English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১৭ ডিসেম্বর, ২০১৯ ১৪:১৬

পারভেজ মোশাররফ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির বিশেষ আদালত। তিন সদস্যবিশিষ্ট বিশেষ আদালতের বেঞ্চ এই রায় দিয়েছে।রাষ্ট্রদ্রোহের অভিযোগে তাঁর মৃত্যুদণ্ডেরআদেশ দিয়েছে আদালত।

পাকিস্তানিসংবাদমাধ্যম সূত্রে এ তথ্য জানা গেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ২০০৭ সালের নভেম্বর মাসে জরুরি অবস্থা জারির জন্য মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করেছিলেন। ২০১৩ সাল থেকে এই মামলা পড়ে ছিল। এই মামলায় গত ৫ ডিসেম্বর মোশাররফকে বিবৃতি দেওয়ার নির্দেশ দিয়েছিল লাহোরের বিশেষ আদালত।

পারভেজ মোশাররফ বর্তমানে দুবাইয়ে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। বিশেষ আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে তিনি আবেদন করেছিলেন, তাঁর অবর্তমানে যেন মামলার শুনানি না হয়। সুস্থ হয়ে তিনি আদালতে হাজিরা না দেওয়া পর্যন্ত বিশেষ আদালতের সংরক্ষিত রায় খারিজ করে দেওয়ার জন্য লাহোর হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন তিনি।

এদিকে, নওয়াজ শরিফের কন্যা মরিয়ম নওয়াজ জানিয়েছেন, পারভেজ মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে তদন্তের সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁর বাবা। এরপর থেকেই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু হয়।

প্রসঙ্গত, দুর্নীতি মামলায় অভিযুক্ত হয়েছেন নওয়াজ শরিফ। তিনি মেডিক্যাল গ্রাউন্ডে জামিনে মুক্তি পেয়ে বর্তমানে লন্ডনে চিকিত্সা করাচ্ছেন। তাঁকে সাত বছর কারাবাসের নির্দেশ দিয়েছে আদালত।

সূত্র : ইন্ডিয়া টুডে, এই সময়

সারাবিশ্ব- এর আরো খবর