kalerkantho

সোমবার । ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭ । ১  জুন ২০২০। ৮ শাওয়াল ১৪৪১

বাংলাদেশ ব্যাংক নিয়োগ প্রস্তুতি

প্রায় এক যুগ পর বাংলাদেশ ব্যাংকের অফিসার পদে নিয়োগ পরীক্ষা হতে যাচ্ছে। আবেদন জমা পড়েছে প্রায় এক লাখ। ২ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বাছাই পরীক্ষা। কেন্দ্রীয় ব্যাংকটির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বিস্তারিত জানাচ্ছেন নিসার-উল-হক   

২৯ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বাংলাদেশ ব্যাংক নিয়োগ প্রস্তুতি

আবেদন জমা দেওয়া শেষ। প্রবেশপত্র পাওয়া যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bangladesh-bank.org/aboutus/career/jobopportunity.php)। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক মোহাম্মাদ তারিকুল ইসলাম জানান, প্রথমে অংশ নিতে হবে ১০০ নম্বরের প্রাথমিক বাছাই পরীক্ষায়। পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। পরের ধাপে ১০০ নম্বরের লিখিত ও শেষ ধাপে ২৫ নম্বরের মৌখিক পরীক্ষা। বাছাই পরীক্ষায় থাকবে ১০০টি প্রশ্ন। সময় এক ঘণ্টা। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে ০.২৫ নম্বর।

 

ইংরেজি

২০টি প্রশ্ন থাকবে। মোহাম্মাদ তারিকুল ইসলাম জানান, ইংরেজি ভাষা ও সাহিত্য, শূন্যস্থান পূরণ, প্রিপজিশন, ক্রিয়ার সঠিক ব্যবহার, বাক্য শুদ্ধিকরণ, অনুবাদ, জোড়া শব্দ, শব্দ পরিবর্তন, ন্যারেশন, কাল, শব্দার্থ, ফ্রেজ ও ইডিয়ম প্রভৃতি থেকে প্রশ্ন থাকে।

 

বাংলা

বাংলা বিষয়েও ২০টি প্রশ্ন থাকবে। বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক মোহাম্মাদ তোয়াহা জানান, সাধারণত উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের প্রশ্ন হয়। ভাষা ও সাহিত্যে অংশে বাংলা সাহিত্যের ইতিহাস-সম্পর্কিত গ্রন্থ ও গ্রন্থকার, বিশিষ্ট সাহিত্যিকদের প্রথম রচনা, সাহিত্যিকদের উপাধি ও ছদ্মনাম, জন্মকাল, জন্মস্থান প্রভৃতি বিষয়ে প্রশ্ন হতে পারে। ব্যাকরণ-এ শব্দ, বাক্য, সন্ধিবিচ্ছেদ, প্রত্যয় ও সমাস নির্ণয়, কারক ও বিভক্তি, বিপরীতার্থক শব্দ, সমার্থক শব্দ, প্রতিশব্দ, দেশি-বিদেশি শব্দ, শূন্যস্থান পূরণ, এক কথায় প্রকাশ, বাগ্‌ধারা, অনুবাদ প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন হতে পারে।

 

গণিত

গণিত ও অ্যাপটিটিউড টেস্ট মিলে ৩০টি প্রশ্ন থাকবে। গণিত বিষয়ে সাধারণত মাধ্যমিক সমমানের সিলেবাস থেকে প্রশ্ন করা হয়। ল.সা.গু. ও গ.সা.গু., মেট্রিক প্রণালি, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, অংশীদারি কারবার, লাভ-ক্ষতি, সুদকষা, গড়, শতকরা ইত্যাদি থেকে প্রশ্ন হতে পারে। প্রশ্ন আসে জ্যামিতি থেকেও। গাণিতিক বিশ্লেষণী ক্ষমতাও যাচাই করা হয় পরীক্ষায়। অ্যাপটিটিউড টেস্ট অংশে গ্রাফ, ছক, টেবিল বা বর্ণনা দেওয়া থাকে, তা থেকে উত্তর দিতে হয়। গণিতের কোনো বিষয় জটিল বা অপরিচিত মনে হলে ছেড়ে দেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। ব্যাংক প্রশ্ন সল্যুশন গাইড প্রস্তুতিতে সহায়ক হবে।

সাধারণ জ্ঞান

বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি মিলিয়ে ২০টি প্রশ্ন থাকে। বাংলাদেশ অংশে ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, নদ-নদী, নৃতাত্ত্বিক পরিচয়, মুক্তিযুদ্ধ, কৃষিজ, বনজ, প্রাণিজ ও খনিজসম্পদ, শিল্প ও বাণিজ্য, সংস্থা ও প্রতিষ্ঠান, পুরস্কার ও সম্মাননা থেকে প্রশ্ন আসতে পারে। আন্তর্জাতিক বিষয়াবলিতে বিশ্ব রাজনীতি, দেশ ও জাতি, সীমারেখা, বিশ্ব অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, খেলাধুলা, বিখ্যাত ব্যক্তিত্ব, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, চুক্তি ও সনদ, পুরস্কার ও সম্মাননা, বিখ্যাত স্থান ও স্থাপনা বিষয়ে জ্ঞান রাখতে হবে। দুটো অংশেই সমসাময়িক ঘটে যাওয়া বিষয় নিয়ে প্রশ্ন হয়ে থাকে। নিয়মিত পত্রিকা পড়া, বেতার-টেলিভিশনের সংবাদ শোনার অভ্যাস থাকলে কাজে দেবে।

 

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি

কম্পিউটার ও প্রযুক্তি থেকে থাকবে ১০ নম্বরের প্রশ্ন। কম্পিউটারের ইতিহাস, বিভিন্ন যন্ত্রাংশ, হার্ডওয়্যার, সফটওয়্যার, ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম প্রভৃতি সম্পর্কে ধারণা থাকতে হবে। অনেকেই এই অংশটি নিয়ে দুশ্চিন্তায় থাকেন। কম্পিউটার প্রযুক্তির জন্য বাজারে অনেক বই পাাওয়া যায়। এগুলো আদ্যোপান্ত পড়তে হবে। দৈনিক পত্রিকার প্রযুক্তি পাতা নিয়মিত পড়লেও কাজে দেবে।

 

বুঝে-শুনে উত্তর

মোহাম্মাদ তারিকুল ইসলাম জানান, অনেক প্রশ্নে প্রায় একই রকম চারটি অপশন থাকে। দ্বিধান্বিত হয়ে অনেকে ভুল উত্তর দেয়। অনুমাননির্ভর হয়ে বেশি উত্তর না দিয়ে যতটা সম্ভব নিশ্চিত হয়ে উত্তর করতে হবে। তা না হলে ভালো প্রস্তুতি থাকলেও ফল খারাপ হতে পারে।

মোহাম্মাদ তোয়াহা বলেন, 'কোন বিষয় আগে শুরু করবেন তা ঠিক করতে হবে নিজের পছন্দ ও পারদর্শিতা বিবেচনায় নিয়ে। আনুপাতিকভাবে গণিতে সময় বেশি লাগে। ক্যালকুলেটর ব্যবহার করা নিষেধ। তাই ক্যালকুলেটর ছাড়া অঙ্ক সমাধানের অনুশীলন করলে কাজে দেবে।'

 

মন্তব্য