English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

আজ থেকে দীপ্ত টিভিতে ‘জননী জন্মভূমি

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ২৪ ডিসেম্বর, ২০১৯ ১৪:৪৯

আজ থেকে বাংলায় ডাবিংকৃত নতুন তুর্কি ধারাবাহিক জননী জন্মভূমি প্রচারিত হতে যাচ্ছেও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন দীপ্ত টিভিতে। প্রচারিত হবে শনি থেকে শুক্রবার প্রতিদিন রাত ৯টা ৩০ মিনিটে এবং পুনঃপ্রচার করা হবে পরদিন দুপুর ১টায়।

প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে সেভরেস চুক্তির মাধ্যমে গ্রীকরা ইযমির ফিরে পায় যা প্রায় ৪০০ বছর অটোম্যানদের অধীনে ছিলো। তৎকালীন গ্রীক জেনারেল, জেনারেল ভাসিলি ইজমির পুনর্গঠনের দায়িত্ব প্রদান করেন জেভদেত নামের একজন অটোম্যান মেজরের উপর যিনি একটা গোপন মিশন বাস্তবায়নের জন্য গ্রিক বাহিনীতে যোগ দিয়েছিলেন। ইজমির থেকে গ্রিকদের, আইনতাপ থেকে ফরাসিদের আর রাজধানী থেকে বৃটিশদের হটিয়ে দেয়ার পরিকল্পনা এখান থেকেই শুরু হয়। জেভদেতের বুদ্ধিমত্তা আর আত্মোৎসগ্রের বিনিময়ে মাত্র তিন বছর পরেই গ্রীকদের হটিয়ে ইজমির আধুনিক তুরস্কের অংশ হয়। তুরস্কের ইতিহাসে বিখ্যাত মেজর মুমিন আকসায় (গাবুর মুমিন) এর বাস্তব জীবন আর ইজমির স্বাধীন হওয়ার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বিখ্যাত তুর্কি সিরিয়াল ভাতানিম সানসিন।

গল্পে দেখা যায়, ১৯১২ সালের প্রথম বলকান যুদ্ধে সেলানিকের পতনের পর আহত অবস্থায় জেভদেত গ্রীক বাহিনীর হাতে বন্দী হয়। অন্যদিকে দাঙ্গার কারণে সেলানিক থেকে ইজমিরে চলে আসে জেভদেতের পরিবার। ৭ বছর পর গ্রীক বাহিনীর কমান্ডার হিসেবে ইযমিরে আসে জেভদেত। কিন্তু তার এই নতুন পরিচয় মেনে নেয়না মা হাসিবে, স্ত্রী আজিজে, ছেলে আলি কেমাল ও মেয়ে হিলাল। গ্রিকবাহিনীর কমান্ডারের ছদ্মবেশে একদিকে মুক্তিকামীদের সংগ্রাম অন্যদিকে পরিবার আর তুর্কী সমাজের সাথে জেভদেতের দূরত্ব, ইত্যাদি নানা ঘটনা অবলম্বনে গল্প এগিয়ে যেতে থাকে।

বিনোদন- এর আরো খবর