English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ভোলায় নিজাম-হাসিনা ফাউন্ডেশন মসজিদ উদ্বোধন

  • ভোলা প্রতিনিধি   
  • ৩০ ডিসেম্বর, ২০১৬ ১৭:৫৯

ভোলায় আজ শুক্রবার দুপুরে জুমার নামাজ আদায় করে নবনির্মিত নিজাম-হাসিনা ফাউন্ডেশন মসজিদ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। নবনির্মিত মসজিদে জুমার নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব (ভারপ্রাপ্ত) ও পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী।

এ সময় মিসেস আনোয়ারা তোফায়েল, আলী আজম মুকুল এমপি, সাবেক এমপি নিজাম-হাসিনা ফাউন্ডেশনের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমদ, জেলা প্রশাসক সেলিম উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, পুলিশ সুপার মোকতার হোসেন, ভোলা পৌর মেয়র মনিরুজ্জামান, সদর উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট শিল্পোদ্যক্তা মাইনুল হোসেন বিপ্লব, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ইউনুস ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষসহ হাজার হাজার মুসল্লি জুমার নামাজে অংশ নেন।

মসজিদের স্থাপত্য প্রকৌশলী কামরুজ্জান লিটন জানান, শহরের প্রাণকেন্দ্র উকিলপাড়ায় চার গম্বুজ বিশিষ্ট আধুনিক দৃষ্টিনন্দন এ মসজিদটির নির্মাণ কাজ ২০১০ সালের ১ জুন দেড় একর জমির ওপর শুরু হয়। নির্মাণ কাজ শেষ হয়েছে চলতি বছরের ২৯ ডিসেম্বর। মসজিদে ১২০ ফুট উচ্চতা বিশিষ্ট দুইটি মিনারা রয়েছে। রয়েছে আধুনিক সাউন্ড সিস্টেম। মসজিদের দুই পাশে আল্লাহু লেখা সম্বলিত দুইটি ফোয়ারা রয়েছে। মসজিদের চারিকে রয়েছে সৌন্দর্যমণ্ডিত ফুলের বাগান। এ ছাড়া নারীদের জন্য নামাজের বিশেষ ব্যবস্থা রয়েছে। নারীদের জন্য দুইটি অজুখানাসহ ৩২টি অজুখানা এবং দুইটি টয়লেটসহ ১০টি টয়লেট রয়েছে। মুসলিম পাঠকদের জন্য একটি ইসলামী লাইব্রেরি ও একটি আধুনিক হিফজখানা স্থাপন করা হয়েছে। ইতকাফকারীদের জন্য একটি গোসলখানা রয়েছে। দরজা রয়েছে তিনটি। গেইট রয়েছে দুইটি। খতিব, ইমাম এবং মোয়াজ্জিনের জন্য দুইটি কক্ষ রয়েছে। ফাউন্ডেশনের চেয়ারম্যানের জন্য রয়েছে অফিস।

মসজিদের সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে রাতে আলোকসজ্জায় সুসজ্জিত করা হয়েছে। অন্তত আড়াই শ মুসল্লি এ মসজিদে একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন বলে জানান স্থাপত্য প্রকৌশলী কামরুজ্জামান লিটন। আধুনিক ও দৃষ্টিনন্দন এ মসজিদটি নির্মাণে কত টাকা ব্যয় হয়েছে তা বলতে অপারগতা প্রকাশ করেছেন মসজিদের নির্মাতা নিজাম-হাসিনা ফাউন্ডেশনের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমদ। তবে, অনেকের ধারণা মসজিদটি নির্মাণ করতে ৩০ কোটি টাকারও বেশি খরচ হতে পারে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিকেলে শহরের বাংলাস্কুল মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আন্তঃজেলা ব্যাডমিন্টন প্রতিযোগিতা উদ্বোধন করেন। ভোলা চেম্বার অব কমার্স, জেলা ক্রিড়া সংস্থা ও প্রিয় গ্রুপ এ টুর্নামেন্টের আয়োজন করে।

সারাবাংলা- এর আরো খবর