্ছেন, সেখানে কী রকম হোটেল এবং এগুলোর খরচ কেমন, তা আগে থেকেই জেনে নিন। সেটা বুঝে আপনি টাকা নিতে পারবেন।

 

ব্যাগ

যতটা সম্ভব ছোট ব্যাগের মধ্যে নিজের প্রয়োজনীয় জিনিসগুলো রাখার চেষ্টা করুন। ভ্রমণে কোমরব্যাগ খুবই গুরুত্বপূর্ণ, যেখানে আপনি ছোট ছোট জিনিস সঙ্গে রাখতে পারেন।

 

ঘড়ি

ভ্রমণে সব সময় কম্পাস ঘড়ি ব্যবহার করুন। ঘড়িটি গুরুত্বপূর্ণ সময় আপনাকে দিকনির্দেশনা দিয়ে থাকবে।

 

প্রয়োজনীয় ওষুধ

প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখবেন সব সময়। এ ছাড়া  ব্যথার ওষুধও সঙ্গে রাখতে হবে।

মন্তব্য